মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

চ্যালেঞ্জের সামনে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

চ্যালেঞ্জের সামনে বাংলাদেশ

দিন কয়েক পরই কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলবে বাংলাদেশ (আগামী শুক্রবার)। এরই মধ্যে দুটি প্রস্তুতি ম্যাচও খেলেছে কাতারের মাটিতে। দুটোতেই হেরেছেন জামাল ভূঁইয়ারা। এবার কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। কতোটা প্রস্তুত বাংলাদেশ? এশিয়ান চ্যাম্পিয়ন কাতার বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বে ই গ্রুপের শীর্ষে আছে (১৩ পয়েন্ট)। এই গ্রুপে দুইয়ে আছে ওমান (১২ পয়েন্ট)। বাংলাদেশ ১ পয়েন্ট নিয়ে সবার নিচে।

কঠিন এই ম্যাচের জন্য কতোটা প্রস্তুত বাংলাদেশ? গতকাল কঠোর অনুশীলন করেছে দল। সকালে দেড় ঘণ্টার অনুশীলনে পাসিং আর ডিফেন্সে বেশ জোর দিয়েছেন কোচ। অনুশীলনের পর ফিটনেস লেভেল ঠিক রাখার জন্য আধা ঘণ্টা জিমনেশিয়ামে কাটিয়েছেন ফুটবলাররা। বিকালে সুইমিংপুলে সাঁতার কেটেছেন তারা। সবমিলিয়ে প্রস্তুতিতে কোনো কমতি রাখছেন না ফুটবলাররা। প্রধান কোচ জেমি ডে না থাকলেও তার সহকারী ওয়াটকিস বেশ সামলে নিচ্ছেন।

অভিজ্ঞ মিডফিল্ডার মামুনুল ইসলাম জানালেন, প্রতিটি  সেশনে উন্নতি করছেন তারা। তিনি বলেন, ‘এখন পর্যন্ত প্রস্তুতি খুবই ভালো। ট্রেনিং সেশনে আমরা দিনকে দিন উন্নতি করছি। এখানে আমরা ভালো সুযোগ-সুবিধা পাচ্ছি। প্রতিটি ট্রেনিং সেশনে উন্নতি করছি। কাতার ম্যাচ আমাদের জন্য খুবই কঠিন ম্যাচ। কিন্তু আমরা চাই ওদের বিপক্ষে ভালো করতে। আমি মনে করি, শুক্রবার আমরা ওদের বিপক্ষে ভালো করতে পারব।’ জেমির অনুপস্থিতি নিয়ে মামুনুল বলেন, ‘জেমি সবসময় আমাদের মানসিকভাবে চাঙ্গা করে রাখে। টিমের অনান্য স্টাফ তারা সবাই ভালো কিন্তু জেমি মানে একটা বাড়তি অনুপ্রেরণা।  কোচ থাকলে অবশ্যই আমাদের আরও ভালো হত। তবে  কোচ নাই-এ মুহূর্তে এখানে আমাদের কেউ সেটা তেমন একটা অনুভব করছে না। প্রতিদিন তার সঙ্গে আমাদের কথা হচ্ছে। সে বিভিন্ন নির্দেশনা দিচ্ছে দূর থেকে। আশা করি, আমরা ভালো কিছু করে কোচকে খুশি করতে পারব।’

 

শক্তিশালী কাতারের আক্রমণভাগের ঝাপটা সবচেয়ে বেশি যাবে গোলরক্ষকদের উপর দিয়ে। রানা-জিকো-পাপ্পুদের নিয়ে কাজ শুরুর কথা জানিয়েছেন গোলকিপিং কোচ ক্লিভেলি। ‘একদিন বিশ্রামের পর ছেলেরা পুনরায় অনুশীলন করেছে আজ (সোমবার)। আগামী শুক্রবারের ম্যাচ সামনে রেখে অনুশীলনে কিছু ট্যাকটিক্যাল সেশন হয়েছে। গোলরক্ষকের হাত-পায়ের মুভমেন্ট নিয়ে কাজ হয়েছে। সামনে ধারাবাহিকভাবে আরও অনেক বিষয় নিয়ে কাজ হবে।’ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা বলেন, ‘ নেপালের বিপক্ষে আমাদেরকে খুব একটা আক্রমণের মুখোমুখি হতে হয়নি। কিন্তু কাতার ম্যাচটা বেশ কঠিন হবে।’ কঠিন এই চ্যালেঞ্জে কতোটা ভালো করতে পারবে বাংলাদেশ?

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের কিছুটা উন্নতি হয়েছে। র‌্যাঙ্কিংয়ে উন্নতির বিষয়টা জামাল ভূঁইয়াদের মনে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। তাছাড়া দীর্ঘদিন ধরেই তারা প্রস্তুতি নিচ্ছে। কাতারের সামনে নিজেদের সেরা ফুটবলটাই খেলতে চান মামুনুলরা।

সর্বশেষ খবর