বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

হারের বৃত্ত ভাঙবে আজ!

অকল্যান্ডে শেষ টি-২০

ক্রীড়া প্রতিবেদক

নিউজিল্যান্ড ক্রিকেট দলকে এক সময় নেতৃত্ব দিয়েছেন জেফ ক্রো। ক্যারিয়ার শেষে সাবেক ক্রিকেটার এখন ম্যাচ রেফারি। নেপিয়ারে দ্বিতীয় টি-২০ ম্যাচে বৃষ্টি আইনের মারপ্যাঁচে দুই দুইবার টার্গেট দিয়ে তিনি সমালোচিত হয়েছেন ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীদের কাছে। অবশ্য ম্যাচ শেষে জেফ ক্রো ক্ষমা চেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের কাছে। তিনি যখন ক্ষমা চেয়েছেন, ততোক্ষণে সবশেষ! নিউজিল্যান্ডের মাটিতে হারের বৃত্ত ভাঙার যে স্বপ্ন ছিল, নেপিয়ারের ম্যাকলিন পার্কে বৃষ্টিবিঘিœত ম্যাচটিতে সেটার একটি সুপ্ত সম্ভাবনা জেগেছিল। কিন্তু ম্যাচ রেফারির অদ্ভুতুরে টার্গেটে হারের বৃত্ত ভাঙা হয়নি আর। ২৮ রানে হেরে এখন সিরিজ হারের পাশাপাশি হোয়াইটওয়াশের আশঙ্কায় মাহমুদুল্লাহ বাহিনী। অকল্যান্ডের ইডেন পার্কে আজ সিরিজের তৃতীয় ও সফরের শেষ টি-২০ ম্যাচ। বাংলাদেশ সময় দুপুর ১২টায় শুরু ম্যাচটি শুধু হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচই নয়, নিউজিল্যান্ডে মাটিতে টানা হারের বৃত্ত ভাঙার ম্যাচও মাহমুদুল্লাহদের।

সফরে টানা ৫ ম্যাচ হেরে আত্মবিশ্বাসের তলানিতে টাইগাররা। তারপরও কি পারবে তাসমান সাগরের পাড়ের দেশটিতে প্রথমবারের মতো জয়োৎসবে মেতে উঠতে? না, নিউজিল্যান্ডের মাটিতে টানা ৩২ হারের রেকর্ড গড়বে? তবে দ্বিতীয় টি-২০ ম্যাচে ৫১ রানের আগ্রাসী ব্যাটিং করা সৌম্য সরকার বিশ্বাস করেন জয় পাওয়া সম্ভব, ‘অবশ্যই এখানে জেতা সম্ভব। আমরা একদিন ব্যাটিংয়ে ভালো করছি, আরেকদিন বোলিংয়ে ভালো করছি। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং- তিনটিতেই একসঙ্গে ভালো করতে পারলে কাজটা সহজ হতো, জেতা সম্ভব হতো। আমাদের আরও একটি ম্যাচ বাকি। শেষ ম্যাচে যদি তিন বিভাগেই ভালো করতে পারি, তাহলে জেতা সম্ভব। সবশেষ ম্যাচে আমাদের ফিল্ডিং ভালো ছিল। একটা-দুইটা ছোট ছোট ভুল হয়েছে, এসব যদি আমরা না করি, তিনটি বিভাগে একসঙ্গে যদি ভালো করি, কালকে (আজ) জিততে পারব।’

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ খেলছে সুদূর ৩১ বছর ধরে ১৯৯০ সাল থেকে। দেশটির বিপক্ষে জয়োৎসবে মেতেছে বহুবার। কিন্তু দেশটির মাটিতে জয় অধরাই রয়ে গেছে। চলতি সফরের আগে টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলিয়ে ২৬ ম্যাচে হেরেছিল বাংলাদেশ। এবার হারের বৃত্ত ভাঙার স্বপ্ন নিয়ে নিউজিল্যান্ডে পা রাখে। কিন্তু জয়ের স্বপ্ন এখন পর্যন্ত স্বপ্নই রয়ে যায়। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের পর টি-২০ ম্যাচে টানা দুই হার। আজ শেষ ম্যাচ। যদি হেরে যায় তাহলে নিউজিল্যান্ডের মাটিতে জয় অধরাই রয়ে যাবে। অথচ নিয়মিত একাদশের ৫/৬ ক্রিকেটারকে বিশ্রামে রেখে খেলছে নিউজিল্যান্ড। খেলছেন না দলের সেরা তারকা কেন উইলিয়ামসন, নেই সুইং বোলার ট্রেন্ট বুল্ট, অলরাউন্ডার জিমি নিশাম। অবশ্য বাংলাদেশও দলের সেরা তিন তারকাকে ছাড়া খেলছে। আইপিএলের জন্য সফরে আসেননি সাকিব আল হাসান, পারিবারিক কারণে ওয়ানডে সিরিজ শেষ করে দেশে ফিরে গেছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ও ইনজুরির জন্য খেলছেন না মুশফিকুর রহিম। তিন তারকাকে ছাড়া আজ ইডেন পার্কে ব্যাটিং সহায়ক উইকেটে তিন বিভাগেই জ্বলে উঠতে হবে মাহমুদুল্লাহ বাহিনীকে। অবশ্য দ্বিতীয় ম্যাচের মতো আজও বৃষ্টি বাগড়া দিতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর