শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

বিশ্রামে অ্যান্ডারসন

ক্রীড়া ডেস্ক

বিশ্রামে অ্যান্ডারসন

চেন্নাইয়ে স্বপ্নের স্পেল করে দ্বিতীয় ইনিংসে ভারতকে একাই ধসিয়ে দেন জেমস অ্যান্ডারসন। ৩৮ বছর বয়সী সুইং বোলারের ওই স্পেল নিয়ে এখনো বিশ্লেষণ করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। চেন্নাইয়ে আজ শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে এই সুইং বোলারকে পাচ্ছেন না জো রুট। অ্যান্ডারসনকে বিশ্রামে রেখে তার জায়গায়  নেওয়া হয়েছে স্টুয়ার্ট ব্রডকে। ইনজুরির জন্য খেলছেন না ফাস্ট বোলার জোফরা আর্চারও। তার জায়গায় ফিরতে পারেন আরেক ফাস্ট বোলার অলি স্টোন।

 বাদ পড়েছেন বাঁ-হাতি স্পিনার ডম বেসও। ২২৭ রানে প্রথম টেস্ট জিতে সিরিজে এগিয়ে গেছে ইংল্যান্ড। এ টেস্ট জিতলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সম্ভাবনা জেগে থাকবে রুট বাহিনীর। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে চার টেস্টের পরের তিনটি জিততেই হবে বিরাট কোহলির ভারতকে। সিরিজে ফিরতে মরণপণ লড়াই করতে প্রস্তুত কোহলি বাহিনী। এ টেস্টে স্বাগতিকদেরও পরিবর্তন হতে পারে। বাদ পড়তে পারেন বাঁ-হাতি স্পিনার নাদিম। তার জায়গায় অভিষেক হতে স্পিনার অলরাউন্ডার অক্ষয় পাতিলের।

চেন্নাইয়ের প্রথম টেস্টে ভারতীয়রা ছায়া হয়ে খেলেছে। কোহলি, আজিঙ্কা রাহানে, যশপ্রীত বুমরাহরা ছায়া হয়ে ছিলেন রুট, অ্যান্ডারসনদের পারফরম্যান্সে। অস্ট্রেলিয়ায় দুর্দান্ত সিরিজ খেলে দেশের মাটিতে ফেবারিট ছিল ভারত। কিন্তু প্রথম টেস্টে রুটের অবিশ্বাস্য ব্যাটিং ও অ্যান্ডারসনের সুইংয়ে নাকাল হয়েছেন কোহলিরা। এ মুুহূর্তে ইংলিশ অধিনায়ক রয়েছেন ফর্মে তুঙ্গে। টানা তিন সেঞ্চুরি করেছেন রুট। শ্রীলঙ্কার বিপক্ষে ২২৮, ১৮৬ ও ভারতের বিপক্ষে ২১৮ রান করে চাপে ফেলে দিয়েছেন স্বাগতিক অধিনায়ক কোহলিকে। ভারতীয় অধিনায়ক গত এক বছর ধরে সেঞ্চুরির দেখা পাচ্ছেন না। সিরিজে ফিরতে স্বাগতিক অধিনায়ককেই সামনে থেকে নেতৃত্ব দিতে হবে। রান করতে হবে রোহিত শর্মা, রাহানে, চেতেশ্বর পুজারাকেও। তবে সফরকারীদের গতি, বাউন্স ও সুইংয়ের বিপক্ষে কাজটি সহজ হবে না, ভালো করেই জানেন ভারতীয়রা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর