শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

হাসেনি সাকিবের ব্যাট তবুু জিতেছে খুলনা

ক্রীড়া প্রতিবেদক

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফিরেছেন সাকিব আল হাসান। কিন্তু দীর্ঘ বিরতির ধাক্কা এখনো সামলে নিতে পারেননি বিশ্বসেরা অলরাউন্ডার। যদিও আগের ম্যাচে একটি রেকর্ড গড়েছিলেন। ডোয়াইন ব্রাভোর পর দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে ৫ হাজার রান ও ৩৫০ উইকেট নেওয়ার বিরল কৃতিত্ব গড়েন সাকিব। রেকর্ড গড়লেও ছন্দ ফিরে পাননি। গতকাল বরিশালের বিপক্ষে ফের ব্যর্থ হয়েছেন। ব্যাট হাতে ১৪ রান ও বোলিংয়ে ১ উইকেট নিয়েছেন। বিশ্বসেরা অলরাউন্ডার ব্যর্থ হলেও ৪৮ রানের জয় পেতে সমস্যা হয়নি খুলনার। পাঁচ ম্যাচে তিন জয়ে জিতে খুলনা এখন পয়েন্ট টেবিলের ২-এ। পাঁচ দলের বঙ্গবন্ধু টি-২০ কাপে টানা চার জয়ে সবার ওপরে চট্টগ্রাম। দুই দলেরই কোয়ালিফাই রাউন্ড প্রায় নিশ্চিত। সমান পাঁচ ম্যাচে তৃতীয় হারে সেরা ৪-এ টিকে থাকাটা কঠিন হয়ে পড়েছে তামিম ইকবালের বরিশালের। দুই তারকা সাকিব ও মাহমুদুল্লাহ রিয়াদ ব্যর্থ হলেও খুলনার তৃতীয় জয়ে সামনে থেকে নেতৃত্ব দেন প্রথমবারের মতো খেলতে নামা তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান জাকির হাসান। ম্যাচসেরা জাকির খেলেন ৬৩ রানের ইনিংস।

বিশ্বকাপ ফুটবল বাছাই পর্বে গতকাল মুখোমুখি হয়েছে বাংলাদেশ-কাতার। এ ছাড়া ছিল জুমাবার। এ দুই কারণে ম্যাচ দুটি নির্ধারিত সময় থেকে এগিয়ে আনা হয়। প্রথম ম্যাচটি দুই ঘণ্টা এগিয়ে শুরু হয় দুপুর ১২টায়। টস হেরে প্রথমে ব্যাট করে জাকিরের হাফ সেঞ্চুরিতে ২০ ওভারে ৬ উইকেটে ১৭৩ রান করে খুলনা। জবাবে বরিশাল ১৯.৫ ওভারে গুটিয়ে যায় ১২৫ রানে। ব্যাট করতে নেমে মাহমুদুল্লাহ বাহিনীর শুরুটা ভালো হয়নি। তাসকিনের বলে প্লেড অন হয়ে ব্যক্তিগত ২ রানে সাজঘরে ফেরেন টাইগার সাবেক ওপেনার। জাকির গতকাল প্রথমবার খেলতে নামেন এনামুল হক বিজয়ের জায়গায়। ওপেন করেন। তিনি দ্বিতীয় উইকেট জুটিতে ইমরুল হাসানের সঙ্গে যোগ করেন ৯০ রান ১১.২ ওভারে। ইমরুল ৩৭ রানে ফেরেন সাজঘরে। জাকির খেলেন ৬৩ রানের ইনিংস। ইমরুলের ৩৪ বলের ইনিংসে ছিল ২ চার ও ১ ছক্কা। বিপরীতে জাকিরের ৪২ বলের ইনিংসে ছিল ১০টি চার। সাকিব ১৪ রান করেন ১০ বলে ২ চারে। শেষ দিকে মাহমুদুল্লাহ ২৪ রান করেন ১৪ বলে ৪ চারে। বরিশালের পক্ষে কামরুল ইসলাম রাব্বি ৪ ওভারের স্পেলে ৩৩ রানে খরচে নেন ৩ উইকেট।

জয় পেতে বরিশালের টার্গেট দাঁড়ায় ১৭৪ রান। সাকিব নতুন বলে বোলিং করেন। দুই স্পেলে বোলিং করে ২২ রানের খরচে নেন ১ উইকেট। শুভাগত হোম, শহীদুল ইসলাম ও হাসান মাহমুদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১ বল আগে ১২৫ রানে গুটিয়ে যায় বরিশাল। দলটির পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেন তরুণ তওহিদ হৃদয়। ২৭ বলে ইনিংসটিতে ছিল দুটি চার ও একটি ছক্কা। অধিনায়ক তামিম ৩২ রান করেন আগ্রাসী মেজাজে ২১ বলে ৪ চার ও ১ ছক্কায়।

 

স্কোর কার্ড

খুলনা : ১৭৩/৬, ২০ ওভার (জহুরুল ২, জাকির ৬৩, ইমরুল ৩৭, সাকিব ১৪, মাহমুুদল্লাহ ২৪। তাসকিন ২/৪৩, কামরুল রাব্বি ৩/৩৩, তানভির ১/১৬)।

 

বরিশাল : ১২৫/১০, ১৯.৫ ওভার (তামিম ৩২, পারভেজ ১৯, হৃদয় ৩৩, শুক্কুর ১৬, মাহিদুল ১০। সাকিব ১/২২, শুভাগত ২/১৮,  শহিদুল ২/১৭, হাসান ২/১৮)।

ফল : ৪৮ রানে জয়ী খুলনা।

ম্যাচসেরা : জাকির হাসান।

সর্বশেষ খবর