মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

জয়ের সমান ড্র ভারতের

ক্রীড়া ডেস্ক

প্রথম ইনিংসে তিন রান আউটের খড়গে পুড়ছিল ভারত। পিছিয়ে পড়েছিল স্বাগতিক অস্ট্রেলিয়া থেকে। এগিয়ে থাকার সুযোগকে অবশ্য কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। জয় পেতে গতকাল পেইন বাহিনীর দরকার ছিল ৮ উইকেট। কিন্তু ভারতীয়দের ৩ উইকেটের বেশি তুলে নিতে পারেনি। তার উপর তিন তিনটি ক্যাচ মিস করেছেন অসি অধিনায়ক টিম পেইন। যার খেসারত গুনেছে। অবশ্য চাপের মুখেও বীরোচিত ব্যাটিং করে রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, ঋশব পান্থ, রবীচন্দন অশ্বিন, হনুমা বিহারীরা যেভাবে সিডনি টেস্ট ড্র করেছে, তাতে প্রশংসা পেতেই পারে। বিশেষ করে ষষ্ঠ উইকেট জুটিতে হিমালয়সম দৃঢ়তার পরিচয় দিয়েছেন অশ্বিন ও বিহারী। তাদের দৃঢ়তার কাছে অসহায় হয়েছিল জশ হ্যাজলওড, মিচেল ক্লার্ক, প্যাট কামিন্সদের গতি, বাউন্সের আগ্রাসন। চার টেস্ট সিরিজের তিনটি শেষে এখন ১-১ সমতা। ব্রিসবেন টেস্ট বাকি। যদিও ব্রিসবেনে খেলতে আপত্তি রয়েছে ভারতীয়দের।

সিরিজের প্রথমটি অ্যাডিলেডে গোলাপি বলের টেস্টটি জিতেছিল অস্ট্রেলিয়া। ৩৬ রানে অলআউট হয়ে লজ্জায় ডুবেছিল ভারত। মেলবোর্নে বক্সিং ডে টেস্ট জিতে সমতা আনে সফরকারীরা। ড্র হয়েছে সিডনি টেস্ট।

প্রথম ইনিংসে ম্যাচসেরা স্টিভ স্মিথের সেঞ্চুরিতে ৩৩৮ রান করে স্বাগতিকরা। জবাবে প্রথম ইনিংসে ২৪৪ রানে গুটিয়ে যায় ভারত। ইতিহাস বলে সিডনিতে প্রথম ইনিংসে তিন বা ততোধিক রান আউট হওয়ার পর  টেস্টে ভারত কখনো জিতেনি। এবারও তার ব্যতিক্রম হয়নি। সাতবার এমন ঘটনাপূর্ণ টেস্টে পঞ্চমবার ড্র করল। হেরেছে দুবার ৯৬ রানে এগিয়ে থেকে ৬ উইকেটে ৩১২ রান তুলে ইনিংস ঘোষণা করে পেইন বাহিনী। টার্গেট দেয় ৪০৭ রানের। চতুর্থদিন দুই ওপেনার রোহিত ও গিলের উইকেট হারিয়ে সংগ্রহ করে ৯৮ রান। ম্যাচ বাঁচাতে অলআউট হওয়া যাবে না। জিততে করতে হবে আরও ৩০৯ রান। এমন সমীকরণের ম্যাচে ৫ উইকেটে ৩৩৪ রান তুলে ড্র করে সফরারীরা। ২৭২ রানে পঞ্চম উইকেটের পতনের পর মনে হয়েছিল ভারত হেরে যাবে। কিন্তু ষষ্ঠ উইকেট জুটিতে অবিচ্ছিন্ন থেকে অশ্বিন ও বিহারী ৬২ রান যোগ করে দলকে অবিশ্বাস্য ড্র উপহার দেন। প্রথম ইনিংসে ১৩১ ও দ্বিতীয় ইনিংসে ৮১ রান করে ম্যাচ সেরা হন স্মিথ।

স্কোর কার্ড

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস, ৩৩৮ ও দ্বিতীয় ইনিংস, ৬ উইকেটে ৩১২ (ডি.)।

ভারত : প্রথম ইনিংস, ২৪৪ ও দ্বিতীয় ইনিংস, ৩৩৪/৫, ১৩১ ওভার ( রোহিত ৫২, গিল ৩১, পুজারা ৭৭, পান্থ ৯৭, অশ্বিন ৩৯*, বিহারী ২৩*)।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর