বুধবার, ১৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

টিম বাংলাদেশকে অভিনন্দন

মারুফুল হক, জাতীয় দলের সাবেক কোচ

টিম বাংলাদেশকে অভিনন্দন

প্রীতিম্যাচে ট্রফি জয়ে ফুটবলে পরিবর্তন আসবে তা আমি বিশ্বাস করি না। তবে কোচ ও ফুটবলারদের আমি ধন্যবাদ জানাই। অনেক দিন পর আন্তর্জাতিক ফুটবলে যেমন জয় এসেছে ঘরে ট্রফিও উঠেছে। এখানে যদি বলা হয় এটা কোনো প্রাপ্তি নয় তাহলে ফুটবলারদের অবিচার করা হবে। কারণে অকারণে হোক না কেন অনেকে কঠোর ভাষায় সমালোচনা করে বলে বেড়াচ্ছেন ফুটবল শেষ হয়ে গেল। এ খেলা নিয়ে আর কোনো ভরসা নেই। ব্যর্থতার জন্য তিরষ্কৃত হবে আর জিতলে প্রশংসা পাবে না তা আমি মানি না। সমালোচনা অবশ্যই হবে। ভালো খেললে প্রশংসা করা যাবে না কেন?

নেপাল ফুটবলে শক্তিশালী দল নয়। তবে এটা ভুলে গেলে চলবে না এ নেপালের বিপক্ষে হেরেই যাচ্ছিলাম। ২০১৮ সালে ঘরের মাঠে নেপালের কাছেই হেরে বাংলাদেশ সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল খেলতে পারেনি। রাগে ও আফসোসে অনেক দর্শকই চোখে পানি ধরে রাখতে পারেননি। সেই নেপালের সিরিজ জেতায় জামাল ভূঁইয়ারা অভিনন্দন পেতেই পারে। অভিনন্দন পেতে পারে টিম বাংলাদেশ।

এই ট্রফি জয়ে আবার অতিরিক্ত উচ্ছ্বাস করাটাও হাস্যকর হবে। কেননা প্রীতিম্যাচ জিতে ফুটবলে এমন কোনো বিপ্লব ঘটেনি যে কর্মকর্তাদের তৃপ্তির ঢেঁকুর তুলতে হবে। তবে এটা ঠিক এই জয় জামালদের আত্মবিশ্বাস বাড়াবে। ম্যাচ না জিতুক হয়তো দোহায় বিশ্বকাপ বাছাইপর্বে কাতারের বিপক্ষে লড়াইয়ে সাহস জোগাবে। ফুটবলে এখন যে অবস্থা তাতে অনেক পরিকল্পনা দরকার। সেটা বাফুফের কতটা সম্ভব তা সময় বলে দেবে। বাফুফেকে একটা ব্যাপারে ধন্যবাদ জানাই প্রীতিম্যাচ আয়োজনে।

করোনাভাইরাসে ছেলেরা ৮/৯ মাস মাঠের বাইরে ছিল। এ সিরিজ তাদের মাঠে ফিরিয়েছে। সালাউদ্দিন ভাই তো শুধু বাফুফে না সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি। তিনি তো পারেন, ভারত, মালদ্বীপ কিংবা ভুটানের বিপক্ষেও সিরিজ খেলতে। একটা লক্ষ্য নিয়ে সিরিজ খেলতে পারলে আর যাই হোক সাফ পর্যায়ে শক্তিশালী অবস্থানে পৌঁছাতে পারবে বাংলাদেশ। যা রুগ্ন ফুটবলের জন্য খুবই জরুরি হয়ে পড়েছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর