বুধবার, ২৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

জীবন ফেরায় উজ্জীবিত বাংলাদেশ

‘নেপালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে হাঁটুতে ব্যথা পান জীবন। চিকিৎসকরা এক সপ্তাহ বিশ্রামে থাকতে বলেন। তিনি এখন পুরোপুরি সুস্থ। বুধবার (আজ) সকালেই তিনি কাতার যাচ্ছেন।’

ক্রীড়া প্রতিবেদক

জীবন ফেরায় উজ্জীবিত বাংলাদেশ

বিশ্বকাপ ফুটবলে বাছাইপর্বের দ্বিতীয় লেগের ম্যাচ বাংলাদেশের। ৪ ডিসেম্বর দোহায় প্রতিপক্ষ হয়ে মাঠে নামবে স্বাগতিক কাতার। শক্তির বিচারে বাংলাদেশের হারের সম্ভাবনাই বেশি। যদি এশিয়ান চ্যাম্পিয়নদের হারাতে পারে তা হবে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের বড় প্রাপ্তি। সত্যি বলতে কি জামালরা জয়ের কথা ভাবছেন না। লক্ষ্য একটাই লড়াকু মেজাজে খেলা। ঢাকায় প্রথম পর্বে যে পারফরম্যান্স প্রদর্শন করেছে তাও যদি করতে পারেন প্রশংসিত হবেন জামাল ভূঁইয়ারা।

তা কি সম্ভব? করোনাভাইরাসের কারণে দীর্ঘ আট মাস মাঠের বাইরে ছিল ফুটবলাররা। এক্ষেত্রে ছন্দপতনটাই স্বাভাবিক। যদিও নেপালের বিপক্ষে সিরিজ জেতার কৃতিত্ব রয়েছে। এতে করে আত্মবিশ্বাসটা কত আর কাজে আসবে। নেপালের সঙ্গে তো কাতারের শক্তির তুলনা হয় না। করোনাভাইরাসে কাতারও ফুটবলের বাইরে ছিল। এতে তাদের অবস্থা এতটা করুণ হয়নি যে বাংলাদেশের কাছে হারবে। নেপালের বিপক্ষে সিরিজ খেলেই জামালরা কাতারে উড়ে গেছে। ইনজুরির কারণে নাবিব নেওয়াজ জীবন সফরসঙ্গী হতে না পারলেও এখন সুস্থ হওয়ায় আজই তার ঢাকা ছাড়ার কথা। মঞ্জুরুল ইসলাম মানিক করোনা পজিটিভ হওয়ায় দেশেই আছেন। নেপালের বিপক্ষে সিরিজ জিতলেও ফিজিও ইভান যলিস জামালদের ফিটনেস নিয়ে সন্তুষ্ট নন। বিপ টেস্টের পর তিনি খেলোয়াড়দের ইয়ো ইয়ো টেস্ট করাচ্ছেন। ফিজিওর আশা দুটি প্রস্তুতি ম্যাচ খেলেই ফিটনেসের জড়তা কাটানো যাবে। আজই বাংলাদেশ তাদের প্রথম প্রস্তুতি ম্যাচে অংশ নেবে। প্রতিপক্ষ কাতার সেনাবাহিনী। বুধবার খেলবে স্থানীয় লুসাইন ক্লাবের বিপক্ষে।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ গতকাল জীবনের কাতার যাওয়াটা নিশ্চিত করেছেন। নেপালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে হাঁটুতে ব্যথা পান জীবন। চিকিৎসকরা এক সপ্তাহ বিশ্রামে থাকতে বলেন। তিনি এখন পুরোপুরি সুস্থ। বুধবার (আজ) সকালেই তিনি কাতার যাচ্ছেন। প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে না পারলেও ২৮ নভেম্বর দ্বিতীয় প্রস্তুতি ও ৪ ডিসেম্বর কাতারের বিপক্ষে জীবন খেলবেই। জীবনের দলে যোগ দেওয়াটা বাংলাদেশের জন্য সু-খবর। এমন নির্ভরযোগ্য স্ট্রাইকার না থাকলে দলের ওপর প্রভাব পড়ত। এদিকে হেড কোচ জেমি ডেও কাতারে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। সোহাগ জানান, পুনরায় জেমি পজিটিভ শনাক্ত হলেও তার শরীরে কোনো উপসর্গ নেই। আশা করছি সুস্থ হয়েই কোচ জেমি ৪ ডিসেম্বর মাঠে থাকবেন।

সর্বশেষ খবর