শিরোনাম
মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১ ০০:০০ টা

মুক্তির প্রতীক্ষায় ক্রিকেটাররা

ক্রাইস্টচার্চে ১৪ দিনের কোয়ারেন্টাইন আজ শেষ

ক্রীড়া প্রতিবেদক

মুক্তির প্রতীক্ষায় ক্রিকেটাররা

উইকেটগুলোও খুব ভালো। ভালো অনুশীলন হচ্ছে। অনুশীলনের জন্য যে দুই ঘণ্টা সময় পাচ্ছি আমরা, সেটার সর্বোচ্চ ব্যবহার করতে চেষ্টা করছি। অনুশীলন উপভোগ করছি।

নিউজিল্যান্ডের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে কষ্ট হয় উপমহাদেশের দেশগুলোর। দেশটিতে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা সাফল্য পেয়েছে কালেভদ্রে। কিন্তু বাংলাদেশ এখন পর্যন্ত দেশটির বিপক্ষে দেশটির মাটিতে জয় পায়নি। এবার অতীতের ব্যর্থতাকে ভুলে সাফল্যের দেখা পেতে চাইছে টাইগাররা। জয়ের স্বপ্ন নিয়ে ২৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডে পৌঁছায় মাহমুদুল্লাহরা। ১৪ দিন ধরে কোয়ারেন্টাইনে থেকে নিজেদের মধ্যে অনুশীলন করছে। আগামীকাল কোয়ারেন্টাইন মুক্ত হয়ে কুইন্সটাইনে খোলা ময়দানে অনুশীলন করবেন পরের ৫ দিন। স্বাগতিকদের বিপক্ষে ব্যাট ও বলের লড়াইয়ে নামবেন ২০ মার্চ। ওয়ানডে শেষে ২৮ মার্চ টাইগাররা খেলবে টি-২০ সিরিজ। টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ গতকাল ক্রাইস্টচার্চ থেকে ভিডিও বার্তায় জানিয়েছেন, নিউজিল্যান্ডের কঠিন কন্ডিশনে সাফল্য পাওয়া সহজ হবে না। সাফল্য পেতে তিন বিভাগেই ভালো করতে হবে।

ঘরের মাঠে নিউজিল্যান্ড সবসময় প্রবল প্রতিপক্ষ। বিশেষ করে কেন উইলিয়ামসনের বর্তমান নিউজিল্যান্ড দুর্দান্ত ক্রিকেট খেলছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে। কিছুদিন আগে ঘরের মাঠে প্রতিবেশী অস্ট্রেলিয়াকে টি-২০ সিরিজে ৩-২ ব্যবধানে হারিয়েছে। এর আগে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলঙ্কাকেও হারিয়েছে। এমন দলের বিপক্ষে সাফল্য পেতে শতভাগের উপর পারফর্ম করতে হবে ক্রিকেটারদের। টাইগার টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ বলেন, ‘নিউজিল্যান্ডের কন্ডিশন সব সময় চ্যালেঞ্জিং। আমাদের জন্য সহজ হবে না। দল হিসেবে তিন বিভাগেই পারফর্ম করতে। তার চেয়েও বড় নিউজিল্যান্ড ছন্দে রয়েছে। অস্ট্রেলিয়াকে টি-২০ সিরিজে হারিয়েছে। এসব মাথায় না এনে আমাদের শক্তি ও দুর্বলতাগুলোকে মাথায় নিয়ে ভালো খেলতে হবে। আমি মনে করি ক্রিকেট খেলার মন মানসিকতা ঠিক থাকলে ইনশাল্লাহ আমরা ভালো করব।’

কোয়ারেন্টাইন নিয়ম মেনে উন্মুক্ত ময়দানে অনুশীলন করতে পারছে না টাইগাররা। তারপরও অনুশীলন ভালো হচ্ছে বলেন টাইগার টি-২০ অধিনায়ক, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, আমরা অনুশীলন করতে পারছি। এখানে সুযোগ-সুবিধা দারুণ। উইকেটগুলোও খুব ভালো। খুব ভালো অনুশীলন হচ্ছে। অনুশীলনের জন্য যে দুই ঘণ্টা সময় পাচ্ছি আমরা, সেটার সর্বোচ্চ ব্যবহার করতে চেষ্টা করছি। আমরা অনুশীলন উপভোগ করছি।’ সফরে তিনটি ওয়ানডে খেলবে ২০, ২৩ ও ২৬ মার্চ। টি-২০ সিরিজ ২৮ ও ৩০ মার্চ এবং ১ এপ্রিল।

নিউজিল্যান্ডে স্পিনারদের তুলনায় পেসাররা একটু বেশি সুবিধা পেয়ে থাকেন। সমুদ্র তীরবর্তী দেশ বলে বাতাসটাও একটু বেশি। সেখানে বলের নিয়ন্ত্রণ রাখাটা কঠিন। সেটা মাথায় আছে টাইগার টি-২০ অধিনায়কের। নিউজিল্যান্ডের হার্ড ও বাউন্সি উইকেটে সাফল্য পেতে বেসিক ক্রিকেট খেলতে হবে বলেন মাহমুদুল্লাহ, ‘আমি দ্রুত উইকেটের আচরণ বোঝার চেষ্টা করি। উইকেটের বাউন্সটা মানিয়ে নেওয়ার চেষ্টা করি। কারণ এসব উইকেটে বাউন্সটা বরাবরই বেশি থাকে। উইকেটের গতিটাও বুঝা দরকার। সাফল্য পেতে এখানে বেসিক ক্রিকেটটা খুবই গুরুত্বপূর্ণ। নিজেদের প্রাথমিক কাজগুলো ঠিকমতো করতে পারলে ফল ভালো হবে।’ বোলারদের সাফল্য পেতে লাইন-লেন্থ বজায় রাখা গুরুত্বপূর্ণ বলেন টাইগার টি-২০ অধিনায়ক, ‘বোলারদের সবচেয়ে বড়  চ্যালেঞ্জ মনে হয়, কোথায়, কিভাবে বল করতে হবে। ওদের ‘ফ্রেম অফ মাইন্ড’ কেমন হবে, ওই জিনিসটা দেখা। কারণ এখানে সাফল্য পেতে লেন্থ ধরে রাখা খুবই জরুরি। কারণ লেন্থের এদিক-ওদিক হলে বাউন্ডারির সুযোগ বেড়ে যায়। আমাদের খেয়াল রাখতে হবে বাউন্ডারি যেন না দেই। বোলারদের উচিত হবে সঠিক লাইন-লেন্থে বোলিং করা।’

সর্বশেষ খবর