শিরোনাম
রবিবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
ক্রিকেট

নির্বাচকের দায়িত্ব পেয়ে ক্রিকেটকে বিদায়

রাজ্জাক

নির্বাচকের দায়িত্ব পেয়ে ক্রিকেটকে বিদায়

পেশাদার ক্রিকেট খেললে ক্রিকেট বোর্ডের হয়ে কাজ করা সম্ভব নয়। এমন ভাবনায় সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন দেশের দুই বর্ষীয়ান ক্রিকেটার আবদুর রাজ্জাক রাজ ও শাহরিয়ার নাফীস। গতকাল মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) এক বিশেষ অনুষ্ঠানে জাতীয় দলের দুই তারকা ক্রিকেটার অবসরের ঘোষণা দেন। বাঁ হাতি স্পিনার রাজ্জাক রাজ যোগ দিয়েছেন মিনহাজুল আবেদীন নান্নুর সঙ্গে নির্বাচক প্যানেলে এবং নাফীস যোগ দেবেন ক্রিকেট অপারেশন্স কমিটির সহকারী পরিচালক হিসেবে।

রাজ্জাক প্রথম টাইগার ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ২০০ উইকেটের মাইলফলক গড়েন। ১৫৩ ওয়ানডেতে তার উইকেট ২০৭টি। টেস্ট খেলেছেন ১৩টি এবং উইকেট ২৮টি। টি-২০ খেলেছেন ৩৪টি এবং উইকেট ৪৪টি। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ৬০০-এর বেশি উইকেট নিয়েছেন তিনি। ১২৭ প্রথম শ্রেণির ম্যাচে রাজ্জাকের উইকেট ৬৩৪টি। লিস্ট-এ ম্যাচে ২৮০ ম্যাচে উইকেট ৪১২টি। সবার উপরে মাশরাফি ৪২১ উইকটে নিয়ে।

শাহরিয়ার নাফীস তার ৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে টেস্ট খেলেছেন ২৪টি। রান করেন ২৬.৩৯ গড়ে ১২৬৭। যার মধ্যে সেঞ্চুরি ১টি এবং সেটা ২০০৬ সালে ফতুল্লায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৩৮ রানের। ৭৫ ওয়ানডেতে সেঞ্চুরি করেছেন ৪টি। ৩১.৪৪ গড়ে রান করেন ২২০১। বাংলাদেশের প্রথম টি-২০ অধিনায়ক নাফীস ম্যাচও খেলেছেন একটি। রান করেন ২৫। প্রথম শ্রেণির ক্রিকেটে ১২৪ ম্যাচে ১৫ সেঞ্চুরি ও ৪৮ হাফ সেঞ্চুরিতে ৩৮.৪০ গড়ে রান করেছেন ৮১৪১। ১৮০ লিস্ট ‘এ’ ম্যাচে ৯ সেঞ্চুরি ও ৩০ হাফ সেঞ্চুরিতে ৩২.৩২ গড়ে ৫২৬৯ রান করেছেন শাহরিয়ার নাফীস।

সর্বশেষ খবর