রবিবার, ২২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ইউরোপের ‘গোল্ডেন বয়’

অস্ট্রিয়ান লিগে খেলার সময়ই ফুটবলবোদ্ধাদের নজর কাড়েন হলান্ড। এরপর তাকে দলে নেয় বুরুসিয়া ডর্টমুন্ড। ফুটবলে নতুন এক গোলমেশিনের দেখা পান ভক্তরা

ক্রীড়া ডেস্ক

ইউরোপের ‘গোল্ডেন বয়’

আরলিং হলান্ড

‘গোল্ডেন বয়’ খেতাব পেলেন নরওয়ের তরুণ ফুটবলার আরলিং হলান্ড। বুরুসিয়া ডর্টমুন্ডের এই তারকা সেরা হওয়ার পথে পেছনে ফেলেছেন বার্সেলোনার স্প্যানিশ তরুণ আনসু ফাতি এবং বায়ার্ন মিউনিখের কানাডিয়ান ডিফেন্ডার আলফনসো ডেভিসকে।

অস্ট্রিয়ান লিগে খেলার সময়ই ফুটবলবোদ্ধাদের নজর কাড়েন হলান্ড। এরপর তাকে দলে নেয় বুরুসিয়া ডর্টমুন্ড। ফুটবলে নতুন এক গোলমেশিনের দেখা পান ভক্তরা। ডর্টমুন্ডের জার্সিতে গত মৌসুমে ১৮ ম্যাচে ১৬ গোল করেন তিনি। চলতি মৌসুমে ১১ ম্যাচে করেছেন ১১ গোল। নরওয়ের জার্সিতেও দুর্দান্ত খেলছেন তিনি। চলতি বছর জাতীয় দলের জার্সিতে ৫ ম্যাচে করেছেন ৬ গোল। অনেকটা অপ্রতিরোধ্য গতিতেই ছুটছেন হলান্ড। তারই পুরস্কার পেলেন তিনি। ইউরোপের গোল্ডেন বয় হয়ে গেলেন।

২০০৩ সাল থেকে ‘গোল্ডেন বয়’ পুরস্কার দেওয়া হচ্ছে। পুরস্কারের জন্য মনোনীত হতে হলে একজন ফুটবলারকে ইউরোপে খেলতে হবে এবং অনূর্ধ্ব-২১ বয়সের হতে হবে। এর আগে লিওনেল মেসি, ওয়েইন রুনি, সেস ফ্যাব্রিগাস, সার্জিও আগুয়েরো, কিলিয়ান এমবাপ্পেদের মতো তারকা ফুটবলাররা ইউরোপের ‘গোল্ডেন বয়’ খেতাব পেয়েছেন। ক্রীড়া সাংবাদিকদের ভোটে গোল্ডেন বয় পুরস্কারের জন্য বিজয়ী নির্ধারণ করা হয়। এই পুরস্কার সবচেয়ে বেশি পেয়েছেন ফ্রান্সের ফুটবলাররা (তিনবার)। এছাড়া দুবার করে এই পুরস্কার জয় করেছেন নেদারল্যান্ডস, ইংল্যান্ড, আর্জেন্টিনা, স্পেন, ব্রাজিল ও পর্তুগালের ফুটবলাররা। মজার ব্যাপার হলো ক্রিস্টিয়ানো রোনালদো এই পুরস্কার জিততে পারেননি কখনো। অবশ্য পর্তুগালের রেনাতো সানচেজ ও হুয়াও ফেলিক্স এই পুরস্কার জয় করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর