মঙ্গলবার, ৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ওয়ানডে থেকে বাদ পড়লেন মাশরাফি

‘সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমরা সবাই সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিয়ে মাশরাফিকে বাদ দিয়েছি।’

ক্রীড়া প্রতিবেদক

ওয়ানডে থেকে বাদ পড়লেন মাশরাফি

মাশরাফি বিন মর্তুজা দেশের সবচেয়ে সফল অধিনায়ক। সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটারও। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ এখন পর্যন্ত একটি মাত্র শিরোপা জিতেছে, তার নেতৃত্বে ছিলেন মাশরাফি। তার অধিনায়কত্বে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল, বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনাল খেলেছে বাংলাদেশ। সর্বশেষ যে ওয়ানডে সিরিজটি জিতেছে টাইগাররা, সেটারও অধিনায়ক ছিলেন মাশরাফি। সিরিজ জিতে নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন। কিন্তু সবার আশা ছিল, ক্যারিয়ার সমাপ্তির ঘোষণা দিবেন। সে পথে হাঁটেননি। বরং জানিয়েছিলেন, এখনো দেশের প্রতিনিধিত্ব করতে চান। এমন স্বপ্নের কথা শুনেও ক্রিকেট বিশ্লেষকরা তার শেষ দেখে ফেলেছিলেন সেদিন। গতকাল সেই কঠিন কাজটি ঠান্ডা মাথায় অত্যন্ত সুচারুভাবে করেছেন নির্বাচক প্যানেল।

 ২০২৩ সালের  বিশ্বকাপ ক্রিকেটকে সামনে রেখে দল গঠনের কথা বলে ২৪ সদস্যের প্রাথমিক স্কোয়াডে সুযোগ দেওয়া হয়নি ২২০ ওয়ানডে খেলা মাশরাফিকে। দেশের সফল অধিনায়ককে স্কোয়াডে না রাখার বিষয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘ওর (মাশরাফি) প্রতি আমাদের সম্মান আছে। সে দেশকে অনেক কিছু দিয়েছে। তাকে না নেওয়াটা ছিল একটি কঠিন সিদ্ধান্ত। বাস্তবতা আমাদের মানতেই হবে। সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমরা সবাই সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিয়ে মাশরাফিকে বাদ দিয়েছি।’ এরফলে মাঠ থেকে হয়তো আর বিদায় নেওয়া হচ্ছে না মাশরাফির।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত স্কোয়াডে ইনজুরির জন্য সুযোগ হয়নি ডান হাতি পেসার শফিউল ইসলাম সুহাসের। ফিরেছেন নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আল হাসান। প্রথমবারের মতো ডাক পেয়েছেন বাঁ হাতি দীর্ঘদেহী পেসার শরিফুল ইসলাম ও বঙ্গবন্ধু টি-২০ কাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়া ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমন। জায়গা পেয়েছেন টি-২০ কাপে দারুণ ছন্দে থাকা ঢাকার ব্যাটসম্যান ইয়াসির আলি রাব্বি, অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান, দ্রুতগতির পেসার হাসান মাহমুদ, ছন্দে ফেরার তাসকিন আহমেদ ও বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। মাশরাফি অবশ্য দুরন্ত বোলিং করেছেন টি-২০ কাপে চ্যাম্পিয়ন খুলনার হয়ে। প্রথম কোয়ালিফাইয়ারে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ৩৭ বছর বয়স্ক পেসার মাশরাফির ২২০ ওয়ানডেতে উইকেট সংখ্যা ২৭০টি।

১০ জানুয়ারি ঢাকায় আসবে ওয়েস্ট ইন্ডিজ। ওয়ানডে সিরিজের প্রথম দুটি ২০ ও ২২ জানুয়ারি মিরপুর এবং ২৫ জানুয়ারি চট্টগ্রামে। ১৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে ১৪ ও ১৬ জানুয়ারি দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ক্রিকেটাররা নিজেদের মধ্যে ভাগ হয়ে। ১৭ জানুয়ারি চূড়ান্ত দল ঘোষণা করা হবে।  

প্রাথমিক দল

(ওয়ানডে)

 তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মাহমুদুল্লাহ, আফিফ হোসেন, মোসাদ্দেক  হোসেন, সৌম্য সরকার, ইয়াসির আলী, মোহাম্মদ নাঈম, তাসকিন আহমেদ, আল আমিন  হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, মেহেদী মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, পারভেজ ইমন, মেহেদী হাসান ও রুবেল  হোসেন।

সর্বশেষ খবর