রবিবার, ১০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
অ্যাথলেটিকসে নতুন দিগন্ত

বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন আজ

আর্মি স্টেডিয়ামে ম্যারাথন উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি, বিশেষ অতিথি হিসেবে থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। পুরস্কার বিতরণ করবেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের অ্যাথলেটিক্স ইতিহাসে নতুন দিগন্তের সূচনা হচ্ছে। এস এ গেমস, সাফ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ ঢাকায় হয়েছে। কিন্তু অ্যাথলেটদের স্বপ্ন ছিল দেশে বড় ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতার। যেখানে তারা খ্যাতনামা অ্যাথলেটদের বিপক্ষে লড়বে। অবশেষে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে আজ ঢাকায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক ম্যারাথন দৌড়। দিনটি বাঙালি জাতির গৌরবের দিন। ১৯৭২ সালে ১০ জানুয়ারি পাকিস্তান কারাগার থেকে প্রিয় মাতৃভূমিতে পা রেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ও স্বদেশ প্রত্যাবর্তনের দিনটি স্মরণীয় করে রাখতে আয়োজন হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন। ফেডারেশনের পক্ষে সম্ভব না হলেও সেনাবাহিনীর এ উদ্যোগ ক্রীড়াঙ্গনে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে। সাফ মানে দক্ষিণ এশিয়ার দেশগুলোকে নিয়েই আয়োজন। কিন্তু শেখ মুজিব ঢাকা ম্যারাথনে বাংলাদেশসহ ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন, মরক্কো, ভারত, মালদ্বীপ, নেপাল ও পাকিস্তানের অ্যাথলেটরা অংশ নেবেন। ফুল ও হাফ ক্যাটাগরিতে এলিট বিভাগে চ্যাম্পিয়ন ১৫ হাজার মার্কিন ডলার। রানারআপ ১০, তৃতীয় ৫, চতুর্থ ৪ ও পঞ্চম স্থান অর্জনকারীকে ৩ হাজার ডলার দেওয়া হবে।

সাফ এবং দেশি পুরুষ ও নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পিয়নরা ৫ লাখ ও রানারআপ ৪ লাখ টাকা, তৃতীয় সাড়ে ৭৫০ ডলার। দেশি অংশগ্রহণকারীদের মধ্যে চ্যাম্পিয়ন ২ লাখ ৫০ হাজার, রানারআপ ২, তৃতীয় ১ লাখ ৫০ হাজার টাকা পাবে।

ফুল ও হাফ ক্যাটাগরির এই ম্যারাথন আর্মি স্টেডিয়াম থেকে শুরু করে হাতিরঝিল গিয়ে শেষ হবে। ফুল ম্যারাথনের দৈর্ঘ্য ৪২.১৯৫ কিলোমিটার এবং হাফের দৈর্ঘ্য হবে ২১.৩৯৭ কিলোমিটার। ম্যারাথনের রুট হবে আর্মি স্টেডিয়াম-কাকলী রেলক্রসিং-কামাল আতাতুর্ক এভিনিউ-গুলশান ২-১-পুলিশ প্লাজা-হাতিরঝিল। সকাল সাড়ে ৬টায় ফুল ম্যারাথনে অংশ নেবেন ১০০ জন। অপরদিকে হাফ ম্যারাথন শুরু হবে সকাল  পৌনে ৭টায়। আর্মি স্টেডিয়ামে ম্যারাথন উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি, বিশেষ অতিথি হিসেবে থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। পুরস্কার বিতরণ করবেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।

বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন ঘিরে ক্রীড়াঙ্গনে উৎসবের আমেজ লক্ষ্য করা যাচ্ছে। জাতীয় সাবেক চ্যাম্পিয়ন শাহ আলম বলেন, নিঃসন্দেহে সেনাবাহিনী প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে। দেশে প্রথমবার আন্তর্জাতিক প্রতিযোগিতা হওয়ায় অ্যাথলেটরা অনুপ্রাণিত হবে।

 সাবেক ট্র্যাক কাঁপানো নারী অ্যাথলেট রাজিয়া সুলতানা অনুর মুখে একই সুর।

 অ্যাথলেটিক্সে নতুন যুগের সূচনা হচ্ছে। যা ঝিমিয়ে থাকা অ্যাথলেটিক্সকে জাগিয়ে তুলতে সহায়তা করবে।

সর্বশেষ খবর