রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

অস্ট্রেলিয়ার ব্যাটিং বিপর্যয়

ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়ার ব্যাটিং বিপর্যয়

প্রথম সন্তানের জন্মদান এবং স্ত্রী আনুশকা আগারওয়ালেরও পাশে থাকতে হবে তাই অ্যাডিলেড টেস্ট খেলে বিরাট কোহলি ফিরে গেছেন দেশে। তার ফেরায় নিঃসন্দেহে ভারতীয় ব্যাটিং লাইনের শক্তি কমেছে বহুগুণ। তার ওপর গোলাপি বলের টেস্টে ৩৬ রানে অলআউটের লজ্জা তো রয়েছে। দলের সেরা ব্যাটসম্যান এবং ক্রিকেট ইতিহাসে নিজেদের সবচেয়ে কম রানে অলআউট হওয়ার লজ্জা নিয়ে গতকাল ‘হার্ট অব ক্রিকেট’ মেলবোর্নে বক্সিং ডে টেস্ট খেলতে নামে আজিঙ্কা রাহানের ভারত। প্রতিপক্ষ মহাশক্তিধর অস্ট্রেলিয়া। অ্যাডিলেডের দুঃস্বপ্ন ভুলে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত গতকাল টেস্টের প্রথম দিনে নিজেদের ফিরে পেয়েছে। ঘুরে দাঁড়িয়ে টেস্টের প্রথম দিনেই গুটিয়ে দিয়েছে স্বাগতিকদের। স্টিভ স্মিথ, মারনাস লাবুশেনদের অস্ট্রেলিয়াকে ১৯৫ রানে গুটিয়ে অবশ্য ভারত দিন শেষ করেছে ১ উইকেটে ৩৬ রান তুলে।

দেশে ফিরেছেন কোহলি। খেলছেন আরেক বিশ্বসেরা স্মিথ। খেললেও ছন্দ হারিয়ে ফেলেছেন। কথা বলছে না তার ব্যাট। টেস্ট ক্যারিয়ারে চার বছর পর ‘শূন্য’ রানে সাজঘরে ফিরেছেন। রবীচন্দন অশ্বিনের ঘূর্ণিতে ফরোয়ার্ড খেলে লেগ স্লিপে চেতেশ্বর পুজারার দুর্দান্ত ক্যাচে পরিণত হন তিনি। অ্যাডিলেডে স্বাগতিকরা জিতলেও ব্যর্থ ছিলেন স্মিথ। দুই ইনিংসে রান করেন মাত্র ২। সব মিলিয়ে ক্যারিয়ারে এই প্রথম ৩ ইনিংসে ২ রান করেছেন তিনি। অ্যাডিলেডের দুঃস্বপ্ন ভুলে জশপ্রীত বুমরাহ, অশ্বিন, অভিষিক্ত মোহাম্মদ সিরাজরা গুঁড়িয়ে দিয়েছেন টিম পেইনের অস্ট্রেলিয়ার দৃঢ়তাকে। সফরকারী বোলারদের আক্রমণে অসহায় স্বাগতিক ব্যাটসম্যানদের মধ্যে দৃঢ়তা দেখিয়েছেন লাবুশেন ৪৮ রানের ইনিংস খেলে। রান করেছেন ম্যাথু ওয়েড ৩০, টার্ভিস হিড ৩৮। ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে পেইন বাহিনী যখন কোণঠাসা, তখন চতুর্থ উইকেট জুটিতে জুটি বাঁধেন লাবুশেন ও হিড। দুজনে ৮৬ রান যোগ করে বিপর্যয় সামাল দিলেও শেষ পর্যন্ত টেনে নিয়ে যেতে পারেনি। গুটিয়ে যায় ১৯৫ রানে। বুমরাহ ও অশ্বিন দুজনেই ৩ উইকেট করে নিয়েছেন। অভিষিক্ত সিরাজও উইকেট নিয়েছেন ২টি।

সিরাজের সঙ্গে অভিষেক হয়েছে ২১ বছর বয়স্ক তরুণ শুভম গিলের। ভারতকে যুব বিশ্বকাপ জেতানোর নায়ক গিল গতকাল মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হ্যাজলওডদের গতি, সুইংকে সামলে দিন পার করেছেন ২৮ রানে অপরাজিত থেকে। তার দৃঢ়তায় ভারতের দিন পার করেছে ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের উইকেট হারিয়ে।    

স্কোর কার্ড

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস, ১৯৫/১০, ৭২.৩ ওভার (জো বার্নস ০, ম্যাথু ওয়েড ৩০, লাবুশেন ৪৮, স্টিভ স্মিথ ০, টার্ভিস হিড ৩৮, গ্রিন ১২, পেইন ১৩, কামিন্স ৯, স্টার্ক ৭, লায়ন ২০, হ্যাজলওড ৪*। বুমরাহ ৪/৫৬, অশ্বিন ৩/৩৫, জাদেজা ১/১৫, সিরাজ ২/৪০)।

 

ভারত : প্রথম ইনিংস, ৩৬/১, ১১ ওভার (আগারওয়াল ০, শুভম গিল ২৮*, চেতেশ্বর পুজারা ৭*। মিচেল স্টার্ক ১/১৪)।

 

 

সর্বশেষ খবর