সোমবার, ৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

টেস্টে রান তাড়া করে সেরা জয়

টেস্টে রান তাড়া করে সেরা জয়

চন্দরপল

২০০৩

ওয়েস্ট ইন্ডিজ ৪১৮

টেস্ট ইতিহাসে দারুণ একটা রেকর্ড গড়ে ব্রায়ান লারার ওয়েস্ট ইন্ডিজ। ২০০৩ সালের মে মাসে সেন্ট জোনসে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ ইনিংসে ৪১৮ রানে ম্যাচ জেতে ক্যারিবীয়রা। চতুর্থ ইনিংসে সারওয়ান (১০৫) ও চন্দরপল (১০৪) রান করে ওয়েস্ট ইন্ডিজের জয়ে বড় ভূমিকা রাখেন। ম্যাচসেরার পুরস্কার পান চন্দরপল। টেস্ট ক্রিকেটে রান তাড়া করে ম্যাচ জয়ের ক্ষেত্রে একটা নতুন মাইলফলক স্থাপন করেন ব্রায়ান লারারা। এর আগে রান তাড়া করে সর্বোচ্চ জয় ছিল ভারতের। ১৯৭৬ সালে তারা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪০৬ রান করে ম্যাচ জেতে।

 

২০০৮

দক্ষিণ আফ্রিকা ৪১৪

চতুর্থ ইনিংসে রান তাড়া করে জয়ের দিক দিয়ে দুই নম্বরে আছে দক্ষিণ আফ্রিকা। ২০০৮ সালের ডিসেম্বরে প্রোটিয়ারা পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ ইনিংসে ৪১৪ রান করে ৬ উইকেটের জয় তুলে নেয়। রান তাড়া করে জয়ের ক্ষেত্রে এটা দ্বিতীয় সর্বোচ্চ জয়। সেই টেস্টে দক্ষিণ আফ্রিকার পক্ষে সেঞ্চুরি করেছিলেন অধিনায়ক গ্রায়েম স্মিথ (১০৮) এবং এবি ডি ভিলিয়ার্স (১০৬)। ব্রেট লি, মিচেল জনসন, পিটার সিডলদের মতো বোলাররাও ৪১৪ রানের বিশাল টার্গেটকে রক্ষা করতে ব্যর্থ হন। দারুণ জয়ে বড় ভূমিকা রাখায় ম্যাচসেরা হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স।

 

 

১৯৭৬

ভারত ৪০৬

১৯৭৬ সালের এপ্রিল মাস। সে সময় ওয়েস্ট ইন্ডিজ ইতিহাসের সেরা দল নিয়ে খেলে। ক্লাইভ লয়েডের সেই দলে ছিলেন ভিভ রিচার্ডস আর মাইকেল হোল্ডিংরা। পোর্ট অব স্পেনে দুর্দান্ত এই দলকেই ভারতীয়রা হারিয়ে দেয় চতুর্থ ইনিংসে রেকর্ড পরিমাণ রান ংতাড়া করে। ৪০৬ রানের টার্গেটে খেলতে নেমে ৬ উইকেটের জয় পেয়েছিল ভারতীয়রা। চতুর্থ ইনিংসে ভারতের পক্ষে সেঞ্চুরি করেছিলেন সুনীল গাভাস্কার (১০২) ও গুন্ডাপ্পা বিশ্বনাথ (১১২*)। হোল্ডিং প্রথম ইনিংসে ৬ উইকেট শিকার করলেও পরের ইনিংসে কোনো উইকেটই পাননি। ৭ জন বোলার ব্যবহার করেও ভারতের জয় থামাতে পারেননি ক্লাইভ লয়েড।

 

 

১৯৪৮

অস্ট্রেলিয়া ৪০৪

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার চতুর্থ ইনিংসে ৪০০-এর বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড অস্ট্রেলিয়ার। ১৯৪৮ সালের জুলাইতে লিডস শহরে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ইনিংসে ৪০৪ রান করে ৭ উইকেটের জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। সেই ম্যাচে চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়ার পক্ষে সেঞ্চুরি করেছিলেন আর্থার মরিস (১৮২) এবং ডোনাল্ড ব্র্যাডম্যান (১৭৩*)। ইংল্যান্ড নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৬৫/৮ রান করে ইনিংস ঘোষণা করেছিল। ৪০০-এর বেশি রানের টার্গেট দিয়ে জয়ের ব্যাপারে অনেকটা নিশ্চিত ছিল ব্রিটিশরা। কিন্তু তাদেরকে ভুল প্রমাণ করে দারুণ এক মাইলফলক স্থাপন করেছিল অস্ট্রেলিয়া।

 

 

২০২১

ওয়েস্ট ইন্ডিজ ৩৯৫

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গতকাল টেস্ট ক্রিকেটে চতুর্থ ইনিংসে রান তাড়া করে জয়ের দিক দিয়ে পঞ্চম সর্বোচ্চ রেকর্ড গড়ল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষে চতুর্থ ইনিংসে ৩৯৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ৩ উইকেটের জয় পেয়েছে ক্যারিবীয়রা। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ২১০* রান করেন কাইল মেয়ারস। তিনি ৩১০ বল খেলে ৭টি ছক্কা ও ২০টি চার হাঁকান। এ জয়ে তাকে সঙ্গ দিয়েছেন এনক্রমা বোনার (৮৬)। ম্যাচসেরার পুরস্কার জিতেন কাইল মেয়ার্স। এই ম্যাচে বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ইনিংস শেষ করেছিল ২২৩/৮ রানে (ডিক্লে.)। মিরাজ চতুর্থ ইনিংসে চারটি উইকেট নিলেও ক্যারিবীয়দের জয় থামাতে পারেননি।

সর্বশেষ খবর