বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

চ্যালেঞ্জের অপেক্ষায় ক্যারিবীয়রা

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের জন্য ওয়েস্ট ইন্ডিজের মূল স্কোয়াডের ১০ ক্রিকেটার বাংলাদেশ সফরে আসেননি। আনকোরা ক্রিকেটারদের নিয়ে সফরে আসে ক্যারিবীয়রা। ক্ষয়িঞ্চু শক্তির দল নিয়ে আসায় সমালোচিতও হয়। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর সমালোচনার পরিমাণ বেড়ে যায় বহুগুণ। তখন ক্রিকেটপ্রেমীরা বলাবলি করছিল টেস্ট সিরিজেও হোয়াইটওয়াশ হবে। চট্টগ্রামে প্রথম দিন চালকের আসনেই বসেছিল মুমিনুল বাহিনী। কিন্তু শেষ দিন টাইগারদের সব অংককে ভুল প্রমাণিত করেন কাইলি মেয়ার্স। অভিষেক টেস্ট খেলতে নেমে ডাবল সেঞ্চুরির নান্দনিক ইনিংস খেলে অবিশ্বাস্য জয় উপহার দেন ওয়েস্ট ইন্ডিজকে। আজ মিরপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে ক্রেইগ ব্রেথওয়েইটের ক্যারিবীয়রা। আত্মবিশ্বাস নিয়ে খেলবে সাকিব আল হাসান ও সাদমান ইসলাম বিহীন বাংলাদেশের বিপক্ষে।

কুঁচকিতে টান পড়ায় চট্টগ্রামে শেষ তিন দিন খেলতে পারেননি সাকিব। তার অভাব পুরোপুরি অনুভব করেছে টাইগাররা।

সাকিবকে ছাড়াই আজ মিরপুরে খেলতে নামবেন মুমিনুলরা। নিতম্বে চোট পাওয়ায় খেলবেন না সাদমান ইসলামও। দলের ব্যাটিংয়ের মূল দুই ভরসাকে ছাড়া খর্ব শক্তি নিয়েই খেলতে হচ্ছে স্বাগতিকদের। এই সুবিধাটুকুকে কাজে লাগাতে চায় ক্যারিবীয়রা। তবে কাজটি যে সহজ হবে না সেটা ভালো করেই জানেন ক্যারিবীয় কোচ ফিল সিমন্স, ‘সাকিব না থাকা ওদের (বাংলাদেশ) জন্য বড় ক্ষতি। সে পারফরমার ও অভিজ্ঞ ক্রিকেটার। তবে সাকিব না থাকলেও ঘরের মাঠে দলটি যথেষ্ট শক্তিশালী। আমরা পূর্ণ প্রস্তুতি নিয়ে খেলব।’

বাংলাদেশের বিপক্ষে এখন পর্যন্ত ১৭ টেস্ট খেলে ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ১১টি। মিরপুরে খেলেছে ৩টি। সর্বশেষটি ছাড়া বাকি দুটিতেই জিতেছে। ২০১৮ সালের নভেম্বরে মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে ইনিংস ও ১৮৪ রানের আকাশসম ব্যবধানে হেরেছিল ক্যারিবীয়রা। ওই টেস্টের কথা মাথায় রেখেই খেলবে ক্যারিবীয়রা।

সর্বশেষ খবর