শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
কাতার ৫-০ বাংলাদেশ

এড়ানো গেল না বড় হার

এ পরাজয়ে বাংলাদেশ ই গ্রুপের তলানিতেই রয়ে গেল। ৫ ম্যাচে জামালদের সংগ্রহ ১ পয়েন্ট। কাতার ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে

ক্রীড়া প্রতিবেদক

এড়ানো গেল না বড় হার

ফুটবল নিয়ে কাতারের মাটিতে কী করতে পারে বাংলাদেশ? প্রতিপক্ষ এশিয়ার বর্তমান চ্যাম্পিয়ন। এশিয়ান দলগুলোর মধ্যে র‌্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে অবস্থান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৫৯। এই বিশাল ব্যবধান সত্ত্বেও জামাল ভূঁইয়ারা দারুণ একটা ফল করার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু তা আর হলো কই! বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাই পর্বে কাতারের কাছে ৫-০ গোলে হেরে গেছে লাল সবুজের জার্সিধারীরা। ডিফেন্সিভ স্ট্র্যাটেজি আর আনিসুর রহমান জিকোর দৃঢ়তায়ও বড় হার এড়াতে পারল না বাংলাদেশ। ঢাকার মাঠে এই দলটার কাছেই ২-০ গোলে হেরেছিল জেমি ডের শিষ্যরা।

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ। তাও এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে। প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখতে চায়নি বাংলাদেশ। অবশ্য কাতারের প্রস্তুতিটা আরও ভালো ছিল। বাংলাদেশ দীর্ঘ আট মাস পর অনুশীলনে নেমেছিল। অন্যদিকে কাতার নিজেদের লিগে খেলার মধ্যেই ছিল। বাংলাদেশ কাতারের মাটিতে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছিল স্থানীয় দলের সঙ্গে। দুটোতেই পরাজিত হন জামালরা। তবে সেসব পরাজয় থেকে শিক্ষা নিয়ে আসল লড়াইয়ে ভালো করার প্রত্যয় ছিল জামালদের। করোনায় আক্রান্ত কোচ জেমি ডে সুস্থ হয়ে মূল দলের সঙ্গে যোগ দেওয়ায় অনেকে ভালো একটা ফলের আশা করেছিলেন। কিন্তু কিছুতেই কিছু হলো না। কাতারের বিপক্ষে আরও একবার পরাজিত হলো বাংলাদেশ। গতকাল আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় কাতার। আবদুল আজিজ হাতেম ৯ মিনিটে গোল করেন। এরপর বাংলাদেশ দারুণ একটা আক্রমণ করেছিল। কিন্তু সাদ-ইব্রাহিমরা সেই আক্রমণের সুবিধা নিতে পারেননি। কাতারের আকরাম আফিফ ৩৩ মিনিটে আরও একটি গোল করে কাতারকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন। প্রথমার্ধে বেশ কয়েকটা সেভ করেন বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো। তার দৃঢ়তায়ই বেশ কয়েকটা গোল পাওয়া থেকে বঞ্চিত হয় কাতার।

দ্বিতীয়ার্ধে খেলতে নেমেও দুর্দান্ত কয়েকটি সেভ করেন বসুন্ধরা কিংসের গোলরক্ষক আনিসুর রহমান জিকো। পাখির মতো উড়ে ফিস্ট করেছেন। ডান দিকে বাম দিকে ঝাঁপিয়ে পড়েছেন। কাতার ম্যাচে প্রাপ্তি বলতে জিকোর দুঃসাহসী বেশ কয়েকটা সেভ। দ্বিতীয়ার্ধে বাংলাদেশ আরও দুটি গোল হজম করে। আল মোয়েজ আলি ৭২ মিনিটে পেনাল্টি থেকে একটি এবং ৭৮ মিনিটে একটি গোল করেন। ম্যাচের যোগ করা সময়ে গোল করেন আকরাম।

এ পরাজয়ে বাংলাদেশ ই গ্রুপের তলানিতেই রয়ে গেল। ৫ ম্যাচে জামালদের সংগ্রহ ১ পয়েন্ট। কাতার ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে।

বাছাই পর্বে বাংলাদেশ এবার ঘরের মাঠে আফগানিস্তান, ভারত এবং ওমানের মুখোমুখি হবে। সামনের বছর মার্চ এবং জুনে খেলা তিনটি হওয়ার কথা রয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর