বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

বিশ্বের বৃহত্তম ক্রিকেট ভেন্যু গুজরাটের মোদি স্টেডিয়াম

‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে হওয়া এ স্টেডিয়াম হলো বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম। এখানে দর্শকের আসন সংখ্যা ১ লাখ ৩২ হাজার।’

নয়াদিল্লি প্রতিনিধি

বিশ্বের বৃহত্তম ক্রিকেট ভেন্যু গুজরাটের মোদি স্টেডিয়াম

গুজরাটের আহমেদাবাদের ক্রিকেট স্টেডিয়ামের নতুন নামকরণ হয়েছে ‘নরেন্দ্র মোদি স্টেডিয়াম’। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ গতকাল স্টেডিয়ামটির উদ্বোধন করে বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে হওয়া এ স্টেডিয়াম হলো বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম। এখানে দর্শকের আসন সংখ্যা ১ লাখ ৩২ হাজার।’ স্টেডিয়ামটির আগে নাম ছিল সর্দার বল্লভভাই প্যাটেল স্টেডিয়াম। প্যাটেল ছিলেন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী। মোটেরা স্টেডিয়াম নামেই বেশি পরিচিত ছিল। একদা নরেন্দ্র মোদি গুজরাট ক্রিকেট সমিতির সভাপতি ছিলেন।

অনুষ্ঠানে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, ক্রীড়ামন্ত্রী কিরণ রিজজু ও ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। অসুস্থতার কারণে সভাপতি সৌরভ গাঙ্গুলি আসতে পারেননি। নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গতকালই প্রথম আন্তর্জাতিক দিনরাতের খেলা শুরু হয়েছে ভারত ও ইংল্যান্ডের মধ্যে। রাষ্ট্রপতি কোবিন্দ বলেন, নরেন্দ্র মোদি যখন মুখ্যমন্ত্রী ও সমিতির অধ্যক্ষ ছিলেন তখন তিনিই পরিকল্পনা করেছিলেন এখানে বৃহত্তম স্টেডিয়াম তৈরির। এত দিন কলকাতার ইডেন গার্ডেন ছিল ভারতের বৃহত্তম স্টেডিয়াম।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘এ এলাকায় সর্দার বল্লভভাই প্যাটেল ক্রীড়া কমপ্লেক্স তৈরি হবে। আহমেদাবাদ হবে

ভারতের ক্রীড়া রাজধানী।’ তিনি এও দাবি করেন, এখানে যে ব্যবস্থা রয়েছে তাতে ভবিষ্যতে অলিম্পিকও হতে পারবে। এ স্টেডিয়ামটি পরিবেশবান্ধব করে তৈরি হয়েছে। এখানে ভারত ও ইংল্যান্ডের মধ্যে দুটি টেস্ট ম্যাচ হবে এবং তারপর হবে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ।

সর্বশেষ খবর