শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
নিউজিল্যান্ড-উইন্ডিজ টেস্ট

সবুজ উইকেটে কিউই বীরত্ব

ক্রীড়া ডেস্ক

সবুজ উইকেটে কিউই বীরত্ব

আউটফিল্ড এবং উইকেটের মধ্যে কোনো পার্থক্য নেই। সবুজ ঘাসের উইকেট। ওয়েস্ট ইন্ডিজের জন্য হ্যামিল্টনের সেডন পার্কে রীতিমতো মৃত্যুফাঁদ বানিয়ে রেখেছিল নিউজিল্যান্ড। কিন্তু সকালে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠান উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

সবুজ ঘাসের উইকেট দেখে তারকা পেসারদের নিয়েই একাদশ সাজিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু প্রথম দিনে মোটেও সুবিধা করতে পারেননি ক্যারিবীয় পেসাররা। উল্টো এমন উইকেটে ব্যাট হাতে বীরত্ব দেখিয়েছেন কিউই ব্যাটসম্যানরা। প্রথম দিনে বৃষ্টির কারণে ৭৮ ওভার খেলা হয়েছে। পুরো সময়টাই বীরত্ব দেখিয়েছে ব্লাকক্যাপসরা। মাত্র দুই উইকেট হারিয়ে তারা করেছে ২৪৩ রান।

অসাধারণ ব্যাটিং করেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। দিন শেষে ৯৭ রানে অপরাজিত তিনি। আরেক তারকা রস টেলর অপরাজিত রয়েছেন ৩১ রানে। এছাড়া ওপেনার টম লাথাম খেলেছেন ৮৬ রানের ইনিংস। সেঞ্চুরি থেকে মাত্র তিন রান দূরে উইলিয়ামসন। প্রথম দিনে তিনি অসীম ধৈর্য্যরে পরিচয় দিয়েছেন। ৯৭ রান করতে খেলেছেন ২১৯ বল। তার ইনিংসে রয়েছে ১৬টি চারের মার।

গতকাল অবশ্য ইনিংসের চতুর্থ ওভারেই কিউই ওপেনার উইল ইয়াংকে আউট করে দারুণ শুরু করে এনে দিয়েছেন ক্যারিবীয় পেসার শ্যানন গ্যাব্রিয়েল। কিন্তু এরপর লাথামের সঙ্গে উইলিয়ামসনের ১৫৪ রানের জুটি। তৃতীয় উইকেট জুটিতে টেলরের সঙ্গেও আরেকটি অপরাজিত ৭৫ রানের পার্টনারশিপ গড়েছেন কিউই দলপতি।

উইকেট বেশি সবুজ দেখে যেন কিছু প্রতারিতই হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সহঅধিনায়ক রোস্টন চেজ বলেন, ‘উইকেট দেখে আমরা ভেবেছিলাম একটু বাড়তি সুবিধা পাব। কিন্তু দুই-তিনটি বল ওঠেছে মাত্র। দিনের বাকি সময় মনে হয়েছে খুবই ব্যাটিংবান্ধব উইকেট।’ কিউই ওপেনার টম লাথাম বলেন, ‘এখানকার উইকেট ঐতিহ্যগতভাবেই সবুজ। কিন্তু ভাবছেন পেসাররা এখান থেকে বেশি সুবিধা পাবে, তা নয়। তা ছাড়া ওরা একটু বেশি শট বল করেছে, যে কারণে আমাদের মানিয়ে নিতে বেশি সহজ হয়েছে।’

এক বছর আগে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে এমন সবুজ উইকেটে খেলেছে নিউজিল্যান্ড। ওই ম্যাচে ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক খেলেছেন ছিলেন ২২৬ রানের ইনিংস। এছাড়া ইংলিশ ওপেনার জেসন রয় এবং নিউজিল্যান্ডের উইলিয়ামসন, টেলর এবং লাথাম সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। আজও সেঞ্চুরির জন্য মাঠে নামবে কিউই অধিনায়ক। আর মাত্র তিন রান করলেই পেয়ে যাবেন টেস্টের ২২তম সেঞ্চুরি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর