সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

গ্র্যান্ড স্লাম নম্বর ১৮

ক্রীড়া ডেস্ক

গ্র্যান্ড স্লাম নম্বর ১৮

অস্ট্রেলিয়ান ওপেনের ৯ নম্বর শিরোপা জিতেছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। সব মিলে এটি তার ক্যারিয়ারে ১৮তম গ্র্যান্ড স্লাম।

মেলবোর্নে গতকাল অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে রাশিয়ার তারকা দানিল মেদভেদেভকে সরাসরি সেটে (৭-৫, ৬-২, ৬-২) হারিয়েছেন।

মেলবোর্ন পার্কে গতকাল বড় আশা নিয়েই হাজির হয়েছিলেন রাশিয়ান তারকা মেদভেদেভ। ফাইনালের আগে প্রতিটি ম্যাচেই দেখিয়েছেন তার প্রবল পরাক্রম। টানা ২০ ম্যাচে মেদভেদেভকে কেউ হারাতেই পারেননি। কিন্তু সেই মেদভেদভই ফাইনালে গিয়ে জকোভিচের সামনে যেন দাঁড়াতেই পারলেন না। নম্বর-ওয়ান তারকার সামনে ছিলেন খুবই অসহায়। প্রথম তিন গেমেই খেলা শেষ।

অস্ট্রেলিয়ান ওপেন মানেই তো জকোভিচের রাজত্ব। এর আগেই ৮টি গ্র্যান্ড স্লাম জিতে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। এবার নিজের রেকর্ডকে আরও মজবুত করলেন।

অস্ট্রেলিয়ান ওপেনে টানা তৃতীয় গ্র্যান্ড স্লাম জিতলেন জকোভিচ। এই জয়ে টেনিসের দুই কিংবদন্তি সুইস তারকা রজার ফেদেরার ও স্প্যানিশ তারকা রাফায়েল নাদালের আরও কাছে চলে গেলেন তিনি। দুই তারকাই ২০টি করে গ্র্যান্ড স্লাম জিতেছেন।

জকোভিচ প্রথম গ্র্যান্ড স্লাম জয় করেন ২০০৮ সালে। এরপর দ্বিতীয় শিরোপার জন্য তাকে অপেক্ষা করতে হয়েছিল তিন বছর। ২০১১ সালে একসঙ্গে তিন শিরোপা জেতেন। সেবার অস্ট্রেলিয়ান ওপেনের সঙ্গে উইম্বলডন ও ইউএস ওপেনেও বাজিমাত করে দেন। ২০১১-২০২১ পর্যন্ত এক দশকে ১০টি অস্ট্রেলিয়ান ওপেনের আসরে ৮বারই চ্যাম্পিয়ন জকোভিচ।

গতকাল শিরোপা জয়ের পর সার্বিয়ান তারকা বলেন, ‘এই কোর্টকে আমি বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই। এই কোর্টের সঙ্গে আমার সম্পর্কটা এতটাই মধুর যে ভাষায় প্রকাশ করা কঠিন।’

গতকাল মেদভেদেভের বিরুদ্ধে জয় পেতে জকোভিচকে খেলতে হয়েছে ১ ঘণ্টা ৫৩ মিনিট। তবে প্রথম সেটে লড়াইটা বেশ জমে উঠেছিল। তবে শেষ পর্যন্ত জকোভিচের কৌশলের সঙ্গে পেরে উঠেননি মেদভেদেভ। রাশিয়ান তারকা হেরে যান ৭-৫ গেমে। কিন্তু পরের দুই সেটে আর কোনো পাত্তাই পাননি তিনি। অনায়াসেই জিতে যান জকোভিচ।

তারপরও মেদভেদেভকেই ক্যারিয়ারের অন্যতম সেরা প্রতিদ্বন্দ্বী মনে করেন নম্বর-ওয়ান তারকা। জকোভিচ বলেন, ‘দানিল খুবই উঁচু মানের একজন খেলোয়াড়। খুবই ভালো মানুষও বটে। কোর্টে তাকে আমি খুবই পছন্দ করি। আমার টেনিস ক্যারিয়ারে যাদের বিরুদ্ধে লড়াই করেছি তাদের মধ্যে অন্যতম কঠিন প্রতিপক্ষও এই মেদভেদেভ।’

রাশিয়ান তারকাও তার ক্যারিয়ারের কঠিনতম প্রতিদ্বন্দ্বী মনে করেন জকোভিচকেই। ম্যাচ শেষে মেদভেদেভ বলেন, ‘পরাজয়ের পর কিছু বলা খুব কঠিন। শুধু এটুকু বলতে চাই গ্র্যাম স্লাম জয় করা মোটেও সহজ না। আমি খুবই চেষ্টা করেছি। তবে ফাইনালের দিনটা আমার ছিল না।’

‘জকোভিচকে অভিনন্দন। শুধু অস্ট্রেলিয়ান ওপেনেই ৯টি শিরোপা জিতেছেন। সব মিলে ১৮টি। সত্যিই অবিশ্বাস্য ব্যাপার।’ 

র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ডও গড়েছেন জকোভিচ। তিনি ৩১১ সপ্তাহ শীর্ষ। এর আগে ৩১০ সপ্তাহ শীর্ষে থেকে এই রেকর্ড নিজের করে রেখেছিলেন কিংবদন্তি রজার ফেদেরার।

সর্বশেষ খবর