বুধবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

রেকর্ড গড়ে জয় ভারতের

ক্রীড়া ডেস্ক

রেকর্ড গড়ে জয় ভারতের

রাজসিক জয়। রেকর্ড জয়। সফরকারী ইংল্যান্ডকে ৩১৭ রানের আকাশসম ব্যবধানে হারিয়ে রাজসিকভাবে সিরিজে ফিরেছে ভারত। চার টেস্ট ম্যাচ সিরিজ এখন ১-১। এই জয় আবার ইংলিশদের বিপক্ষে রানের হিসাবে সর্বোচ্চ ব্যবধানে। ১৯৮৬ সালে লিডসে ২৭৯ রানের জয়টি ছিল এতোদিন ইংল্যান্ডের বিপক্ষে ভারতের সর্বোচ্চ ব্যবধানে জয়। বিরাট কোহলিদের এটা আবার যে কোনো দলের বিপক্ষে রানের ব্যবধানে সর্বোচ্চ পঞ্চম বৃহত্তম জয়। অবশ্য ভারতই রেকর্ড জয় পায়নি। এশিয়ায় যে কোনো দেশের বিপক্ষে এটাই ইংলিশদের সবচেয়ে বেশি ব্যবধানে হার। আগের রেকর্ডটিও ছিল ভারতের বিপক্ষে। ২০১৬ রানে হেরেছিল ২৪৬ রানে। তৃতীয় টেস্ট শুরু হবে ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদে।   রেকর্ড গড়া জয়ে ভারত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে দুইয়ে উঠে এসেছে। ফাইনাল খেলতে কোহলিদের সিরিজের বাকি দুই টেস্টের একটি জয় ছাড়াও আরেকটি ড্র করলেই হবে। ইংল্যান্ডেরও সম্ভাবনা থাকছে। এজন্য দুই টেস্টই জিততে হবে রুটদের। এছাড়া ঘরের মাঠ লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষেও জিততে হবে। এদিকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে সবার উপরে, ১১ টেঙ্গেুু ৭ জয়। ভারত দুইয়ে ১৫ টেস্টে ১০ জয়ে, অস্ট্রেলিয়া তিনে ১৪ টেস্টে ৮ জয়ে এবং ইংল্যান্ড চারে ১৯ টেস্টে ১১ জয়ে। বাংলাদেশ ৫ টেস্টের সবগুলোতে হেরে তলানিতে।  

চেন্নাইয়ে স্বাগতিক ভারত হেরেছিল জো রুটের অবিশ্বাস্য পারফরম্যান্সের কাছে। সিরিজে ফিরতে মরিয়া স্বাগতিকরা চেন্নাইয়ের দ্বিতীয় টেস্টে সম্পূর্ণ বদলে ফেলে উইকেটের চরিত্র। স্পিন উইকেটে রবীচন্দন অশ্বিন ও অক্সার প্যাটেলের ঘূর্ণিতে নাকাল ইংল্যান্ড হেরে যায় ৩১৭ রানে। চতুর্থদিন শেষ সেশনে ৩ উইকেট তুলে ম্যাচে নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়ে নিয়েছিল পুরোপুরি। জয়ের উচ্ছ্বাসে মাততে শুধু অপেক্ষায় থাকতে হয়েছে ভারতকে। গতকাল দ্বিতীয় সেশন শেষ হওয়ার আগেই প্যাটেলের বাঁ হাতের ঘূর্ণিতে বেসামাল হয়ে ১৬৪ রানে গুটিয়ে যায় রুট বাহিনী। প্রথম ইনিংসে ২টি এবং দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে অভিষেক টেস্টটিকে পুরোপুরি রাঙিয়েছেন প্যাটেল। দুই স্পেলে ৪১ ওভার বোলিং করে তার উইকেট শিকার ৭টি। তবে ম্যাচসেরা হয়েছেন ‘চেন্নাইয়ের ছেলে’ অশ্বিন। দুই ইনিংসে উইকেট নিয়েছেন ৫ ও ৩ মিলিয়ে ৮টি। প্রথম ইনিংসে ১৭ রান করলেও ঘূর্ণি উইকেটে দারুণ ব্যাটিং করে তুলে নেন ৭৬ টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। ব্যাট ও বল হাতে দুরন্ত পারফরম্যান্সে করে সমুচিত জবাব দিয়েছেন উইকেট সমালোচকদের।                 

সংক্ষিপ্ত স্কোর :

ভারত: প্রথম ইনিংস, ৩২৯ (রুট ১৬১) ও দ্বিতীয় ইনিংস: ২৮৬ (রবীচন্দন অশ্বিন ১০৬)।

ইংল্যান্ড: প্রথম ইনিংস, ১৩৪ ও দ্বিতীয় ইনিংস: ১৬৪/১০, ৫৪.২ ওভার (লরেন্স ২৬, রুট ৩৩, স্টোকস ৮, পোপ ১২, মইন ৪৩। প্যাটেল ৫/৬০, অশ্বিন ২/৫৩, কুলদিপ ২/২৫)

ফল : ভারত ৩১৭ রানে জয়ী।

ম্যাচসেরা : রবীচন্দন অশ্বিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর