সোমবার, ১ মার্চ, ২০২১ ০০:০০ টা

ইনিংস ব্যবধানে জিতল বাংলাদেশ ‘এ’

ক্রীড়া প্রতিবেদক

ইনিংস ব্যবধানে জিতল বাংলাদেশ ‘এ’

১৩ উইকেট শিকারি তানভীর

সাকিব আল হাসান, তাইজুল ইসলামদের মতো বাঁ হাতি স্পিনার রয়েছেন জাতীয় দলে। এদের হটিয়ে মূল স্কোয়াডে অন্য কোনো বাঁ হাতি স্পিনারদের জায়গা পাওয়া একটু কঠিন। তারপরও দেশের পাইপ লাইনে রয়েছে বেশ কয়েকজন ভালোমানের বাঁ হাতি স্পিনার। এদের অন্যতম ২৪ বছর বয়স্ক তানভীর ইসলাম। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের সবুজ ঘাসের উইকেটে ঘূর্ণির মায়াজালে বিধ্বস্ত করেছেন সফরকারী আয়ারল্যান্ড ওলভসের ব্যাটসম্যানদের। তার ঘূর্ণিতে চার দিনের ম্যাচ আড়াইদিনেই জিতেছে ইনিংস ও ২৩ রানে। তানভীর তার ক্যারিয়ারের ১২ নম্বর ম্যাচে প্রথমবারের মতো ম্যাচে ১০ বা ততোধিক উইকেট নিয়েছেন। দুই ইনিংস মিলিয়ে তিনি ১৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন। সফরে আয়ারল্যান্ড ওলভস পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলবে। যার প্রথমটি ৫ মার্চ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। সিরিজের প্রথম তিনটি চট্টগ্রামে এবং শেষ দুটি মিরপুরে অনুষ্ঠিত হবে।

সফরকারীদের বিপক্ষে চার দিনের ম্যাচ খেলার আগে প্রথম শ্র্রেণির ক্যারিয়ারে মাত্র ১১টি ম্যাচ খেলেছিলেন। কোনো ম্যাচেই পাঁচ উইকেট ছিল না। সফরকারী আইরিশদের বিপক্ষে তানভীর দুই ইনিংসেই ঘূর্ণির মায়াজালে বিধ্বস্ত করেছেন ব্যাটসম্যানদের। প্রথম ইনিংসে নিয়েছিলেন ৫৫ রানে ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৫৫ রানে ৮ উইকেট।

তানভীরের স্পিনে আইরিশরা প্রথম ইনিংসে করেছিল ১৫১ রান। জবাবে বাংলাদেশ ‘এ’র সংগ্রহ ছিল ৩১৩ রান। ইয়াসির আলি নার্ভাস নাইনটিজের শিকার হয়ে সাজঘরে ফিরেন ৯২ রানে। ১৬২ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩৯ রানে গুটিয়ে যায় ওলভসরা। তানভীর একপ্রান্ত থেকে টানা বোলিং করে ধসিয়ে দেন সফরকারীদের। তার বোলিং স্পেল ২৮.৩-১১-৫১-৮। তানভীরের স্পিন জাদুর মধ্যেই আইরিশ অধিনায়ক হ্যারি টেক্টর ৫৫ রান করেন ১৩৭ বলে ৭ চারে।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড ‘এ’ : প্রথম ইনিংস, ১৫১ ও দ্বিতীয় ইনিংস, ১৩৯/১০, ৭৪.৩ ওভার (টেক্টর ৫৫, ক্যাম্পার ২২, টাকার ৫, অ্যাডায়ার ১৪, ডেলানি ৮, হিউম ১, চেইস ০*। এবাদত ১/২৭, তানভীর ৮/৫১, সাইফ ১/১৫)।

বাংলাদেশ এমার্জিং দল: প্রথম ইনিংস: ৩১৩

সর্বশেষ খবর