শুক্রবার, ২৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

দুই গলফ সম্রাজ্ঞীর গল্প

মেজবাহ্-উল-হক

দুই গলফ সম্রাজ্ঞীর গল্প

বয়সের ব্যবধান পাঁচ। এছাড়া সব কিছুতেই দারুণ মিল। দুজনই উচ্চতায় ছয় ফুটের কাছাকাছি। অধিকাংশ সময় একই রঙের ড্রেস পরিধান করেন। একসঙ্গে ঘুরতে বের হন। একজন শিরোপা জিতলে আরেকজন দেখা যায় বাঁধভাঙা সেলিব্রেশন করতে।

-বলা হচ্ছে গলফ দুনিয়ার দুই সম্রাজ্ঞী আমেরিকার দুই বোন জেসিকা কোনডা ও নেলি কোনডার কথা।

সদ্য সমাপ্ত মেয়েদের মর্যাদাপূর্ণ গলফ টুর্নামেন্ট ফ্লোরিডার ডায়মন্ড রিসোর্ট চ্যাম্পিয়ন্সে শিরোপা জিতেছেন বড় ২৭ বছর বয়সী জেসিকা কোনডা।

ভীষণ খুশি ছোট বোন ২২ বছর বয়সী নেলি কোনডা। কোর্সেই একে অপরকে জড়িয়ে ধরে সেলিব্রেশনে মেতে ওঠেন।

মজার বিষয় হচ্ছে শিরোপাটি জিততে পারতেন ছোট বোন নেলিই। কারণ দ্বিতীয় রাউন্ড শেষে জেসিকার চেয়ে অনেক এগিয়ে ছিলেন তিনি। কিন্তু তৃতীয় রাউন্ডে অবিশ্বাস্য খেলেন জেসিকা। এক রাউন্ডেই ১২ আন্ডার পার খেলে সবাইকে চমকে দেন। তারপর শিরোপা জিতে বাজিমাত করে দেন জেসিকা। তিনি পারের চেয়ে ২৪ শট কম খেলে চ্যাম্পিয়ন হয়েছেন। 

২২ আন্ডার পার খেলে নেলি হয়েছেন দ্বিতীয় রানারআপ। প্রথম রানারআপ হয়েছেন কোরিয়ান আমেরিকান তারকা গলফার ড্যানিয়েল ক্যাঙ। তার সঙ্গে প্লে-অফ খেলতে হয়েছে জেসিকাকে।

নিজে জিততে না পারলেও বড় বোন শিরোপা পাওয়ায় যেন আরও বেশি খুশি হয়েছেন নেলি। কোর্সে দুই বোন আলোচনার মাধ্যমে একে অপরকে সহযোগিতা করেন। 

দুই বোনের মধ্যে এত মিল যে কোনো গণমাধ্যম দুই বোনের সাক্ষাৎকার নিতে চাইলে তারা একই চেয়ারে বসে সাক্ষাৎকার দেন। শুধু গলফে নয়, আমেরিকায় কোনডা বেশ আলোচিত। বাবা পিতর এবং মা রেগিনা দুজনই ছিলেন পেশাদার গলফার। দুজনই চেক প্রজাতন্ত্রের হয়ে গলফ দুনিয়া মাতিয়েছেন। ১৯৯৮ সালে পিতর টেনিসে গ্র্যান্ডস্লাম (অস্ট্রেলিয়ান ওপেন) জিতেছেন।

ছোট ভাই সেবাস্তিয়ানও তারকা টেনিস খেলোয়াড়। গত ফ্রেঞ্চ ওপেনে চতুর্থ রাউন্ডে রাফায়েল নাদালের বিরুদ্ধে লড়াই করে হেরে গেছেন।

বাবা-মা চেক প্রজাতন্ত্রের পতাকা বহন করলেও দুই বোন ২০০৮ সাল থেকে মার্কিন পতাকাতেই গলফ দুনিয়া মাতাচ্ছেন।

 

অন্যরকম

ক্রীড়াবিশ্বে বিস্ময় কোনডা পরিবার। দুই বোন জেসিকা কোনডা ও নেলি কোনডা নারী গলফে মহাতারকা। ভাই সেবাস্তিয়ান টেনিসে বড় তারকা। বাবা পিতর কোনডা টেনিসে গ্র্যান্ডস্লাম জিতেছেন। মা রেগিনাও ছিলেন টেনিস তারকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর