মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

একাই অনুশীলন করলেন মাশরাফি

মাশরাফি বলেন, ‘৬ ওভার বোলিং করেছি। সমস্যা বোধ করিনি।’ ক্রিকেটে ফেরার জন্য কঠোর অনুশীলন করে ১০ কেজি ওজন কমান মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

একাই অনুশীলন করলেন মাশরাফি

মাশরাফি বিন মর্তুজা সর্বশেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছেন মার্চে। ঢাকা প্রিমিয়ার লিগে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে খেলেছিলেন বিকেএসপির বিপক্ষে। এরপর প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে সব ধরনের ক্রিকেট বন্ধ হয়ে যায় গোটা দেশে। ঘরবন্দী হয়ে পড়েন ক্রিকেটাররাও। করোনার ছোবল এখনো শেষ হয়নি।

তারপরও করোনাভীতিকে পাশ কাটিয়ে মাঠে ফিরেছে ক্রিকেট। প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট খেলছেন ক্রিকেটাররা। এখন চলমান পাঁচ দলের বঙ্গবন্ধু টি-২০ কাপে খেলছেন এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিবসহ দেশের ৮০ ক্রিকেটার। শুরুতে প্লেয়ার্স ড্রাফটে নাম ছিল না। এখন শতভাগ ফিট হয়ে খেলবেন দেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি। টাইগারদের সাবেক অধিনায়ক খেলবেন জেমকন খুলনায়। রবিবার তাকে লটারিতে দলভুক্ত করেছে মাহমুদুল্লাহ, সাকিবের দল খুলনা। যদিও তাকে পেতে আগ্রহী ছিল বরিশাল, ঢাকা ও রাজশাহী। আজ তারকাখচিত খুলনার হয়ে বঙ্গবন্ধু কাপে খেলতে নামবেন মাশরাফি। প্রতিপক্ষ গাজী গ্রুপ চট্টগ্রাম। দলটির পক্ষে মাঠে নামার আগে কভিড-১৯ পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়েছে তাকে। রবিবার পরীক্ষা দিয়ে রাতেই উত্তীর্ণ হন ম্যাশ। গতকালই খুলনার সঙ্গে যোগ দিয়ে জৈব-সুরক্ষা বলয়ে ঠাঁই নিয়েছেন। নিজেকে ছন্দে ফিরিয়ে আনতে দুপুর ১টায় ব্যক্তিগতভাবে অনুশীলনও করেন তিনি।

মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলে টাইগারদের নেতৃত্ব ছেড়ে দেন। তবে খেলা থেকে অবসর নেননি মাশরাফি। সর্বশেষ টি-২০ ম্যাচ খেলেন বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে। এরপর অবশ্য অক্টোবরে তিন দলের বিসিবি প্রেসিডেন্ট কাপে খেলার কথা ছিল মাশরাফির। কিন্তু হ্যামস্ট্রিং ইনজুরির জন্য খেলা হয়নি তার। এ জন্য প্লেয়ার্স ড্রাফটে তার নামও ছিল না। ১ ডিসেম্বর ব্যক্তিগতভাবে অনুশীলনে ফিরলে দলগুলো আগ্রহী হয়ে ওঠে। মোহাম্মদ মিথুনের চট্টগ্রাম ছাড়া বাকি চার দল আগ্রহ প্রকাশ করে দেশসেরা অধিনায়ককে পেতে। একাধিক দল আগ্রহী হলে বিসিবি লটারির আয়োজন করে। সেখানে ভাগ্য সুপ্রসন্ন হয় খুলনার। মাশরাফি ছাড়াও দলটিতে রয়েছেন সাকিব, মাহমুদুল্লাহ, ইমরুল হাসানদের মতো তারকা ক্রিকেটার।

নেগেটিভ ফল আসার পর গতকাল দুপুর ১টায় অনুশীলনে নামেন। যদিও খুলনার কোনো অনুশীলন ছিল না। তারপরও অনুশীলন করেছেন তিনি বক্তিগতভাবে। শুরুতে হালকা স্ট্রেচিং করে ঘাম ঝরিয়েছেন। এরপর ছোট ছোট স্টেপে বোলিং করেন। শেষ দিকে গতি বাড়ানোর সঙ্গে বাড়িয়েছেন রানআপও। মাশরাফি বলেন, ‘৬ ওভার বোলিং করেছি। সমস্যা বোধ করিনি।’ ক্রিকেটে ফেরার জন্য কঠোর অনুশীলন করে ১০ কেজি ওজন কমান মাশরাফি। 

স্ত্রী, সন্তান, বাবা-মা, ছোট ভাই ও তার স্ত্রীসহ পুরো পরিবারই করোনায় আক্রান্ত হয়েছেন। সেখান থেকে সুস্থ হয়ে নিজেকে ফিট করতে কঠোর অনুশীলন করেছেন। গত মঙ্গলবার প্রথম অনুশীলন করেন। পরশু রাতে করোনা নেগেটিভ হন। পুরনো মাশরাফির ঝলক দেখার অপেক্ষায় আজ ক্রিকেটপ্রেমীরা।

সর্বশেষ খবর