শিরোনাম
বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

ওয়েস্ট ইন্ডিজ আসছে ১০ জানুয়ারি

ক্রীড়া প্রতিবেদক

অক্টোবরে শ্রীলঙ্কা সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ছিল বাংলাদেশের। কিন্তু কোয়ারেন্টাইন ইস্যু নিয়ে শেষ মুহূর্তে সিরিজটি স্থগিত হয়ে যায়। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হয়নি মুশফিক, তামিম, মুমিনুল, সাকিবদের। তবে আগামী জানুয়ারিতেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। এবার ঘরের মাটিতে সিরিজ খেলবে টাইগাররা। দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে ১০ জানুয়ারি ঢাকায় আসছে ওয়েস্ট ইন্ডিজ। সফরে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেললেও থাকছে না কোনো টি-২০ ম্যাচ। অবশ্য ক্যারিবীয় ক্রিকেট বোর্ডে অনুরোধে সফরে একটি টেস্টও ছেঁটে ফেলেছে বিসিবি। তবে টি-২০ বিশ্বকাপের আগে কোনো এক সময় এসে টি-২০ সিরিজ খেলবে জানিয়েছে ক্যারিবীয় ক্রিকেট বোর্ড। এছাড়া সফরে একটি চার দিনের প্রস্তুতি ম্যাচও থাকছে। ওয়ানডে ও টেস্ট ম্যাচগুলো অনুষ্ঠিত হবে মিরপুর ও জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। প্রস্তুতি ম্যাচটি হবে এম এ আজিজ স্টেডিয়ামে।

আইসিসি ওয়ানডে লিগের অংশ হওয়ায় ওয়ানডে সিরিজটি রাখা হয়েছে সফরে। টেস্ট চ্যাম্পিয়নশিপ হতে হলে ন্যূনতম দুটি টেস্ট ম্যাচ থাকতে হয় সিরিজে, সে জন্যই সিরিজে রাখা হয়েছে টেস্ট। তবে টি-২০ লিগ বা টুর্নামেন্ট নেই বলে রাখা হয়নি টি-২০ ম্যাচ। সফরে আসার আগে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের পরিদর্শক দল নভেম্বরের শেষ সপ্তাহে সফর করে যায় বাংলাদেশ। তাদের রিপোর্টের পরপরই সিরিজ চূড়ান্ত হয়। সফরে এক সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের। তিনদিন থাকবে হোটেলে এবং পরের চার দিন নিজেদের মধ্যে অনুশীলন করবে। এক সপ্তাহ পর সফরকারীরা স্থানীয় বোলারদের সুযোগ সুবিধা পাবে। সফর নিয়ে বিসিবি পরিচালক ও ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা দীর্ঘ সময় এখানে থাকতে চাচ্ছিল না। করোনা পরিস্থিতিতে জৈব-সুরক্ষা বলয়ে ইতিমধ্যেই ওরা দুটি সফর করেছে। এছাড়া ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজের উদাহরণও দিয়েছে ওরা। সব কিছু মিলিয়ে ওদের অনুরোধ রক্ষা করেছি।

 সেজন্যই ওদের অনুরোধে তিন টেস্টের জায়গায় ২ টেস্ট ও ৩ ওয়ানডে রেখেছি।’

আসন্ন সফরের আগে দুই দল সাতটি টেস্ট সিরিজ খেলেছে। ২০১৮-১৯ মৌসুমে টেস্ট সিরিজ খেলতে ঢাকায় এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। সব মিলিয়ে দুই দল এখন পর্যন্ত টেস্ট খেলেছে ১৬টি। বাংলাদেশের জয় ৪টি এবং হার ১০। ড্র সাকল্যে ২। ওয়ানডে খেলেছে দুই দল ৩৮টি। বাংলাদেশের জয় ১৫ এবং হার ২১। বাকি দুটি ড্র। 

ম্যাচ                তারিখ        ভেন্যু

১ম ওয়ানডে     ২০ জানুয়ারি    ঢাকা

২য় ওয়ানডে     ২২ জানুয়ারি    ঢাকা

৩য় ওয়ানডে     ২৫ জানুয়ারি    চট্টগ্রাম

প্রস্তুতি ম্যাচ      ২৮-৩১ জানুয়ারি          চট্টগ্রাম

১ম টেস্ট           ৩-৭ ফেব্রুয়ারি           চট্টগ্রাম

২য় টেস্ট           ১১-১৫ ফেব্রুয়ারি        ঢাকা

সর্বশেষ খবর