শনিবার, ২১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ব্যাটসম্যানদের অগ্নিপরীক্ষা

সাকিব ছাড়া জাতীয় দলের সব ক্রিকেটারই রয়েছেন ব্যাট-বলের সংস্পর্শে। করোনাভীতিকে পাশ কাটিয়ে কিছু দিন আগে ক্রিকেটাররা অংশ নিয়েছেন তিন দলের টুর্নামেন্টে

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটসম্যানদের অগ্নিপরীক্ষা

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে বিশ্বব্যাপী। সংক্রমণের হার বাড়ছে দিন দিন। মাহমুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হক আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। নির্বাচক হাবিবুল বাশার আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। টাইগার টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ সুস্থ হয়ে অবশ্য খেলবেন পাঁচ দলের বঙ্গবন্ধু টি-২০ টুর্নামেন্ট। এক বছরের নিষেধাজ্ঞা শেষে এ টুর্নামেন্ট দিয়ে ক্রিকেটে ফিরছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। দুজনেই খেলবেন জেমকন খুলনায়। পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলে ফিরেছেন তামিম ইকবাল। সাকিব ছাড়া জাতীয় দলের সব ক্রিকেটারই রয়েছেন ব্যাট-বলের সংস্পর্শে। করোনাভীতিকে পাশ কাটিয়ে কিছু দিন আগে ক্রিকেটারা অংশ নিয়েছেন তিন দলের টুর্নামেন্ট বিসিবি প্রেসিডেন্ট কাপে। ২৪ নভেম্বর শুরু টি-২০ টুর্নামেন্টের জন্য প্রস্তুত হচ্ছেন সবাই। পাঁচ দলের টুর্নামেন্টে খেলছেন না কোনো বিদেশি। তাই দেশি তারকারাই ভরসা। ক্রিকেটারদের মধ্যে আলাদা নজর থাকবে সাকিবের ওপর। এ ছাড়া নজরে থাকবেন ইন ফর্ম ব্যাটসম্যান মুশফিক, মাহমুদুল্লাহ, তামিম, সৌম্য সরকার, লিটন দাস, মোহাম্মদ মিথুন, নাজমুল হোসেন শান্ত, টেস্ট অধিনায়ক মুমিনুল হক ও ইরফান শুক্কুরদের ওপর।

সাকিব সর্বশেষ ক্রিকেট ম্যাচ খেলেন ২০১৯ সালের অক্টোবরে ক্যারিবীয় প্রিমিয়ার লিগে (সিপিএল)। ১৩ মাস পর তিনি ফিরছেন ক্রিকেটে। বিশ্বসেরা অলরাউন্ডার কেমন করবেন, অপেক্ষায় গোটা দেশ। তামিম পিএসএলে লাহোর কালান্দার্সের হয়ে স্কোর করেছেন ১৮, ৩০ ও ৩৫। বিসিবি প্রেসিডেন্ট কাপে তার স্কোর ২, ৩৩, ৯ ও ৫৭। এবার ফরচুন বসুন্ধরার অধিনায়ক। মাহমুদুল্লাহরও খেলার কথা ছিল পিএসএলে। খেলতে পারেননি করোনার জন্য। টি-২০ টুর্নামেন্টে তিনি খুলনার অধিনায়ক। বিসিবি প্রেসিডেন্ট কাপে ছিলেন দুরন্ত ফর্মে। চ্যাম্পিয়ন হয় দল। স্কোরগুলো ছিল ২৩*, ৬৭, ১১, ১০ ও ৫১। ছন্দে থাকা মুশফিক নেতৃত্ব দেবেন বেক্সিমকো ঢাকাকে। তিন দলের টুর্নামেন্টের একমাত্র সেঞ্চুরিয়ানের মুশফিকের স্কোরগুলো ছিল ১, ৫১, ৫২, ১০৩ ও ১২। ফাইনালে ৬৮ রানের ইনিংস খেলা ছাড়া প্রেসিডেন্ট কাপে পুরোপুরি ব্যর্থ ছিলেন লিটন। বাকি ম্যাচগুলোতে তার স্কোর ৫, ২৭, ০, ১১। ব্যর্থ ছিলেন মিথুন, সৌম্য, নাজমুল, শান্তও। গাজী গ্রুপ চট্টগ্রামের অধিনায়ক মিথুনের প্রেসিডেন্ট কাপে স্কোর ছিল ২৯, ২, ৪  ও ০। সৌম্য রান করেন ৫, ৭, ৮ ও ৯। ব্যর্থ ছিলেন মিনিস্টার গ্রুপ রাজশাহীর অধিনায়ক শান্ত। তিনি করেছিলেন ৩২, ৫, ৩, ১ ও ২৮। আলো ছড়িয়েছিলেন ইরফান শুক্কুর। বাঁ-হাতি তরুণ ক্রিকেটারের দিকে নজর থাকবে সবার। মুশফিকের পর ২৭ বছর বয়স্ক ইরফান দ্বিতীয় ক্রিকেটার হিসেবে প্রেসিডেন্ট কাপে ২ শ’র উপর স্কোর করেছিলেন। তার স্কোরগুলো-৭৫, ১১, ৪৮*, ২৪ ও ৫৬*।

২৪ নভেম্বর শুরু বঙ্গবন্ধু কাপের ফাইনাল ১৮ ডিসেম্বর। স্থানীয় ক্রিকেটারদের ব্যাটের সৌকর্য্য উপভোগ করতে অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।

সর্বশেষ খবর