শিরোনাম
বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

বিশ্বকাপে টাইগারদের দুঃস্বপ্নের ৫৮

মেজবাহ্-উল-হক

বিশ্বকাপে টাইগারদের দুঃস্বপ্নের  ৫৮

বাংলাদেশ বিশ্বকাপের প্রথম আয়োজন করে ২০১১ সালে। ঘরের মাঠে টাইগাররা যেমন অসাধারণ খেলেছে তেমনি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে দুঃস্বপ্নের ‘৫৮’ টুর্নামেন্টে হতাশা বাড়িয়ে দিয়েছে। ওই এক ম্যাচে ৫৮-তে অলআউট হওয়ার কারণে নেট রানরেটে অনেক পিছিয়ে যাওয়ায় গ্রুপ পর্বে তিন জয় পেয়েও সেবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলা হয়নি টাইগারদের।

ওয়ানডেতে ওই ‘৫৮’ রানই এখন পর্যন্ত বাংলাদেশের দলীয় সর্বনিম্ন রানের লজ্জা! এরপর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ হলেই ঘুরে-ফিরে স্মৃতিপটে ভাসে সেই দুঃস্বপ্নের ইনিংসের প্রতিচ্ছবি।

অনিশ্চয়তার ক্রিকেটে এমন ঘটনা যে কোনো সময়ই ঘটতে পারে। মাঝে-মধ্যে অনেক বড় দলও খেই হারিয়ে ফেলে কলঙ্কের খাতায় নাম লেখায়। যদিও ওয়ানডে ইতিহাসে সর্বনিম্ন ১০ স্কোরের লজ্জার তালিকায় উপমহাদেশের তিন বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান (৪৩), শ্রীলঙ্কা (৪৩) ও ভারতের (৫৪) নাম থাকলেও বাংলাদেশের নেই (সর্বনিম্ন জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের ৩৫)। তারপরও ঘরের মাঠে বিশ্বকাপের সেই ম্যাচটি দেশের ক্রিকেট পাগলদের খুবই হতাশ করে দিয়েছিল।

ওই বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা হয়েছিল ভারতের বিরুদ্ধে বড় হার দিয়ে। কিন্তু দ্বিতীয় ম্যাচেই টাইগাররা আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে দারুণ ‘কামব্যাক’ করেছিলেন। কিন্তু তৃতীয় ম্যাচেও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই ব্যাটিং অর্ডারে নামে ধস। ৫৮ রানে অলআউট হওয়ার পর ৯ উইকেটে হার।

আবার ঠিক পরের ম্যাচেই দারুণভাবে টুর্নামেন্টে ফেরে সাকিব আল হাসানের দল। মাহমুদুল্লাহ রিয়াদ ও শফিউল ইসলামের ক্যারিশম্যাটিং ব্যাটিংয়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে চট্টগ্রামে দুই উইকেটের অসাধারণ এক জয় পায় স্বাগতিকরা। পরের ম্যাচে নেদারল্যান্ডসকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে খেলার সম্ভাবনা উজ্জ্বল হয়। গ্রুপ পর্ব শেষে দেখা যায় বাংলাদেশের গ্রুপ থেকে দক্ষিণ আফ্রিকা, ভারত ও ইংল্যান্ড ভালোভাবেই পৌঁছে যায় শেষ আটে। কিন্তু চতুর্থ দল হিসেবে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ দুই দলের পয়েন্ট হয়ে যায় ৬। শেষে নেট রানরেটে এগিয়ে থাকার সুবাদে বাংলাদেশকে টপকে ক্যারিবীয়রা উঠে যায় কোয়ার্টার ফাইনালে।

ক্যারিবীয়দের বিরুদ্ধে সেই বিপর্যয়ই বাংলাদেশের স্বপ্নভঙ্গ করে দেয়। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেই ইনিংসটা এখনো টাইগারদের ওয়ানডের ইতিহাসে কালো অধ্যায় (সর্বনিম্ন স্কোর) হয়ে আছে।

সেই ম্যাচের পর যতবারই বাংলাদেশ ক্যারিবীয়দের বিরুদ্ধে খেলতে বাইশগজে নেমেছে ঘুরে-ফিরে লজ্জার ইনিংসটা টাইগারদের স্মৃতিপটে উঁকি দিয়েছে। তবে কিছু কিছু ভুল থেকে শেখার থাকে অনেক কিছু। এরপর থেকে উইন্ডিজের বিরুদ্ধে মাঠে নামলেই যেন বাংলাদেশের ক্রিকেটারদের ভিতর বাড়তি উদ্দীপনা দেখা গেছে। ক্যারিবীয়দের বিরুদ্ধে ওয়ানডে সব শেষ দ্বিপক্ষীয় দুই সিরিজেই (হোম অ্যান্ড অ্যাওয়ে) জয়লাভ করেছে টাইগাররা।

আবার বাংলাদেশ সফরে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। যদিও করোনার কারণে মূল একাদশের অনেকেই নেই। তারপরও দলের নাম তো ওয়েস্ট ইন্ডিজ! খেলার মাঠে কখন কী করে বলা তো যায় না। তাই সতর্কতার বিকল্প নেই। হয়তো এক দশক আগের সেই ‘দুঃস্বপ্নের মুহূর্ত’ই টাইগারদের ভিতর বাড়তি সচেতনতা তৈরি করে দেবে!

সর্বশেষ খবর