মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভারতের জয় এখন সময়ের অপেক্ষা

ভারতের জয় এখন সময়ের অপেক্ষা

টেস্ট শুরুর আগে চেন্নাইয়ের উইকেট নিয়ে সমালোচনার ঝড় বইয়ে দিয়েছিলেন মার্ক ওয়াহ, শেন ওয়ার্ন, মাইকেল ভন, ড্যামিয়েন ফ্লেমিংরা। এ তারকা ক্রিকেটাররা বলেন, চেন্নাইয়ে স্পিনারদের বল এতটাই ঘুরবে, যেখানে ব্যাটসম্যানদের ব্যাটিং করা দুর্বিষহ হয়ে উঠবে। সমালোচকদের জবাব দিয়েছেন চেন্নাইয়ের ঘরের ছেলে রবীচন্দন অশ্বিন। প্রথমে বল হাতে বিধ্বস্ত করেছেন ইংলিশ ব্যাটসম্যানদের। গতকাল সফরকারী বোলারদের নাভিশ্বাস তুলেছেন ব্যাট হাতে। ৮ নম্বরে ব্যাটিং করে তুলে নিয়েছেন সেঞ্চুরি। ৭৬ টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিটি ১০৬ রানের। তার সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ২৮৬ রান তুলে ভারত।

 ৪৮২ রানের টার্গেট দেয় জো রুটের ইংল্যান্ডকে। ৪ টেস্ট ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা ইংল্যান্ড গতকাল চতুর্র্থ দিন শেষ করেছে ৩ উইকেটে ৫৩ রান। আজ পঞ্চম দিনে ব্যাটিংয়ে নামবে ৪২৮ রানে পিছিয়ে থেকে।

৪৫০ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড নেই কোনো দলের। সেখানে ৪৮২ রান, আকাশছোঁয়ার মতো! সেই অবিশ্বাস্য কাজটি করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে ইংলিশরা। ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে সফরকারীরা। আজ যদি অতি প্রাকৃত কিছু না হয়, তাহলে ম্যাচ ভারত জিতবে, এ নিয়ে কোনো সন্দেহ নেই। তবে রুট বাহিনীকে জিততে হলে ৯০ ওভারে করতে হবে ৪২৯ রান। ওভারপ্রতি স্ট্রাইক রেট সাড়ে চারের ওপর।

প্রথম ইনিংসে রোহিতের ১৬১ রানে ভর করে স্বাগতিকদের সংগ্রহ ৩২৯ রান। জবাবে অশ্বিনের ঘূর্ণিতে ১৩৪ রানে গুটিয়ে যায় সফরকারীরা। ১৯৫ রানে এগিয়ে দ্বিতীয় ইনিংসে অধিনায়ক কোহলির ৬২ ও অশ্বিনের ১০৬ রানে ভর করে ২৮৬ রান করে। অশ্বিন ৮ নম্বরে ব্যাট করেন ওয়ানডে স্টাইলে। ১৪৮ বলের ইনিংসটিতে ছিল ১৪ চার ও ১ ছক্কা। সফরকারীদের পক্ষে ৪টি করে উইকেট নেন দুই স্পিনার জ্যাক লিচ ও মঈন আলী।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : প্রথম ইনিংস, ৩২৯  (রোহিত শর্মা ১৬১) ও দ্বিতীয় ইনিংস ২৮৬/১০, ৮৫.৫ ওভার (বিরাট কোহলি ৬২, রবীচন্দন অশ্বিন ১০৬। জ্যাক লিচ ৪/১০০, মঈন আলী ৪/৯৮)।

ইংল্যান্ড : প্রথম ইনিংস, ১৩৪ ও দ্বিতীয় ইনিংস, ৫৩/৩, ১৯ ওভার (রোরি বার্নস ২৫, ড্যান লরেন্স ১৯। অক্ষয় প্যাটেল ২/১৫, রবীচন্দন অশ্বিন ১/২৮)।

সর্বশেষ খবর