বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

আরেকটি আন্তর্জাতিক স্টেডিয়াম সিলেটে

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

আরেকটি আন্তর্জাতিক স্টেডিয়াম সিলেটে

দেশে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের তালিকায় যুক্ত হচ্ছে আরেকটি। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ঠিক পাশেই নবনির্মিত আউটার স্টেডিয়ামটি পেতে পারে আন্তর্জাতিক মর্যাদা। এটিকে ‘সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, গ্রাউন্ড-২’ নামকরণ করে আন্তর্জাতিক মর্যাদার জন্য আইসিসির কাছে আবেদন করা হয়েছে। পূর্ণাঙ্গ সুযোগ-সুবিধা থাকায় স্টেডিয়ামটি শিগগিরই আইসিসির অনুমোদন পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। শুধু নতুন আরেকটি স্টেডিয়ামই নয়, সিলেটে একটি পূর্ণাঙ্গ ক্রিকেট কমপ্লেক্স গড়ে তোলার দিকে হাঁটছেন নীতিনির্ধারকরা।

জানা গেছে, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ঠিক দক্ষিণ পাশে প্রায় ৩ একর জমিতে ২০১৫ সালে আউটার স্টেডিয়াম নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে কাজ শুরু হতে দেরি হয়। ২০১৯ সালের শুরুর দিকে কাজ শুরু হয়ে সম্প্রতি শেষ হয়। জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) অধীনে এতে ব্যয় হয়েছে ২৮ কোটি টাকা। তবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে চাহিদা অনুসারে কাজের দেখভাল করেছে বিসিবি। নতুন এই স্টেডিয়ামে চারটি পিচ, চারটি ড্রেসিং রুম, ম্যাচ অফিসিয়ালদের কক্ষ, প্রেস বক্স, গ্রিন গ্যালারিসহ আন্তর্জাতিক মানের সব সুযোগ-সুবিধা রয়েছে। শুরুতে এটি শুধুমাত্র আউটার স্টেডিয়াম হিসেবেই বানানোর পরিকল্পনা ছিল সংশ্লিষ্টদের। কিন্তু কাজ শুরুর পর সুযোগ-সুবিধার বহর দেখে এটিকে আন্তর্জাতিক রূপ দেওয়ার দিকে নজর দেওয়া হয়।

গত ২৩ জানুয়ারি ‘গ্রাউন্ড-২’ এর উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। ওই সময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, সিলেটের এই গ্রাউন্ড-২ এর আন্তর্জাতিক স্বীকৃতির জন্য ইতিমধ্যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কাছে আবেদন করা হয়েছে। আমরা আশা করছি, খুব শিগগিরই আইসিসির কাছ থেকে আন্তর্জাতিক ভেন্যু হিসেবে এটির স্বীকৃতি পেয়ে যাব। গ্রাউন্ড-২ যেহেতু আন্তর্জাতিক মানেরই তৈরি করা হয়েছে, তাই এর স্বীকৃতি পেতে দেরি হবে না বলে আমাদের আশা।

সামগ্রিক প্রসঙ্গে বিসিবির পরিচালক ও সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আলম নাদেল বলেন, দেশে প্রথমবারের মতো একটি পূর্ণাঙ্গ ক্রিকেট কমপ্লেক্স গড়ে তোলার উদ্যোগ নিয়েছি আমরা। ক্রিকেটের যাবতীয় সুযোগ-সুবিধা এখানে বিদ্যমান থাকবে। এর মধ্য দিয়ে দেশের ক্রিকেট উপকৃত হবে।

যা থাকছে ক্রিকেট কমপ্লেক্সে...

বাংলাদেশে প্রথমবারের মতো একটি পূর্ণাঙ্গ ক্রিকেট কমপ্লেক্স গড়ে তোলার উদ্যোগ নিয়েছে বিসিবি। জাতীয় ক্রীড়া পরিষদের সহায়তায় এজন্য প্রয়োজনীয় পরিকল্পনা বাস্তবায়নের কাজও চলছে। এ ক্রিকেট কমপ্লেক্সে থাকবে বিশ্বমানের যাবতীয় সুযোগ-সুবিধা।

সংশ্লিষ্টরা জানান, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দক্ষিণ পাশে নবনির্মিত আউটার স্টেডিয়ামটিও সুযোগ-সুবিধায় পিছিয়ে নেই। এজন্য এটিকে এ স্টেডিয়ামের ‘গ্রাউন্ড-২’ নাম দিয়ে আইসিসির অনুমোদন চাওয়া হয়েছে। ক্রিকেট কমপ্লেক্স গড়তে এ দুই আন্তর্জাতিক মানের স্টেডিয়ামের পাশে ৩ শতক জায়গার মধ্যে আরেকটি উন্মুক্ত স্টেডিয়াম করতে চায় বিসিবি। এখানে স্থানীয় ক্লাব ও ক্রিকেটাররা অনুশীলন করতে পারবেন। এছাড়া ক্রিকেট একাডেমি করতে ৪০ জনের আবাসনের সব সুবিধা সম্বলিত ডরমিটারি ও বয়সভিত্তিক ক্রিকেটারদের পড়ালেখার সুবিধার্থে স্কুল গড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, একটি ক্রিকেট জাদুঘর প্রতিষ্ঠারও উদ্যোগ নিয়েছে বিসিবি। পরিকল্পিত ক্রিকেট কমপ্লেক্সে এই জাদুঘর গড়ে তোলা হবে।

সর্বশেষ খবর