শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউটে রিয়াল

ক্রীড়া ডেস্ক

নকআউট পর্বে খেলা নিয়েই শঙ্কা ছিল রিয়ালের। কিন্তু সব শঙ্কা উড়িয়ে দিল তারা দারুণ এক জয়ে। বুধবার উয়েফাা চ্যাম্পিয়ন্স লিগে বি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে জার্মান ক্লাব বুরুসিয়া মঞ্চেনগ্লাডবাখকে ২-০ গোলে হারিয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা। এ জয়েই গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউটপর্ব নিশ্চিত করল ১৩ বার চ্যাম্পিয়ন্স লিগ জয়ীরা। রিয়ালের পক্ষে গোল দুটি করেন ফরাসি তারকা করিম বেনজেমা (৯ ও ১৩)।

রিয়াল মাদ্রিদ নকআউটপর্ব নিশ্চিত করলেও বি গ্রুপ থেকে বিদায় নিয়েছে ইউক্রেনিয়ান ক্লাব শাখতার। তারা দুবার রিয়ালকে হারিয়েও নকআউট পর্বে স্থান পেল না। বুধবার তারা গোল শূন্য ড্র করেছে ইন্টার মিলানের সঙ্গে। বি গ্রুপে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন রিয়াল। ৮ পয়েন্ট নিয়ে রানার্সআপ মঞ্চেনগ্লাডবাখ। ৮ পয়েন্ট পেয়েছে শাখতারও। তবে তারা মঞ্চেনগ্লাডবাখের কাছে দুবার পরাজিত হওয়ায় ইউরোপা লিগে ঠাঁই পেয়েছে।

এদিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আগেই নকআউটপর্ব নিশ্চিত করা বায়ার্ন মিউনিখ ২-০ গোলে হারিয়েছে লুকোমোটিভ মস্কোকে। এ গ্রুপ থেকে নকআউট পর্বে বায়ার্নের সঙ্গী হয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। তারা রেড বুল স্যালজবার্গকে ২-০ গোলে হারিয়ে গ্রুপের রানার্সআপ হয়েছে। এছাড়াও সি গ্রুপের ম্যাচে ম্যানসিটি ৩-০ গোলে হারিয়েছে মার্সেইকে। পোর্তো ২-০ গোলে হারিয়েছে অলিম্পিয়াকসকে। ডি গ্রুপের ম্যাচে মিজিল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে লিভারপুল।

এই ম্যাচে গোল করে মোহাম্মদ সালাহ দারুণ একটা রেকর্ড গড়েছেন। চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের জার্সিতে সর্বোচ্চ গোল এখন তার (২২টি)। এর আগে রেকর্ডটি ছিল স্টিভেন জেরার্ডের (২১টি)। ডি গ্রুপ থেকে নকআউটপর্ব নিশ্চিত করেছে ইতালিয়ান ক্লাব আটলান্টাও। তারা বুধবার ডাচ ক্লাব আয়াক্সকে ১-০ গোলে হারিয়েছে।

এবার চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে সবচেয়ে বেশি ক্লাব স্পেন ও জার্মানি থেকে। দুটি দেশেরই চারটি করে ক্লাব নকআউটপর্ব নিশ্চিত করেছে। স্পেনের বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাটলেটিকো ও সেভিয়া। জার্মানির বায়ার্ন, ডর্টমুন্ড, মঞ্চেনগ্লাডবাখ ও লিপজিগ। এছাড়াও ইংল্যান্ড ও ইতালি থেকে ৩টি করে ক্লাব নকআউটপর্ব নিশ্চিত করেছে। ফ্রান্স ও পর্তুগাল থেকে আছে একটি করে ক্লাব।

সর্বশেষ খবর