সোমবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

রেফারিং নিয়ে যত কথা

ইচ্ছা বা অনিচ্ছাকৃত হোক রেফারিরা যে মাঝে মধ্যেই ভুল বাঁশি বাজাচ্ছেন এ নিয়ে কোনো সংশয় নেই। এবারের লিগ নবম রাউন্ডে গড়াতে যাচ্ছে।

ক্রীড়া প্রতিবেদক

রেফারিং নিয়ে যত কথা

পেশাদার ফুটবল লিগে ইচ্ছা বা অনিচ্ছাকৃত হোক রেফারিরা যে মাঝে মধ্যেই ভুল বাঁশি বাজাচ্ছেন এ নিয়ে কোনো সংশয় নেই। এবারের লিগ নবম রাউন্ডে গড়াতে যাচ্ছে। রেফারিং নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন দেশের শীর্ষ স্থানীয় ক্লাব শেখ জামাল ধানমন্ডির গভর্নিং বডির চেয়ারম্যান অভিজ্ঞ সংগঠক মনজুর কাদের। গতকাল তিনি নিজ অফিসে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সেখানে তিনি বলেন, ‘এবারের লিগে রেফারিদের মান মোটেই সন্তোষজনক নয়। বিশেষ করে শেখ জামাল এর শিকার হচ্ছে। করোনাভাইরাসে অনেক কষ্টে দল গড়া হয়েছে। খেলায় অবশ্যই হারজিত থাকবে। কিন্তু রেফারি যদি আগেই সিদ্ধান্ত নিয়ে মাঠে নামে তাহলে কি একে ফুটবল বলা যায়?

বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিনের কাছে আহ্বান জানাচ্ছি বাজে রেফারিংয়ের বিপক্ষে আপনি ব্যবস্থা নিন। এতে শুধু দল ক্ষতিগ্রস্ত হচ্ছে না। দেশের ফুটবলের সর্বনাশ হচ্ছে। আমরা নিরপেক্ষ রেফারিংয়ের জন্য ভিএ আরের ব্যবস্থা করার অনুরোধ রাখছি।’ রেফারিদের পারফরম্যান্স নিয়ে হতাশা প্রকাশ করেন লিগে শীর্ষে থাকা বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসানও। তিনি বলেন, ‘এটা ঠিক, ইচ্ছা বা অনিচ্ছাকৃত হোক রেফারিররা ভুল করছেন। কিন্তু এতে তো ক্ষতিগ্রস্ত হচ্ছে ফুটবল। এ ব্যাপারে আমাদের ক্লাব অনেক আগেই বাফুফের কাছে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে। এমনকি কিংস চায় বিতর্ক এড়াতে বিদেশি রেফারিদের লিগ পরিচালনার। এক সময় তো হয়েছে। তাহলে পেশাদার লিগে কেন সম্ভব নয়? বিগ বাজেটে দল গড়া হবে আর ভুল রেফারিংয়ের শিকার হবে তাতো মানা যায় না।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর