বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

আর্জেন্টিনা ব্রাজিলের দারুণ জয়

ক্রীড়া প্রতিবেদক

আর্জেন্টিনা ব্রাজিলের দারুণ জয়

একজন নয়, মূল একাদশের চার ফুটবলার নেই। তারপরও জয়রথ থেমে থাকেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের। বিশ্বকাপ-২০২২ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চলের খেলায় গতকাল ভোরে মন্টেভিডিওতে স্বাগতিক উরগুয়েকে ২-০ গোলে হারিয়ে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে তিতের ব্রাজিল। একইদিন লিমায় স্বাগতিক পেরুকে ২-০ গোলে হারিয়ে তৃতীয় জয় পেয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। বাছাইপর্বের অপরাপর ম্যাচগুলোকে বলিভিয়া ২-২ গোলে ড্র করেছে প্যারাগুয়ের সঙ্গে। চিলিকে ২-১ গোলে হারিয়ে চমকে দিয়েছে ভেনেজুয়েলা এবং ইকুয়েডর ৬-১ গোলে বিধ্বস্ত করেছে কলম্বিয়াকে। চার ম্যাচে চার জয়ে ব্রাজিলের পয়েন্ট ১২। সমসংখ্যক ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান লিওনেল স্কালোনির আর্জেন্টিনার। ৯ পয়েন্ট নিয়ে তিনে ইকুয়েডর।

মন্টেভিডিওতে ব্রাজিল খেলতে নেমেছিল নেইমার, ফাবিনহো, কৌতিনহো, মিলিতানোকে ছাড়া। অবশ্য স্বাগতিকরা নেমেছিল দলের মূল তারকা লুইস সুয়ারেজকে ছাড়া। স্বাগতিকদের মূল ভরসা ছিলেন কাভানি। শেষ মুহূর্তে তিনি লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় উরুগুয়ে। সফরকারী হলেও নেইমারবিহীন সেলেকাওরা প্রথমার্ধেই দুই গোল আদায় করে নেয়। তবে গোলের প্রথম সুযোগ পেয়েছিল উরুগুয়ে। কাভানির শট ক্রস পিঠে লাগলে নিশ্চিত গোল বঞ্চিত হয় স্বাগতিকরা। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের পক্ষে গোল দুটি করেন আর্থার মেলো এবং রিচার্লিসন। উরুগুয়ের মাঠে ২০০১ সালের পর ব্রাজিল কখনো হারেনি। ১১ ম্যাচ জয় ৬টি এবং ড্র ৫টি।

লিমায় ১৯৭৮ ও ১৯৮৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা নেমেছিল আগের ম্যাচে পয়েন্ট হারার তিক্ত স্বাদ নিয়ে। বাছাইপর্ব মেসিরা শুরু করেছিলেন দারুণভাবে। প্রথম দুই ম্যাচে তুলে নিয়েছিলেন জয়। তৃতীয় ম্যাচে পয়েন্ট ভাগ করে আলবিসেলেস্তারা পয়েন্ট ভাগ করে নেয় প্যারাগুয়ের সঙ্গে। গতকাল ভোরে স্বাগতিক পেরুর বিপক্ষে বিশ্বসেরা ফুটবলার মেসি গোল পাননি ঠিকই, কিন্তু তৃতীয় জয় পেতে কোনো সমস্যাই হয়নি জয় পেতে। ১৭ মিনিটে স্কালোনির আর্জেন্টিনাকে এগিয়ে নেন জার্মান ক্লাব স্টুটগার্ডের উইঙ্গার নিকোলাস গঞ্জালেজ। প্যারাগুয়ের বিপক্ষে ড্র ম্যাচেও গোল করেছিলেন তিনি। বাঁ প্রান্ত থেকে লাওতারোর ক্রস নিয়ন্ত্রণে নিয়ে ডি বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরালো শটে গোল করেন (১-০)।

 ২৪ মিনিটে ফের সুযোগ পেয়েছিলেন গঞ্জালেস। তার শটটি ঠেকিয়ে দেন পেরুর রক্ষণভাগের একজন। ২৮ মিনিটে ব্যবধান ২-০ করেন মার্টিনেজ। লিয়ান্দ্রো পারেদেসের ডিফেন্সচেড়া পাস ধরে মার্টিনেস পেরুর আগুয়ান গোলরক্ষকের পাশ দিয়ে জালে পাঠান মার্টিনেজ।

সর্বশেষ খবর