শুক্রবার, ১ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

স্থবির বরিশালের ক্রীড়াঙ্গন

নির্বাচন নেই ২৪ বছর

রাহাত খান, বরিশাল

স্থবির বরিশালের ক্রীড়াঙ্গন

২৪ বছর ধরে নির্বাচন হয় না বরিশাল জেলা ক্রীড়া সংস্থায়। প্রতিদ্বন্দ্বিতামূলক টুর্নামেন্ট না হওয়ায় নীরব নিস্তব্ধ জেলার ক্রীড়াঙ্গন। হতাশ সাবেক ও বর্তমান ক্রীড়াবিদরা। নীরব ক্রীড়াঙ্গন সরব করতে অবিলম্বে নির্বাচিতদের কাঁধে জেলা ক্রীড়া সংস্থার দায়িত্ব তুলে দেওয়ার দাবি জানিয়েছেন জেলার খেলোয়াড় এবং সংগঠকরা। তবে জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও  জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন, কভিড পরিস্থিতি সহনীয় হলে নতুন কমিটি গঠনের মাধ্যমে ক্রীড়াঙ্গন সরব করার উদ্যোগ নেবেন।

বরিশাল জেলা ক্রীড়া সংস্থায় সবার অংশগ্রহণে সব শেষ নির্বাচন হয়েছিল ১৯৯২ সালে। ৪ বছর মেয়াদের ওই কমিটির মেয়াদ শেষ ৯৬ সালে শেষ হয়। এরপর থেকে আজ পর্যন্ত নির্বাচন হয়নি জেলা ক্রীড়া সংস্থায়। এরপর থেকে যখন যে দল ক্ষমতায় আসছে তাদের মনোনীতদের কাঁধে তুলে দেওয়া হচ্ছে জেলার ক্রীড়াঙ্গনের দায়িত্ব।

পদাধিকার বলে জেলা ক্রীড়ার সভাপতি জেলা প্রশাসক। সংস্থার সাধারণ সম্পাদকসহ অন্যান্য পদের জন্য ৪ বছর পর পর নির্বাচন হওয়ার কথা। কিন্তু বছরের পর বছর এডহক কমিটির দায়িত্বে চলছে জেলা ক্রীড়া সংস্থা। সব শেষ এডহক কমিটির সাধারণ সম্পাদক নুরুল আলম নুরুর মৃত্যুর পর ২০১৮ সালের ৩১ ডিসেম্বর থেকে ক্রীড়া সংস্থার সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)।

সাবেক ক্রিকেটার ও কোচ এজাজ আল মাহমুদ সুজন জানান, দীর্ঘদিন ধরে গণতান্ত্রিক পন্থায় নেতৃত্ব নির্বাচন না হওয়ায় যোগ্যরা জেলা ক্রীড়া সংস্থার নেতৃত্বে আসতে পারছেন না। এ কারণে জেলার ক্রীড়াঙ্গন ঝিমিয়ে পড়েছে।

নির্বাচনের মাধ্যমে জেলা ক্রীড়া সংস্থার নেতৃত্বে তুলে দেওয়ার দাবিতে মানববন্ধনও হয়েছে। তাতেও কোনো লাভ হয়নি।

বিভাগীয় ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খসরু বলেন, দীর্ঘদিন ধরে সরকারি কর্মকর্তারা ক্রীড়াঙ্গনের নেতৃত্বে। স্থানীয় ক্রীড়ার উন্নয়নে সরকারি কর্মকর্তাদের কোনো দায়বদ্ধতা নেই। নির্বাচিতদের হাতে ক্রীড়াঙ্গনের দায়িত্ব তুলে দেওয়া হলে আবার বরিশাল স্টেডিয়াম প্রাণবন্ত হবে।

নিয়মিত কমিটি না থাকায় ক্রীড়াঙ্গন ঝিমিয়ে পড়েছে বলে স্বীকার করেন বরিশালের জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি এসএম অজিয়র রহমান। করোনা পরিস্থিতি কাটিয়ে ওঠার সঙ্গে সঙ্গেই জেলা ক্রীড়া সংস্থার কমিটি হালনাগাদ করার মাধ্যমে স্টেডিয়াম সরব করার কথা বলেন তিনি।

বরিশালে এখন পর্যন্ত ফুটবল প্রিমিয়ার লিগ হয়নি। সবশেষ ২০১৩ সালে দ্বিতীয় ও ১৫ সালে প্রথম বিভাগ ফুটবল লিগ অনুষ্ঠিত হয়। তবে ২০১৩ সালে দ্বিতীয় বিভাগ ক্রিকেট এবং ২০১৮ সালে প্রথম বিভাগ ও প্রিমিয়ার ক্রিকেট লিগ অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর