সোমবার, ৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

প্রস্তুতি ম্যাচে কী শিখল জামালরা

ক্রীড়া প্রতিবেদক

‘জয়-পরাজয় এখানে কোনো ফ্যাক্টর নয়। কোথায় কোথায় ভুল আছে তা চিহ্নিত করাটাই ছিল মুখ্য। দলীয় ম্যানেজার আমের খানের মুখেও একই সুর। আমরা কাতারের বিপক্ষে বুঝে যেন খেলতে পারি।’

 

নেপালের বিপক্ষে সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে জামাল ভূঁইয়ারা কাতারে উড়ে যান। প্রশ্ন হচ্ছে সেই আত্মবিশ্বাস কি কাজে লাগবে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে? যদিও নেপালের শক্তির সঙ্গে কাতারের শক্তির তুলনা চলে না। ৪ ডিসেম্বর বাংলাদেশের হারের সম্ভাবনাই বেশি। কেননা এ শক্তি নিয়ে কাতারকে হারানোটা স্বপ্নই বলা যায়। সত্যি বলতে কি বাংলাদেশ গোলের বন্যায় ভেসে যায় কিনা সেই শঙ্কাও দেখা দিয়েছে। প্রশ্ন উঠতে পারে কেন এ দুশ্চিন্তা? দুই প্রস্তুতি ম্যাচে হারার পর ভয়টা পেয়ে বসেছে।

দল উড়ে যাওয়ার আগে বাফুফে কাতার ফুটবল ফেডারেশনের কাছে অনুরোধ করেছিল ৪ ডিসেম্বরের আগে বাংলাদেশের জন্য দুটি প্রস্তুতি ম্যাচের ব্যবস্থা করা হয়। এটাও বলেছিল প্রতিপক্ষরা যেন শক্তিশালী হয়। কাতার ঠিকই বাফুফের কথা রেখেছিল। তবে প্রতিপক্ষ হিসেবে শক্তিশালী দল দিতে পারেনি। কাতার সেনাবাহিনী ও লুসাইন স্পোর্টস ক্লাবের বিপক্ষে দুটি ম্যাচে অংশ নেয়। প্রথমটিতে এগিয়ে থেকেও ২-৩ গোলে হারে। পরেরটা ০-১ ব্যবধান। প্রস্তুতি ম্যাচ সম্পর্কে জামালদের বক্তব্য ছিল এতে করে ভুলত্রুটি শুধরিয়ে কাতারের বিপক্ষে লড়া যাবে। দুর্বল দলের বিপক্ষে যখন জিততে পারেনি। তখন আর ভুল শোধরাবে কীভাবে? দুই প্রস্তুতি ম্যাচে কি শিক্ষাটা নিল তা কাতারে বিপক্ষে কাজে লাগানো যাবে।

লুসাইনের বিপক্ষে হারার পর গোলরক্ষক আনিসুর রহমান জিকো বলেছেন, জয়-পরাজয় এখানে কোনো ফ্যাক্টর নয়। কোথায় কোথায় ভুল আছে তা চিহ্নিত করাটাই ছিল মুখ্য। দলীয় ম্যানেজার আমের খানের মুখেও একই সুর। আমরা কাতারের বিপক্ষে বুঝে যেন খেলতে পারি। মনে হচ্ছে কাতার ততটা শক্তিশালী দল নয়। একটু বুঝে শুনে খেলতে পারলেই ভালো কিছু করা সম্ভব। যদি বলি নেপালের বিপক্ষে সিরিজ জিতে যে আত্মবিশ্বাসটা ছিল তা শেষ হয়ে গেছে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে। কাতার সেনাবাহিনী না হয় কিছুটা শক্তিশালী ছিল। কিন্তু লুসাইন স্থানীয় দ্বিতীয় বিভাগের দল। যারা আট দলের মধ্যে সপ্তম স্থান দখল করেছিল। ভুল থেকে অবশ্যই শিক্ষা নেওয়া যায়। বিশ্বকাপ শুরুর আগে ফেবারিট দলরাও প্রস্তুতি ম্যাচে দুর্বল দলের কাছে হেরে যায়। পরে আসল লড়াইয়ে ঠিকই জ্বলে ওঠে পারে। কিন্তু বাংলাদেশ কি এমন শিক্ষা নিয়ে কাতারে বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে দ্বিতীয় লেগে লড়বে? সেকেন্ড ডিভিশনের আট নম্বর দলের কাছে হারা মানে প্রতিটি ক্ষেত্রেই দুর্বল বাংলাদেশ। এখন তো দেখছি বাংলাদেশ না গোলের বন্যায় সেই চিন্তা কাজ করছে ফুটবলপ্রেমিদের মধ্যে।

 

সর্বশেষ খবর