রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

দুই জায়ান্টের স্নায়ুর লড়াই

ক্রীড়া প্রতিবেদক

দুই জায়ান্টের স্নায়ুর লড়াই

বসুন্ধরা কিংসের অনুশীলন

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে আজ মুখোমুখি হচ্ছে দুই শক্তিশালী দল বসুন্ধরা কিংস ও আবাহনী লিমিটেড। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকালে অনুষ্ঠিত হবে ম্যাচটি। দুটি দলই এখনো পর্যন্ত কোনো ম্যাচে পরাজিত হয়নি। ১১ ম্যাচে ৩১ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে আছে বসুন্ধরা কিংস। এক ম্যাচ কম খেলে ২২ পয়েন্ট নিয়ে তিনে আবাহনী লিমিটেড। আজ জিতলে লিগের প্রথমার্ধ্বেই শিরোপা রেসে অনেক দূর এগিয়ে যাবে বসুন্ধরা কিংস।

চলমান লিগে ১১ ম্যাচের ১০ টিতেই জয় পেয়েছে অস্কার ব্রুজনের দল। ড্র করেছে কেবল শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সঙ্গে। অন্যদিকে আবাহনী লিমিটেড ১০ ম্যাচ খেলে জয় পেয়েছে ৬ ম্যাচে। ড্র করেছে বাকি চার ম্যাচে। শিরোপা রেসে টিকে থাকতে হলে আজ জয় প্রয়োজন আকাশি নীল জার্সিধারীদের। বসুন্ধরা কিংস জিতলে ১২ পয়েন্টে এগিয়ে যাবে। আবাহনী জিতলেও কিংস এগিয়ে থাকবে ৬ পয়েন্টে। আগে আবাহনী মোহামেডান ম্যাচে উত্তাপ ছড়াত। এখন বসুন্ধরা ও আবাহনী ম্যাচটি যেন সুপার ক্লাসিকোতে পরিণত হয়েছে। বসুন্ধরার এগিয়ে যাওয়ার লড়াই। অন্যদিকে আবাহনীর টিকে থাকার। স্নায়ু চাপে লড়াইয়ে কে জিতবে সেটাই অপেক্ষা।

লিগ শিরোপা জয়ের জন্য বসুন্ধরা কিংস ও আবাহনী দুটো দলই শক্তিশালী দল গঠন করেছে। বসুন্ধরা কিংসে জাতীয় দলের তারকা ফুটবলার আছেন বেশ কয়েকজন। তপু বর্মণ, জনি, সুফিল, জিকোদের সঙ্গে মিলে দারুণ এক ভারসাম্যপূর্ণ দল গঠন করেছেন রবসন, রাউল, ফার্নান্দেজ আর খালেদরা। গোলের হিসেবে বসুন্ধরা কিংস এবার সেরা দল। ২৮ গোল করার বিপরীতে মাত্র ৪টি গোল হজম করেছে তারা। ২৮ গোল করেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাবও। তবে বিপরীতে তারা ১৫টি গোল হজম করেছে। আবাহনী লিমিটেডও বেশ শক্তিশালী দল গঠন করেছে। বিদেশি ফুটবলার বেলফোর্ট, তোরেস, রাফায়েল আর মসিহ সাইগনিকে ভালোভাবেই সঙ্গ দিচ্ছেন জুয়েল রানারা। আবাহনী গত ১০ ম্যাচে ২০ গোল করেছে। বিপরীতে গোল হজম করেছে ৭টি।

দুই দলের তুলনা করলে চলমান লিগে এখনো পর্যন্ত বেশ খানিকটা এগিয়ে আছে বসুন্ধরা কিংস। গোল করেছে আবাহনীর চেয়ে বেশি। ডিফেন্স লাইনও বেশ মজবুত অস্কার ব্রুজোনের শিষ্যদের। মাত্র ৪টি গোল হজম করেছে তারা। আবাহনীর ডিফেন্স লাইন গোল হজম করেছে ৭টি।

এসব পরিসংখ্যানের বাইরেও ভিন্ন একটা দিক আছে। বসুন্ধরা কিংসের আগমনের আগে আবাহনীই রাজত্ব করছিল ক্লাব ফুটবলে। লিগ, ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপ, সবখানেই ছিল তাদের আধিপত্য। দেশসেরা ক্লাবের সেই মুকুট এখন বসুন্ধরা কিংসের। আবাহনী লিমিটেডের জন্য আজকের ম্যাচ লিগের শিরোপা রেসে টিকে থাকার পাশাপাশি মর্যাদারও। কিন্তু রবসন, রাউল আর ফার্নান্দেজদের বিপরীতে কতটা কার্যকরী হবেন বেলফোর্টরা! এর  আগে দুই দল মুখোমুখি হয় চার বার। তিনটিতে বসুন্ধরা জয়ী  ও একটিতে হার।

সর্বশেষ খবর