সোমবার, ৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

‘ফেরাটা সহজ হবে না’

ক্রীড়া প্রতিবেদক

‘ফেরাটা সহজ হবে না’

অক্টোবরে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ছিল সাকিব আল হাসানের। কিন্তু কোয়ারেন্টাইন ইস্যুতে শ্রীলঙ্কার কঠোর অবস্থানের ফলে শেষ মুহূর্তে সিরিজটি স্থগিত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর ফলে ফেব্রুয়ারির পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হয়নি বাংলাদেশের। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটেও ফেরা হয়নি বিশ্বসেরা অলরাউন্ডারের। তবে করোনাভাইরাসের গভীর সংকটকে পাশ কাটিয়ে ক্রিকেটে ফিরেছে বাংলাদেশ। বঙ্গবন্ধু টি-২০ কাপ খেলে মাঠে ফিরেছেন সাকিবও। এবার ফিরছেন আন্তর্জাতিক ক্রিকেটে। সাকিবসহ টাইগাররা ক্রিকেটে ফিরছেন ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজ দিয়ে। ২ টেস্ট ও ৩ ওয়ানডে খেলতে ক্যারিবীয়রা ঢাকায় পা রাখবে ১০ জানুয়ারি। গতকাল সকালে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় পা রেখে মিডিয়ার মুখোমুখিতে পরিষ্কার করে তিনি জানিয়েছেন, আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটা সহজ হবে না।

দীর্ঘ বিরতির পর মাঠে ফেরা যে কোনো ক্রিকেটারের জন্যই কঠিন। সর্বশেষ প্রমাণ সাকিব। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে ছন্দ পাননি। খুলনার হয়ে টি-২০ টুর্নামেন্টে ৯ ম্যাচ খেলে রান করেন মাত্র ১১০ এবং উইকেট নিয়েছেন ৬টি। প্রায় ১৪ মাস পর ক্রিকেটে ফিরে ছন্দ পাননি ঠিকই, কিন্তু নিজেকে প্রমাণের জন্য মরিয়া ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। অসুস্থ শ্বশুরকে দেখতে টি-২০ কাপের ফাইনালসহ দুই ম্যাাচ না খেলে ১৫ নভেম্বর ঢাকা ছেড়ে উড়ে যান মার্কিন যুক্তরাষ্ট্র। বিমানে থাকাকালীন সংবাদ পান শ্বশুরের মৃত্যুর। দুই সপ্তাহ সেখানে থাকার পর গতকাল ঢাকায় পা রাখেন। তিনি জানেন, তার উপর সবার নজর থাকবে। এটা মাথায় রেখে মিডিয়ার মুখোমুখিতে বলেন, ‘অবশ্যই একটা প্রত্যাশা থাকবে আমার উপর। আমি চেষ্টা করব পুরনো ছন্দে ফিরতে। তবে সবকিছুই বোঝা যাবে, খেলা শুরু হলে। এটা ঠিক, ফেরাটা অবশ্যই আমার জন্য সহজ হবে না। তবে আমার চেষ্টা থাকবে ভালো করার।’ 

করোনার জন্য এবার নিয়মিত স্কোয়াডের ১২ ক্রিকেটার রেখে খর্ব শক্তির দল নিয়ে সিরিজ খেলতে ঢাকায় আসছে ক্যারিবীয়রা। এমন একটি দলের বিপক্ষে ভালো খেলাটা জরুরি বলেন সাকিব, ‘যে দল নিয়ে আসছে ওয়েস্ট ইন্ডিজ, আমি মনে করি, ভালো করতে না পারলে সেটা হবে আমাদের জন্য হতাশার। ওয়েস্ট ইন্ডিজ আসছে বলে তাদেরকে ধন্যবাদ জানাতে হয়। তাদের বিপক্ষে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করবে বাংলাদেশ।’ ৪৬ টেস্টে ৩৮৬২ রান ও ২০১ উইকেট পাওয়া সাকিব সর্বশেষ টেস্ট খেলেন ২০১৯ সালের সেপ্টেম্বরে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে। ২০৬ ওয়ানডেতে ৬৩২৩ রান ও ২৬০ উইকেট নিয়ে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সর্বশেষ ওয়ানডে খেলেন বিশ্বকাপ ক্রিকেটে ২০১৯ সালের ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের বিপক্ষে। এখন ফিরবেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর