বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

পাঁচ পেসারের স্কোয়াড!

ক্রীড়া প্রতিবেদক

পাঁচ পেসারের স্কোয়াড!

করোনাভাইরাস ভীতিকে পাশ কাটিয়ে মাঠে ফিরেছে ক্রিকেট। মাঠে ফিরেছেন ক্রিকেটাররা। ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ইতিমধ্যে মাঠে ফিরেছে। টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলছে ধুমিয়ে।

মাঠে ফিরেছে বাংলাদেশের ক্রিকেটারাও। কিন্তু ফেরা হয়নি আন্তর্জাতিক ক্রিকেটে। ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজ দিয়েই সাকিব, মুমিনুল, তামিম, মুশফিকরা ফিরছেন আন্তর্জাতিক ক্রিকেটে। সিরিজকে সামনে রেখে টেস্ট ও ওয়ানডে স্কোয়াড ঘোষণা করেছে টিম ম্যানেজমেন্ট। ১০ জানুয়ারি থেকে অনুশীলনও করছেন টাইগার ক্রিকেটাররা। সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল এখন ঢাকায়। দুই দলের সিরিজ শুরু হবে ওয়ানডে দিয়ে। এরপর টেস্ট সিরিজ। অনভিজ্ঞ ক্যারিবীয়দের দুমড়ে মুচড়ে দিতে উইকেটের সুবিধাকে কাজে লাগানোর পরিকল্পনা করেছে বিসিবি। তাই বলে ওয়ানডে কিংবা টেস্ট স্কোয়াডে পেসারের তুলনায় স্পিনারের আধিক্য বেশি থাকবে না। সমান সমান থাকবে বলেই জানিয়েছেন নির্বাচক হাবিবুল বাশার, ‘স্কোয়াডে পেসার ও স্পিনার সমান সমান থাকবে।’ তবে শীতের কুয়াশাকে কাজে লাগাতে পেসারদের আধিক্য বেশি থাকার সম্ভাবনা রয়েছে। এজন্য টেস্ট স্কোয়াড সাজানো হবে কমপক্ষে ৫ পেসার নিয়ে। ওয়ানডে স্কোয়াডেও ৫ পেসার থাকবেন। ২০ জানুয়ারি ওয়ানডে সিরিজ শুরু। ১৫ জানুয়ারি আইসিসির নির্দেশ মেনে ১৭/১৮ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবে নির্বাচকবৃন্দ।

গত বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে টাইগাররা জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৫ পেসার খেলেছিল। সেই দল থেকে এবার প্রাথমিক স্কোয়াডে সুযোগ পাননি মাশরাফি বিন মর্তুজা ও শফিউল ইসলাম। মাশরাফিকে নেওয়া হয়নি এবং শফিউল বাদ পড়েছেন ইনজুরির জন্য। ক্যারিবীয়দের বিপক্ষে মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিনের সঙ্গে সঙ্গী হবেন কোনো কোন পেসার? তিন দলের বিসিবি প্রেসিডেন্ট কাপ ও পাঁচ দলের বঙ্গবন্ধু টি-২০ কাপে দারুণ বোলিং করেছেন তাসকিন আহমেদ। গত পরশু আঙুলে ব্যথা পেলে ওয়ানডে অনিশ্চিত হয়ে পড়েছে ডান হাতি পেসারের। এরফলে নতুন করে ভাবতে হচ্ছে নির্বাচকদের। মুস্তাফিজ ও সাইফুদ্দিনের সঙ্গী হওয়ার লড়াইয়ে রয়েছেন আল আমিন, রুবেল হোসেন, হাসান মাহমুদ ও শরীফুল ইসলাম। এজন্য নতুন মুখ দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। যদিও নির্বাচক বাশার বিষয়টি নিয়ে সরাসরি কথা বলতে রাজি হননি, ‘নতুন পেসারের অন্তর্ভুক্তির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।’ এক্ষেত্রে অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপজয়ী দলের বাঁ হাতি পেসার শরীফুল ইসলামকে দেখা যেতে পারে।

দ্রুতগতির পেসার হাসান মাহমুদ গত স্কোয়াডে ছিলেন। এবারও তিনি থাকবেন ইঙ্গিত মিলেছে নির্বাচক প্যানেল থেকে। শুরুতে ওয়ানডে সিরিজ। তাই ১৫/১৬ জানুয়ারি ১৭/১৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করা হবে বলেন বাশার, ‘করোনাভাইরাসের জন্য স্কোয়াড ১৭/১৮ জনের হবে। কারণ, কোনো ক্রিকেটার যদি সিরিজ চলাকালীন ইনজুরিতে পড়ে, তাহলে নতুন করে ক্রিকেটার নেওয়াটা কঠিন। সেজন্যই স্কোয়াডে ক্রিকেটার বেশি নেওয়া হচ্ছে। করোনাভাইরাসের জন্য আইসিসিও স্কোয়াডে বেশি সংখ্যক ক্রিকেটার রাখতে বলেছে।’ ওয়ানডে সিরিজের পর টেস্ট সিরিজ। সুইং বোলার হিসেবে আবু জায়েদ রাহী অটোমেটিক চয়েজ। ফাস্ট বোলার এবাদতও থাকবেন স্কোয়াডে। এদের সঙ্গে এবার দেখা যেতে পারে মুস্তাফিজ ও সাইফুদ্দিনকে। থাকতে পারেন অভিজ্ঞ রুবেলও।

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরছেন সাকিব। সে জন্যই স্পিন বিভাগ নিয়ে নির্ভার টিম ম্যানেজমেন্ট। সাকিব ফিরছেন বলেই স্কোয়াডে পেসারদের আধিক্য বেশি থাকবে ইঙ্গিত নির্বাচকদের। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর