শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ

ক্রীড়া ডেস্ক

চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ

ফিফা ক্লাব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে বায়ার্ন মিউনিখ। গত বৃহস্পতিবার কাতারের আল রাইয়ান শহরে অবস্থিত এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে জার্মান জায়ান্টরা মেক্সিকান ক্লাব টাইগ্রেসকে ১-০ গোলে হারিয়েছে। দলের পক্ষে জয়সূচক গোলটি করেন ফ্রান্সের প্যাভার্ড। এর মধ্য দিয়ে বছরের সম্ভাব্য সবকটি (ছয়টি) শিরোপাই জয় করল বায়ার্ন মিউনিখ। লিগ, কাপ, চ্যাম্পিয়ন্স লিগ, জার্মান সুপারকাপ, উয়েফা সুপারকাপ এবং ক্লাব বিশ্বকাপ। ফিফা ক্লাব বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো বায়ার্ন মিউনিখ। এর আগে তারা ২০১৩ সালে মরক্কোয় অনুষ্ঠিত ফাইনালে রাজা কাসাব্লাঙ্কাকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। সেই ফাইনালে বায়ার্নের পক্ষে গোল দুটি করেছিলেন দান্তে ও থিয়াগো আলকান্তারা।

ফিফা ক্লাব বিশ্বকাপে চারবার চ্যাম্পিয়ন হয়ে সবার ওপরে অবস্থান করছে রিয়াল মাদ্রিদ। লস ব্ল্যাঙ্কোসরা ২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে এ টুর্নামেন্ট জয় করেছে। বার্সেলোনা তিনবার চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় স্থানে আছে। কাতালানরা এ টুর্নামেন্ট জয় করেছে ২০০৯, ২০১১ ও ২০১৫ সালে। দুবার করে এ টুর্নামেন্ট জয় করেছে বায়ার্ন মিউনিখ ও ব্রাজিলিয়ান ক্লাব করিন্থিয়ানস। এ ছাড়া ছয়টি ক্লাব ফিফা ক্লাব বিশ্বকাপ একবার করে জয় করেছে।

ক্লাব বিশ্বকাপের সেরা খেলোয়ার নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লেবানডস্কি। তিনি সেমিফাইনালে দুটি গোল করেছেন। ফাইনালের গোলে এসিস্ট করেছেন। দলের জয়ের পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় এ পুরস্কার জিতলেন লেবানডস্কি। এর আগে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদোদের মতো তারকারা ক্লাব বিশ্বকাপে সেরা খেলোয়ারের পুরস্কার জয় করেছেন।

গত মৌসুমে দারুণ খেলেছে বায়ার্ন মিউনিখ। লিগ ও কাপ জয়ের পাশাপাশি তারা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগও জয় করেছে। দ্বিতীয় ইউরোপিয়ান ক্লাব দুবার ট্রেবল জয় করেছে জার্মান জায়ান্টরা (২০১২-১৩ ও ২০১৯-২০ মৌসুমে)। প্রথম ইউরোপিয়ান ক্লাব হিসেবে এ রেকর্ড গড়েছিল বার্সেলোনা (২০০৮-০৯ ও ২০১৪-১৫ মৌসুমে)।

সর্বশেষ খবর