বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

সাকিবের মুক্তি এবং ক্যাপ্টেন মাশরাফির বিদায়

সাকিবের মুক্তি এবং ক্যাপ্টেন মাশরাফির বিদায়

করোনা মহামারীর কঠিন বিষের বছরই বাংলাদেশের ক্রীড়াঙ্গন ইতিহাসে সবচেয়ে সফল। স্বাধীনতার পাঁচ দশকে প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা এনে দিয়েছে বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। এ ছাড়া ২০২০ সালে ক্রিকেট বিশ্বে আলোচিত ঘটনাগুলোর মধ্যে ছিল বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা থেকে মুক্তি এবং সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ‘অধিনায়কত্ব’ থেকে বিদায়। ফুটবল-ঈশ্বর দিয়েগো ম্যারাডোনা ও ইতালির বিশ্বকাপজয়ী কিংবদন্তি তারকা পাওলো রসির মৃত্যু। ২০২০ সালের আলোচিত ঘটনা নিয়েই আজকের এ আয়োজন। লিখেছেন মেজবাহ্-উল-হক

 

ক্যাপ্টেন মাশরাফির বিদায়

বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়নের নাম মাশরাফি বিন মর্তুজা। তার নেতৃত্বেই বাংলাদেশ প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছে। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলেছে। এ ছাড়া ক্রিকেট পরাশক্তি ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জিতেছে নড়াইল এক্সপ্রেসের নেতৃত্বেই। ম্যাশ ওয়ানডে ক্রিকেট থেকে বিদায় না নিলেও অধিনায়কের দায়িত্ব ছেড়ে দিয়েছেন আনুষ্ঠানিকভাবেই। বছরের একমাত্র আন্তর্জাতিক ওয়ানডে টুর্নামেন্টে জিম্বাবুয়ের বিরুদ্ধে এ ঘোষণা দেন। ক্যাপ্টেন মাশরাফির বিদায়ী সিরিজে বাংলাদেশও প্রতিপক্ষকে ৩-০ ব্যবধানে হারিয়েছে।

 

সাকিব আল হাসানের মুক্তি

২৯ অক্টোবর ক্রিকেটে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ম্যাচ পাতানোর তথ্য কর্তৃপক্ষকে না জানানোর ভুলের কারণে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা-আইসিসি তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল। সাকিবের ফেরাটা তাই বাংলাদেশের ক্রিকেটের জন্য অনেক বড় স্বস্তি। বিশ্ব ক্রিকেটের ‘পোস্টার-বয়’ নিষেধাজ্ঞার এক বছরে নিজের কৃতকর্মের জন্য যেমন অনুতপ্ত হয়েছেন, তেমনি অন্য কেউ যাতে তার মতো এমন ভুল আর না করেন সে জন্য ক্যাম্পেন করেছেন। সাকিব প্রত্যয় ব্যক্ত করেছেন, ভুল থেকে শিক্ষা নিয়ে আরও ভয়ঙ্কর হয়ে ফিরবেন আন্তর্জাতিক ক্রিকেটে।

 

বিশ্বকাপ জয়

বিশ্বকাপের মতো আসরে অংশগ্রহণ করাই যেখানে চ্যালেঞ্জিং সেখানে এই ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ। আকবর আলীর নেতৃত্বে পাওয়া এ শিরোপা দেশ স্বাধীনের পর ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় অর্জন। তাই করোনাভাইরাসের ভয়াল থাবায় ক্ষতবিক্ষত হওয়ার বছরটিও বাংলাদেশের ইতিহাসে বিশ্বকাপ জয়ের জন্য স্মরণীয় হয়ে থাকবে।

 

লিটন দাসের ১৭৬

ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজার বিদায় সিরিজে সবচেয়ে আলোকিত ক্রিকেটার হচ্ছেন লিটন কুমার দাস। ওই সিরিজে লিটন সবচেয়ে বেশি রান করেছেন। শুধু তাই নয়, জিম্বাবুয়ের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ১৭৬ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলেছেন। এটি ২০২০ সালে ক্রিকেট বিশ্বেই ওয়ানডের সর্বোচ্চ রানের ইনিংস। আর বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে তো সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। সব মিলে ওই সিরিজের তিন ম্যাচে দুই সেঞ্চুরি করেছিলেন লিটন। তামিম ইকবালও দুই সেঞ্চুরি করেন।

 

সাবিনার ৮ হ্যাটট্রিক ও ৩৫ গোল

দেশের ফুটবল অঙ্গনে আলোচিত ঘটনার একটি বসুন্ধরা কিংসের অধিনায়ক সাবিনা খাতুনের এক লিগে ৩৫ গোল। শুধু তাই নয়,  সাবিনা মোট ৮টি হ্যাটট্রিক করেছেন। মেয়েদের ফুটবল ইতিহাসে এমন ঘটনা তো     নেই-ই, ছেলেদের ফুটবলেও এমন রেকর্ড আর হয়নি।

 

ম্যারাডোনার মৃত্যু

আর্জেন্টাইন ফুটবল-ঈশ্বর দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর জন্য ২০২০ ভক্তদের কাছে সবচেয়ে শোকের বছর হিসেবে গণ্য করা হচ্ছে। তা ছাড়া এ বছর ইতালির বিশ্বকাপজয়ী তারকা পাওলো রসিও চলে গেছেন পরপারে। এ দুই মৃত্যু যেন গোটা ফুটবল বিশ্বকে কাঁদিয়েছে।

 

ফিফা বর্ষসেরা লেবানডস্কি

অনেক দিন থেকেই ফিফা বর্ষসেরা পুরস্কারটি যেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো নিজের করে রেখেছিলেন। এবার আর্জেন্টাইন ও পর্তুগিজ তারকাকে পেছনে ফেলে পুরস্কারটি জিতে নিয়েছেন পোল্যান্ডের সুপারস্টার রবার্ট লেবানডস্কি। বায়ার্ন মিউনিকের এ তারকা সর্বোচ্চ ৫২ ভোট পেয়ে সেরা হয়েছেন।

 

দশকসেরা ক্রিকেটার কোহলি

২০১০ থেকে ২০২০- এক দশকের সেরা ক্রিকেটারের পুরস্কার ঘোষণা করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। দশকসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যালিস পেরি।

 

মেসির বার্সা ছাড়ার নাটক

লিওনেল মেসির সঙ্গে স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সম্পর্ক অনেকটা শিরার সঙ্গে ধমনির। কাউকে আলাদা করে ভাবাই যায় না। সেই ছোটবেলা থেকেই বার্সায় আছেন মেসি। তাকে খোলা চেক দিয়ে অফার করলেও আর্জেন্টাইন তারকা বার্সা ছাড়তে রাজি হননি। কিন্তু এ বছর বিরক্ত হয়ে বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। যা পুরো ফুটবল বিশ্বকে অবাক করে দিয়েছিল।

সর্বশেষ খবর