শনিবার, ৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
সিডনি টেস্ট

অবশেষে স্মিথের সেঞ্চুরি

অসি ক্রিকেটারদের মধ্যে স্মিথের ওপরে পন্টিং ছাড়াও স্টিভ ওয়াহ ৩২, ম্যাথু হেডেন ৩০, ডন ব্রাডম্যান (২৯) ও মাইকের ক্লার্ক (২৮)। আগের দিন ২ উইকেটে ১৬৬ রান নিয়ে খেলতে নেমে গতকাল স্মিথের সেঞ্চুরি ও মারনাস লাবুশেনের ৯১ রানে ৩৩৮ রান করে স্বাগতিকরা

ক্রীড়া ডেস্ক

অবশেষে স্মিথের সেঞ্চুরি

সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন ২০১৯ সালের সেপ্টেম্বরে অ্যাসেজে। ম্যানচেস্টারের ২১১ রানের ডাবল সেঞ্চুরির পর ১৪ ইনিংস খরায় ছিলেন স্টিভ স্মিথ। এ সময়ে হাফসেঞ্চুরি করেন চারটি। কিন্তু সেঞ্চুরির দেখা পাননি। অবশেষে সিডনিতে সেই খরা দূর করেন। ভারতীয় বোলারদের সব ধরনের আক্রমণকে সামাল দিয়ে খেলেন ১৩১ রানের প্রত্যয়ী ইনিংস। তার সেঞ্চুরিতে ৩৩৮ রান করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। জবাবে দুই ওপেনার রোহিত শর্মা ও শুভম গিলের উইকেট হারিয়ে ৯৬ রান তুলে দিন পার করেছে টিম পেইন বাহিনী।

ভারতের বিপক্ষে আগের চার ইনিংসে দুই অঙ্কের রানের দেখা পাননি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। অ্যাডিলেডে গোলাপি বলের টেস্টে তার স্কোর ১, ১* এবং মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ০ ও ৮ রান। চার ইনিংসে ১০ রান করে পর্বতসমান চাপে ছিলেন স্মিথ। সেই চাপ সামলে তিনি ৭৬ টেস্ট ক্যারিয়ারের ২৭ নম্বর সেঞ্চুরি তুলে স্পর্শ করেছেন বিরাট কোহলি ও অসি লিজেন্ড অ্যালান বোর্ডারকে। বর্তমান সময়ে খেলা ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি সেঞ্চুরি এখন স্মিথ ও কোহলির। এরপর রয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের, ২৪টি। অসি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি সেঞ্চুরি রিকি পন্টিংয়ের ৪১টি। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ভারতের শচীন টেন্ডুলকারের ৫১টি। অসিদের মধ্যে স্মিথের ওপরে পন্টিং ছাড়াও স্টিভ ওয়াহ ৩২, ম্যাথু হেডেন ৩০, স্যার ডোনাল্ড ব্রাডম্যান (২৯) ও মাইকেল ক্লার্ক (২৮)। আগের দিন ২ উইকেটে ১৬৬ রান নিয়ে খেলতে নেমে গতকাল স্মিথের সেঞ্চুরি ও মারনাস লাবুশেনের ৯১ রানে ৩৩৮ রান করে স্বাগতিকরা। স্মিথ ১৩১ রান করেন ২২৬ বলে ১৬ চারে। লাবুশেন ৯১ রান করেন ১৯৬ বলে ১১ চারে। ভারতীয়দের পক্ষে সফল বোলার রবীন্দ্র জাদেজা ৪ উইকেট নেন ৬২ রানের খরচে। দুটি করে উইকেট নেন জসপ্রীত বুমরা ও নভদ্বীপ শাইনি। ব্যাটিংয়ে নেমে দুই ভারতীয় ওপেনার ৭০ রানের ভিত দেন। রোহিত ২৬ রান করে হ্যাজলউডের ফিরতি ক্যাচে পরিণত হন এবং ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে প্রথম হাফসেঞ্চুরি তুলে নেন শুভম গিল। খেলেন ৫০ রানের ইনিংস।

স্কোর কার্ড

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস, ৩৩৮/১০, ১০৫.৪ ওভার লাবুশেন ৯১, স্মিথ ১৩১, ওয়েড ১৩, স্টার্ক ২৪। বুমরা ২/৬৬, সিরাজ ১/৬৭, শাইনি ২/৬৫, জাদেজা ৪/৬২)।

ভারত : প্রথম ইনিংস, ৯৬/২, ৪৫ ওভার (রোহিত ২৬, গিল ৫০, পুজারা ৯*, রাহানে ৫*। হ্যাজলউড ১/২৩, কামিন্স ১/১৯)।

সর্বশেষ খবর