শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

যে পরিকল্পনা করেছি উইকেট তেমন নয়

---- তামিম ইকবাল

যে পরিকল্পনা করেছি উইকেট তেমন নয়

আপনারা আরও ভালো কিছু আসা করেছিলেন?

আমরা যখন ব্যাটিংয়ে নামি তখনো উইকেট খুবই ভালো ছিল। আমাদের যে চারটি উইকেট পড়েছে তা যে খুবই ভালো বলে পড়েছে কিংবা উইকেটের কারণে পড়ে তা নয়। চার আউটেই ব্যাটসম্যানদের ভুল ছিল। যদি আমাদের দুই উইকেট কম পড়ত তাহলে আমরা ভালো পজিশনে থাকতাম। এখন এটা বলতেই হবে ওরা টপে। তবে যদি এখন বড় কোনো জুটি করতে পারি তাহলে খেলায় ফিরে আসা সম্ভব।

এখন ব্যাটসম্যানদের কাছে কী প্রত্যাশা করছেন?

এখন পর্যন্ত উইকেট এমন কোনো আচরণ করেনি, যে কারণে চিন্তা করতে হবে। আমাদের গুরুত্বপূর্ণ কালকের (আজ) প্রথম সেশনটা। যাতে কোনো উইকেট না হারাই। এই পার্টনারশিপের ওপর অনেক কিছু নির্ভর করছে এ টেস্টটি আমাদের জন্য কেমন হবে? আমার বিশ্বাস, তারা বড় জুটিই গড়বেন।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ের সময় আপনার ভুল কী ছিল?

আমরা চেয়েছিলাম, সকালে দ্রুত উইকেট নিয়ে ওদের আউট করতে। কিন্তু উইকেট ব্যাটিংয়ের জন্য খুবই ভালো। আমাদের স্পিনাররা কোনো সুবিধাই পায়নি। তা ছাড়া সব কিছু আমাদের ভুলের কারণে হয়, তা না। কিছু কৃতিত্ব তাদেরও দিতে হবে।

এই টেস্টে বাংলাদেশের আশা কতটা?

চারটা উইকেট না পড়লে আমরা খুবই ভালো অবস্থায় থাকতাম। তবে বিশ্বাস তো করতেই হবে। কিন্তু এ পরিস্থিতি থেকে ম্যাচ বাঁচানো কঠিন। আমার আশা, এখান থেকে বড় একটা পার্টনারশিপ হলেই পরিস্থিতি চেঞ্জ হয়ে যাবে।

মুমিনুলের ক্যাপ্টেন্সি কেমন মনে হচ্ছে?

আমি ব্যক্তিগতভাবে মনে করি, টেস্টে অধিনায়কত্ব করার সবচেয়ে যোগ্য ব্যক্তি সে। টেস্টে নেতৃত্ব দেওয়া মোটেও সহজ নয়। দল নিয়ে ওর যে ভবিষ্যৎ পরিকল্পনা, যে চিন্তা- আমি খুবই ভালোভাবে বিশ্বাস করি অধিনায়ক হওয়ার জন্য যোগ্য সে। আমরা তাকে পরামর্শ দেই সব সময়, যেটা তার ভালো লাগে সেটা গ্রহণ করে, না লাগলে গ্রহণ করে না। এটা খুবই ভালো দিক মুমিনুলের।

ঢাকার উইকেট কেমন দেখছেন?

আমরা যে পরিকল্পনা করেছি, এই উইকেট তেমন নয়। এটা বোঝার জন্য রকেট সায়েন্স পড়ার দরকার নেই। হোম দল যখন তিনজন স্পিনার নিয়ে খেলে তখন উইকেটে আরও বেশি স্পিন আশা করে। অপ্রত্যাশিতভাবে এটা স্পিন উইকেট হয়নি, সেটা যে কারণেই হোক না কেন! আমরা যে পরিকল্পনা করে এগিয়ে ছিলাম, উইকেট স্পিনারদের সাপোর্ট দেয়নি সেভাবে। এখন এটা নিয়ে অনেক আলোচনা হতে পারে। তারপরও সামনে তাকাতে হবে। এর আগে এখানে আমরা দুটা বড় দলকে (ইংল্যান্ড-অস্ট্রেলিয়া), এমনকি আগের সফরে এই উইন্ডিজকে দুই ম্যাচেই হারিয়েছি তখনো এ স্কোয়াডই ছিল। কিন্তু এবার উইকেট থেকে কোনো সমর্থন পাচ্ছি না। এখন দেখা যাক কি হয়!

সর্বশেষ খবর