শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

রোনালদো ৭৫০

ক্রীড়া প্রতিবেদক

রোনালদো  ৭৫০

দিনাভো কিয়েভের বিপক্ষে ৭৫০ গোলের মাইলফলক গড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। এরপর উচ্ছ্বসিত রোনালদো টুইট করেছেন- ‘৭৫০ গোল, ৭৫০ খুশির মুহূর্ত, ভক্তদের মুখে ৭৫০ হাসি’। রোনালদোর রেকর্ড গড়ার রাতটি আবার চ্যাম্পিয়ন্স লিগে নতুন এক ইতিহাসও রচিত হয়েছে। ইউরোপিয়ান ফুটবলে মহিলাদের এর আগে পুরুষদের ম্যাচ পরিচালনার রেকর্ড রয়েছে। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে এবারই প্রথম কোনো ম্যাচ পরিচালনা করেছেন একজন মহিলা রেফারি। ফ্রান্সের স্তেফানি ফ্রাপার এর আগে ইউরো কাপের ফাইনালে রেফারি ছিলেন। পরশু রাতে জুভেন্টাস ও দিনাভো কিয়েভের ম্যাচটি পরিচালনা করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন ফ্রাপার। তার ইতিহাস লেখা ম্যাচে জুভেন্টাস ৩-০ গোলে জয় পেয়েছে। যার দ্বিতীয় গোলটি রোনালদোর। ইউক্রেনীয় ক্লাবের বিপক্ষে এই জয়ে নকআউটপর্বে খেলার পথ মসৃণ করেছে জুভেন্টাস। ৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপে বার্সেলোনার পরপরই অবস্থান দলটির। শতভাগ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে সবার উপরে লিওনেল মেসির বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে অপরাপর ম্যাচগুলোতে চেলসি ৪-০ গোলে সেভিয়াকে, প্যারিস সেন্ট জার্মেইন ৩-১ গোলে ম্যানচেস্টার ইউনাইটেডকে, বার্সেলোনা ৩-০ গোলে ফেরেন্সভারোসকে হারিয়েছে।

ইউক্রেনের দলটিকে গত ২০ অক্টোবর জুভেন্টাস হারিয়েছিল ২-০ গোলে। পরশু রাতে ২১ মিনিটে এগিয়ে যায় জুভেন্টাস। ফ্রেডেরিকো কিয়েসা ম্যাচের প্রথম গেলাটি করে। জুভ’র পক্ষে এটাই প্রথম গোল কিয়েসার। প্রথমার্ধ শেষ হয় এক গোলের ব্যবধানে। ৫৭ মিনিটে গোল ব্যবধান ২-০ করেন রোনালদো। এই গোলেই তিনি ৭৫০ গোলের মাইলফলক গড়েন। চ্যাম্পিয়ন্স লিগে পর্তুগিজ তারকার এটা ১৩২তম গোল। ম্যাচের শেষ ও তৃতীয় গোলটি করেন আলভারো মোরাতা ৬৬ মিনিটে।

 ম্যাচ জেতার পর উচ্ছ্বসিত জুভেন্টাস কোচ আন্দ্রে পিরলো, ‘আমরা বার্সেলোনার বিপক্ষে সঙ্গে খেলার জন্য প্রস্তুত। এই ম্যাচগুলো আমাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে। ম্যাচে যেভাবে ছেলেরা খেলেছে, তাতে আমি সন্তুষ্ট।’

চ্যাম্পিয়ন্স লিগে প্রথম মহিলা রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করে ইতিহাসের অংশ হয়েছেন স্তেফানি ফ্রাপার। তিনি ২০১৯ সালে উয়েফা সুপার কাপের ফাইনালে লিভারপুল-চেলসি ম্যাচ পরিচালনা করেছিলেন। ফরাসি লিগে ম্যাচ পরিচালনা করেন গত এপ্রিলে। ইউররোপা লিগে তার অভিষেক লেস্টার সিটি-জোরিয়া লুহানস্ক ম্যাচে। এখন পর্যন্ত ফ্রাপার ছাড়া আর কোনো মহিলা রেফারি ম্যাচ পরিচালনা করেননি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর