রবিবার, ৩১ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সাদা পোশাকে ফিরলেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক

সাদা পোশাকে ফিরলেন সাকিব

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে গত নভেম্বরে ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন সাকিব আল হাসান। চলতি মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। ফিরেছেন রাজকীয়ভাবে। প্রায় ১৬ মাস পর এবার ফিরছেন টেস্ট ক্রিকেটে। কব্জির ইনজুরি থেকে সুস্থ হয়ে টেস্টে ফিরছেন বাঁ হাতি ওপেনার সাদমান ইসলাম। দুই বাঁ হাতির ফেরায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে শক্তিশালী দল নিয়ে খেলতে নামছে বাংলাদেশ। দুই টেস্ট ম্যাচ সিরিজের প্রথমটি শুরু হবে ৩ ফেব্রুয়ারি জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজকে সামনে রেখে ১৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে টিম ম্যানেজমেন্ট। স্কোয়াডে নতুন কোনো মুখ নেই। তবে ৩ বছর পর ফিরেছেন ডান হাতি পেসার তাসকিন আহমেদ। গত বছরের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ে বিপক্ষে খেলা স্কোয়াডের কোনো পরিবর্তন নেই। জিম্বাবুয়ের বিপক্ষে না খেললেও স্কোয়াডে রয়েছেন ডান হাতি পেসার হাসান মাহমুদ ও মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলি। সিরিজের দ্বিতীয় টেস্ট মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ১১-১৫ ফেব্রুয়ারি। 

বাংলাদেশ সর্বশেষ টেস্ট খেলেছিল গত বছরের ফেব্রুয়ারিতে। টাইগাররা আরও একটি টেস্ট খেলেছিল গেল বছর। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে হেরেছিল ইনিংস ব্যবধানে এবং জিম্বাবুয়েকে হারিয়েছিল ইনিংস ব্যবধানে। এরপর করোনাভাইরাসে বন্ধ হয়ে যায় সবধরনের খেলাধুলা। করোনায় স্থগিত হয় বাংলাদেশ-অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ। অবশ্য অক্টোবরে শ্রীলঙ্কা সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ছিল টাইগারদের। কিন্তু কোয়ারেন্টাইন ইস্যুতে সন্তুষ্ট না হয়ে সফর স্থগিত করে বিসিবি। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার রাস্তাটা আরও পিছিয়ে যায়। অবশেষে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে টাইগাররা। বাংলাদেশ সফরে ক্যারিবীয়রা সর্বশেষ এসেছিল ২০১৮ সালে। এবার আসল তিন বছর পর।

সিরিজের জন্য যে স্কোয়াড ঘোষণা করেছে টিম ম্যানেজমেন্ট, তাতে পেসারের সংখ্যা ৫। পাঁচ পেসার হচ্ছেন- মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, আবু জায়েদ রাহী ও হাসান মাহমুদ। সাকিব ফেরায় টাইগারদের ব্যাটিং ও বোলিং শক্তি বেড়েছে বহুগুণ। স্পিন বিভাগে সাকিবসহ স্পিনারের সংখ্যা ৪ জন। বাকি তিন স্পিনার বাঁ হাতি তাইজুল ইসলাম এবং অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান। সাদমান ফেরার পরও স্কোয়াডে রয়েছেন ওপেনার সাইফ হাসান। কব্জির ইনজুরিতে পড়ে সাদমান খেলেননি সর্বশেষ দুই টেস্ট। সর্বশেষ খেলেছিলেন ২০১৯ সালের নভেম্বরে কলকাতায় গোলাপী বলের ঐতিহাসিক টেস্টে। জিম্বাবুয়ে ও পাকিস্তানের বিপক্ষে খেলেন সাইফ। সাকিব সর্বশেষ টেস্ট খেলেছিলেন ২০১৯ সালের সেপ্টেম্বরে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে। ওই বছরের অক্টোবরে বাজিকরদের সঙ্গে আলাপচারিতা লুকানোর অভিযোগে সবধরনের ক্রিকেটে এক বছর নিষিদ্ধ হয়েছিলেন সাকিব। গত ২৯ অক্টোবর নিষেধাজ্ঞা শেষে ফিরেন ক্রিকেটে।

৩ ফেব্রুয়ারি টাইগাররা টেস্ট খেলতে নামবে প্রায় ১১ মাস পর। দীঘদিন পর সাদা পোশাকে নামলেও সঙ্গী হিসেবে থাকছে আত্মবিশ্বাস।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড

মুমিনুল হক (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাদমান ইসলাম, নাজমুল হোসেন, মোহাম্মদ মিথুন, ইয়াসির আলী, সাইফ হাসান, আবু জায়েদ, হাসান মাহমুদ, নাঈম হাসান ও ইবাদত হোসেন।

সর্বশেষ খবর