শিরোনাম
মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

নিউজিল্যান্ড যাচ্ছেন তামিম মাহমুদুল্লাহরা

ক্রীড়া প্রতিবেদক

নিউজিল্যান্ড যাচ্ছেন তামিম মাহমুদুল্লাহরা

গত বছর বাংলাদেশে আসার কথা ছিল নিউজিল্যান্ডের। কিন্তু করোনাভাইরাসের জন্য সফর স্থগিত করে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। করোনাভীতিকে পাশ কাটিয়ে এবার বাংলাদেশ যাচ্ছে তাসমান সাগর পাড়ের দেশটিতে। সেখানে টাইগাররা খেলবে তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০। ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলতে আজ বিকাল ৪টায় সিঙ্গাপুর বিমানে ঢাকা ছাড়বেন তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদরা। সিঙ্গাপুর, অকল্যান্ড হয়ে টাইগাররা ক্রাইস্টচার্চে পৌঁছাবে পরের দিন। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেও দলের সঙ্গে যাচ্ছেন না সাকিব। তৃতীয় সন্তানের জন্মদানের সময় স্ত্রীর পাশে থাকতে সিরিজ থেকে ছুটি নিয়েছেন তিনি। বিসিবি ছুটি মঞ্জুর করেছে বিশ্বসেরা অলরাউন্ডারের। কিন্তু বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন গতকাল ক্রিকেটারদের সঙ্গে বৈঠক শেষে মিডিয়ার মুখোমুখিতে স্পষ্ট করে জানিয়েছেন, দলের এরকম বাজে পারফরম্যান্সের সময় সাকিবের ছুটি নেওয়াটা তার মনোঃপুত হয়নি। শুধু তাই নয়, তিনি স্পষ্ট জানিয়েছেন, সাকিব টেস্ট খেলতে রাজি নন।

নিউজিল্যান্ড সফরে টাইগাররা প্রথমে খেলবে ওয়ানডে সিরিজ। এরপর টি-২০ সিরিজ। দেশে ফিরবে ৪ এপ্রিল। ৪০ দিনের সফরে প্রথম চারদিন আইসোলেশনে থাকবেন ক্রিকেটাররা। এরপর ১০ দিন নিজেদের মধ্যে অনুশীলন করবেন। ১৪ দিন পর স্বাভাবিকভাবে ক্রিকেট খেলবে টাইগাররা। সিরিজের প্রথম ওয়ানডে ২০ মার্চ ডুনেডিনে। ২৩ মার্র্চ ক্রাইস্টচার্চে দিবা রাত্রির ম্যাচ এবং ২৬ মার্চ তৃতীয় ওয়ানডে ওয়েলিংটনে। প্রথম টি-২০ হ্যামিল্টনে ২৮ মার্চ, দ্বিতীয়টি ৩০ মার্চ নেপিয়ার এবং তৃতীয়টি অকল্যান্ডে ১ এপ্রিল।      

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে। ওয়ানডে সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে টাইগাররা। ওয়ানডে সিরিজ খেলেন সাকিব। যদিও তৃতীয় ম্যাচটিতে কুঁচকির টানে মাঠ থেকে বের হয়ে যান। চট্টগ্রামে প্রথম টেস্ট খেললেও শেষ তিনদিন ছিলেন না মাঠে। তার অভাব পূরণ করতে না পেরে হেরে যায় টাইগাররা। মিরপুরেও হেরে যায় মুমিনুল বাহিনী। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোয়াইটওয়াশ কোনোভাবেই মেনে নিতে পারেননি বিসিবি সভাপতি, ‘ওয়েস্ট ইন্ডিজের কাছেই শুধু নয়, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের কাছেও বাজেভাবে হেরেছি। ওয়েস্ট ইন্ডিজের কাছে দেশের মাটিতে হারার পর যদি কেউ বলে যে আমি না খেলি... আমার ধারণা ছিল, হারার পর সবাই উঠেপড়ে লাগবে যে পরের ম্যাচ জিততেই হবে। সেখানে কেউ যদি বলে টেস্ট খেলব না, ফ্র্যাঞ্চাইজি খেলব, আর কিছু বলার থাকে না। আমাদের ভাবনা খুবই পরিষ্কার। আমরা কাউকে জোর করে আটকাব না।’

৫৭ টেস্টে ৩৯৩০ রান ও ২১০ উইকেট নিয়েছেন দেশের অন্যতম সেরা ক্রিকেটার সাকিব। অথচ এখন তিনি নিয়মিত টেস্ট খেলছেন না। বিশ্বসেরা অলরাউন্ডার শুধু নিউজিল্যান্ড সফর থেকেই ছুটি নেননি। আইপিএলের জন্যও শ্রীলঙ্কা সফরে ছুটি নিয়েছেন। এর আগে সাকিব ২০১৭ সালে টেস্ট থেকে ৬ মাসের বিরতি নিয়েছিলেন। বিসিবি সেবার শুধু দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে ছুটি দিয়েছিল সাকিবকে।

এসব কথা স্মরণ করে বিসিবি সভাপতি বলেন, ‘আপনারা একটা জিনিস দেখুন। সাকিব আরও ৩ বছর আগেই টেস্টে খেলতে চায়নি। এমনিতেই ও খেলতে চায়নি টেস্ট ক্রিকেট। তখন ওকে অধিনায়ক করে দেওয়া হলো। জোর করে চেষ্টা করেও লাভ হলো না। আমরা সামনের দিকে এগোতে পারছি না। পেছাচ্ছি আরও।’

সর্বশেষ খবর