রবিবার, ৭ মার্চ, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে ‘অন্যরকম’ ম্যারাথন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে ‘অন্যরকম’ ম্যারাথন

তখন ঘড়ির কাঁটায় সাড়ে ৮টা। একে একে আসতে থাকেন তরুণ থেকে বিভিন্ন বয়সী নারী-পুরুষ। সবার পরনে ছিল বাংলাদেশের লাল-সবুজের পতাকার আদলে পোশাক। হাতে ছিল লাল-সবুজের বেলুন। ছিল পোস্টার-ব্যানারও। মুজিববর্ষে চট্টগ্রামের রাউজানে প্রথমবারের মতো ব্যতিক্রমী এক উদ্যোগের আয়োজন হয়েছে। রাউজানের হাজারো নারী-পুরুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে ১০ কিলোমিটার ম্যারাথন।

গতকাল সকাল সাড়ে ৯টায় গহিরা সত্তারঘাট থেকে শুরু হয়ে এ ম্যারাথন সদরের জলিলনগর বাসস্টেশনে পৌঁছায়। রাঙামাটি সড়কের রাউজানের প্রবেশদ্বার গহিরা সত্তারঘাটে বেলুন ও পায়রা উড়িয়ে মুজিববর্ষের ম্যারাথন কর্মসূচি উদ্বোধন করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, চট্টগ্রামের ১৪টি উপজেলার মধ্যে একমাত্র রাউজানেই প্রথমবারের মতো ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে। তরুণ থেকে বয়স্ক কেউ বাদ যাননি ব্যতিক্রমী এ আয়োজন থেকে। ১০ কিলোমিটারের এই ম্যারাথনে রাউজানের কয়েক হাজার নারী-পুরুষ অংশ নেন, যেখানে ছিলেন দিনমজুর থেকে শুরু করে রাজনৈতিক নেতা। আর এমন ব্যতিক্রমী আয়োজনের পৃষ্ঠপোষকতায় ছিলেন রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী। উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গসংগঠন এ ম্যারাথনের আয়োজন করে।

রাউজান পৌরসভার নবনির্বাচিত মেয়র ও উপজেলা যুবলীগ সভাপতি জমির উদ্দিন পারভেজ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মুজিববর্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগসহ অঙ্গসংগঠন আয়োজিত ব্যতিক্রমী এই ‘ম্যারাথন’ কর্মসূচিতে অংশ নেন উপজেলার ১৪ ইউনিয়ন, পৌরসভার ৯টি ওয়ার্ড থেকে বিশেষ পোশাক পরিহিত হাজার হাজার নারী-পুরুষ। সাধারণ মানুষের পাশাপাশি দলীয় নেতা-কর্মীরাও সকাল থেকে এমন আয়োজনে আনন্দের সঙ্গে অংশগ্রহণ করেন। ছিল সবার গায়ে লাল-সবুজের পোশাক। হাতে ছিল মুজিববর্ষের বেলুন, ব্যানার, ফেস্টুন। একই কথা বললেন ক্রীড়া সংগঠক যুবনেতা সুমন দে।

এ আয়োজনে উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন তরুণ উদ্যোক্তা ফারাজ করিম চৌধুরী, রাউজান উপজেলা চেয়ারম্যান এ কে এম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর, উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আবদুল ওহাব, সাধারণ সম্পাদক কফিল উদ্দিন চৌধুরী, সিনিয়র সহসভাপতি আনোয়ারুল ইসলাম, পৌরসভার নবনির্বাচিত মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা যুবলীগের সহসভাপতি সুমন দে, সারজু মো. নাছের, ইউপি চেয়ারম্যান আবদুল জব্বার সোহেল, স্বেচ্ছাসেবক লীগ নেতা এস এম জাহাঙ্গীর সুমন, শওকত হোসেনসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সামাজিক সংগঠনসহ হাজার হাজার সাধারণ মানুষ।

সর্বশেষ খবর