শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সেই সাকিব এই সাকিব

মেজবাহ্-উল-হক

সেই সাকিব এই সাকিব

ছবি : এএফপি

মাঝের ৪৮৭ দিন। এটি নিছক সংখ্যার সমষ্টি মাত্র। সাকিব আল হাসান সেটা প্রমাণও করেছেন। আইসিসির র‌্যাঙ্কিংও সে সাক্ষ্য দিয়েছে। নিষেধাজ্ঞার আগে ওয়ানডের ‘সেরা অলরাউন্ডার’ ছিলেন- ফিরেও তাই।

সিরিজের প্রথম ম্যাচে ক্যারিয়ার সেরা (ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে) বোলিং-৮ রানে ৪ উইকেট।

নিষেধাজ্ঞার সময়ই সাকিব বলেছিলেন, তিনি আরও ভয়ংকর হয়ে ফিরবেন! সেজন্য কঠোর পরিশ্রমও করেছেন। আরও ভালো খেলার ইঙ্গিত দিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডারের দুই গুরু নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দীন। তারা বলেছিলেন, আগের সাকিবের চেয়ে নিষেধাজ্ঞার পরের সাকিব আরও ভয়ংকর হবেন। তাদের যুক্তি ছিল, এই সময়ে সাকিব তার বোলিং ও ব্যাটিংয়ের ছোট ছোট দুর্বলতাগুলো সংশোধন করে নিয়েছেন।

কিন্তু এক বছরের বেশি সময় পর খেলতে নেমে আগের ফর্ম ধরে রাখা সোজা কথা নয়। ঘরোয়া লিগে যখন সাকিবকে স্বরূপে দেখা যাচ্ছিল না তখন অনেকেই সংশয় প্রকাশ করেছিলেন, সত্যিই কি আগের সাকিবকে দেখা যাবে?

প্রথম ম্যাচেই সাকিব সবার সংশয় দূর করে দিয়েছেন। বল হাতে সাকিব কতটা ভয়ংকর ছিলেন তা ক্রিকেটভক্তরা দেখেছেন। ৪৪টি ডেলিভারিতে রান দিয়েছেন মাত্র ৮টি। ৩৬ বল ডট করেছেন। টি-২০র এই যুগে যেখানে ওয়ানডেতেও রানের বন্যা বইয়ে যায়, সেখানে সাকিবের বল খেলতেই পারছিলেন না ক্যারিবীয়রা।

হ্যাঁ, এটা সত্য যে, প্রথম ম্যাচে মিরপুরের উইকেট থেকে বেশ সহায়তা পেয়েছেন। কিন্তু সতীর্থ বোলারদের ইকোনমি রেটের দিকে তাকিয়ে সাকিবের বোলিং ফিগারের তুলনা করলেই বিষয়টি অনেকটা পরিষ্কার হয়ে যায়! ওভারপ্রতি তিনি রান দিয়েছেন ১.০৯। যা বোলিংয়ে কিপ্টেমির নতুন রেকর্ডও বটে!

যদিও ম্যাচ শেষে সাকিব নিজেই স্বীকার করেছেন, দীর্ঘদিন পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামায় তিনি বেশ ‘নার্ভাস’ বোধ করছিলেন। তবে পারফরম্যান্সে মোটেও নিজের ‘অস্বস্তি’ বুঝতে দেননি। প্রতিটি ডেলিভারিতেই নিজের সেরাটা উজাড় করে দেওয়ার চেষ্টা করেছেন।

সাকিবের আগ্রাসী বোলিংয়ের নেপথ্য রহস্য সম্পর্কে তার গুরু নাজমুল আবেদীন ফাহিম বলেন, ‘সাকিবের বোলিংয়ে এখন নতুন করে যুক্ত হয়েছে টার্ন এবং অতিরিক্ত বাউন্স। আগে শুধু বুদ্ধিমত্তা দিয়ে বোলিং করত। কিন্তু এখন বোলিংয়ে ভেরিয়েশন বেড়ে গেছে। আমি মনে করি, উইকেট থেকে একটুখানি সহায়তা পেলে এই সাকিবের বল খেলা বিশ্বের যে কোনো ব্যাটসম্যানের জন্য অনেক দুরূহ হবে।’

প্রথম ম্যাচে সাকিব তা বুঝিয়েও দিয়েছেন। কিন্তু ব্যাটসম্যান সাকিবও নিজেকে বদলে ফেলেছেন? ফাহিম বলেন, ‘এই ম্যাচে হয়তো বড় স্কোর খেলতে পারেননি। তবে যতক্ষণ ব্যাটিং করেছেন খুবই স্মার্টলি খেলেছেন। কোনো ভুল চোখে পড়েনি। যে বলে আউট হয়েছেন, ওই বলটা একটু বেশি টার্ন করেছে তা ও বুঝতে পারেননি।’

বিশ্বকাপে ওয়ান-ডাউনে খেলা সাকিব এই সিরিজে হারিয়েছেন তার প্রিয় পজিশন। নাজমুল আবেদীনের দাবি, ব্যাট হাতে সেরা সাকিবকে দেখতে হলে তিন নম্বরেই খেলাতে হবে। কারণ, সেটাই তার সেরা জায়গা! সাকিবের গুরুর ভাষ্য, ‘সাকিবের মতো ক্রিকেটাররা যে কোনো পজিশনে ভালো খেলার যোগ্যতা রাখে। তবে যদি ব্যাট হাতে সেরা সাকিবকে দেখতে হয়, ওর কাছ থেকে সবচেয়ে ভালোটা আশা করতে হয়, তবে তিন নম্বর পজিশনই ভালো। আমি জানি না, টিমের পরিকল্পনা সম্পর্কে। তাদের হয়তো আলাদা ভালো কোনো চিন্তাও থাকতে পারে।’

‘সাকিব যেভাবে নিজেকে প্রস্তুত করেছেন, কয়েকটি ম্যাচ গেলেই দেখা যাবে আগের সেই সাকিবকে। তবে আমার মনে হয়, ব্যাটিংয়ে সে আগের চেয়েও ভালো করবে।’

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে দ্বিতীয় ওয়ানডে আজ। জিতলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে। এই ম্যাচে কি বোলার সাকিবের সঙ্গে ‘আগ্রাসী ব্যাটসম্যান’ সাকিবকে দেখা যাবে!

প্রথম ম্যাচে ‘সেরার’ পুরস্কার নেওয়ার সময় সাকিব বলেছেন, প্রথম ম্যাচে কিছুটা নার্ভাসনেস কাজ করলেও পরের ম্যাচে সব ঠিক হবে! তবে আজকের ম্যাচে কি আরও ভয়ংকর কিছু অপেক্ষা করছে!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর