বৃহস্পতিবার, ৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
টেস্ট র‌্যাঙ্কিং

বাংলাদেশকে টপকে গেল আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক

অভিষেক আড়াই বছর আগে। অভিষেকের পর আফগানিস্তান এখন পর্যন্ত টেস্ট খেলেছে ৪টি। তাতে হার-জিতের পরিসংখ্যান সমান। বাংলাদেশের অভিষেক দুই দশক আগে। এরপর টেস্ট খেলেছে ১১৯টি। জয় সাকল্যে ১৪। অভিজ্ঞতায় আফগানিস্তান থেকে এগিয়ে অনেক। তার উপর গত বছর টাইগাররা টেস্ট খেলেছে ২টি এবং আফগানিস্তান খেলেনি একটিও। সুযোগ সুবিধায় এগিয়ে থাকার পরও ২০২১ সালের শুরুতে টেস্ট র‌্যাঙ্কিংয়ে বড় একটি ধাক্কা খেয়েছেন মুমিনুলরা। আইসিসি গতকাল যে র‌্যাঙ্কিং ঘোষণা করেছে, তাতে দুই ধাপ এগিয়ে বাংলাদেশকে পেছনে ফেলেছে আফগানিস্তান। র‌্যাঙ্কিংয়ে ৫৭ পয়েন্ট নিয়ে রশিদ খানের আফগানিস্তান ৯ নম্বরে। ৫৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ১০-এ। আগের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ৯ নম্বরে। পেছনে ছিল জিম্বাবুয়ে এবং ১১ নম্বরে ছিল আফগানিস্তান।

টেস্ট র‌্যাঙ্কিং চালুর পর এই প্রথম শীর্ষে উঠেছে নিউজিল্যান্ড। ১১৮ পয়েন্ট নিয়ে সবার উপরে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৬ এবং তিনে ভারতের পয়েন্ট ১১৪। ১০৬ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড চারে, পাঁচে দক্ষিণ আফ্রিকা ৯৬, ছয়ে শ্রীলঙ্কা ৮৬, পাকিস্তান সাতে ৮২ এবং আটে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৭৭। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল নিউজিল্যান্ড নতুন বছর শুরু করেছে দারুণভাবে। ক্রাইস্টচার্চে পাকিস্তানকে হারিয়েছে ইনিংস ও ১৭৬ রানে। গেল বছর ব্ল্যাক ক্যাপসরা ৬ টেস্ট খেলে শুধুমাত্র হেরেছিল অস্ট্রেলিয়ার কাছে। ভারত ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে ২-০ ব্যবধানে। পাকিস্তানের বিপক্ষে ইনিংস ব্যবধানে জিতে বছর শেষ করে উইলিয়ামসন বাহিনী। বছর শুরু করে জয়ে। আজ সিডনিতে বছরের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে র‌্যাঙ্কিংয়ের দুই ও তিন নম্বর দল অস্ট্রেলিয়া এবং ভারত।

বাংলাদেশ ঘরের মাটিতে দুই টেস্ট সিরিজ খেলতে আতিথেয়তা দিচ্ছে ওয়েস্ট ইন্ডিজকে।       

২০১৯ সালের সেপ্টেম্বরে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট খেলেছিল আফগানিস্তান। রশীদ খানের ঘূর্ণিতে নাকাল হয়ে বাংলাদেশ হেরেছিল ২২৪ রানে। দেশটি চার টেস্ট খেলে টাইগারদের ছাড়াও ৭ উইকেটে হারিয়েছে আরেক নবাগত আয়ারল্যান্ডকে। হেরেছে ভারতের কাছে ইনিংস ও ২৬২ রানে এবং ওয়েস্ট ইন্ডিজের কাছে ৯ উইকেটে। গত বছর বাংলাদেশ দুটি টেস্ট খেলে হার-জিতের পাল্লা সমান। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের কাছে ইনিংস ও ৪৪ রানে হার এবং ঢাকায় জিম্বাবুয়েকে হারায় ইনিংস ও ১০৬ রানে।

দেশ               ম্যাচ     রেটিং

নিউজিল্যান্ড     ২৭       ১১৮

অস্ট্রেলিয়া        ২৬       ১১৬

ভারত             ২৭       ১১৪ 

ইংল্যান্ড            ৪১        ১০৬

দক্ষিণ আফ্রিকা    ২৬       ৯৬

শ্রীলঙ্কা            ৩০       ৮৬

পাকিস্তান           ২৩       ৮২

ওয়েস্ট ইন্ডিজ      ২৫       ৭৭

আফগানিস্তান       ৩         ৫৭

বাংলাদেশ           ১৭        ৫৫

জিম্বাবুয়ে             ৮         ১৮

আয়ারল্যান্ড         ২          ০

সর্বশেষ খবর