শনিবার, ৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বিশ্বকাপ জয়ের পর অবসর

বললেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ জয়ের পর অবসর

‘দশের লাঠি একের বোঝা’- এ চরম সত্যটা কে না জানে!

তবে কি বাংলাদেশ দলে এই বোঝাটাই বইতে হচ্ছে সাকিব আল হাসানকে! বিশ্বসেরা অলরাউন্ডার দলে থাকলে বাংলাদেশ ভালো করে, না থাকলে দল মুখথুবড়ে পড়ে!

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরলেন। প্রথম ওয়ানডে টুর্নামেন্টেই ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ। ব্যাটে-বলে দাপট দেখিয়ে সাকিব হয়ে গেলেন ম্যান অব দ্য সিরিজ।

ঠিক পরের সিরিজেই সাকিব দলে নেই। নিউজিল্যান্ডের বিরুদ্ধে উল্টো হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ। এটা ঠিক যে নিউজিল্যান্ডের মাটিতে খেলা খুবই কঠিন। তাই বলে নিজেদের পছন্দের ফরম্যাটে টাইগাররা প্রতিদ্ধন্ধিতাও করতে পারবে না?

কিছুটা ফ্ল্যাশ ব্যাকে যাওয়া যাক। নিষেধাজ্ঞার আগে সাকিবের শেষ টুর্নামেন্ট ছিল ২০১৯ বিশ্বকাপ। সেই আসরটাও ছিল পুরোটা সাকিবময়। ইংল্যান্ড বিশ্বকাপে ব্যাট হাতে ৬০৬ রান করার পাশাপাশি বল হাতে ১১ উইকেট নেন বিশ্বসেরা অলরাউন্ডার। বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে সংক্ষিপ্ত তালিকাতেও ছিল সাকিবের নাম।

কিন্তু মর্যাদার আসরে সাকিব যতটা উজ্জ্বল ছিলেন ঠিক ততটাই ¤øান ছিল টিম বাংলাদেশ। কারণ, ১০ দলের টুর্নামেন্টে সপ্তম হওয়াটা তো মোটেও গৌরবের নয়। তবে সাকিব আল হাসান ঠিকই নিজের স্ট্যান্ডার্ড বুঝিয়ে দিয়েছেন। দলীয় ব্যর্থতার কারণে শেষ পর্যন্ত ২০১৯ বিশ্বকাপের সেরা পারফর্মার হয়েই সেরা খেলোয়াড়ের পুরস্কার জিততে পারেননি।

তবে নিজে সেরার স্বীকৃতি পেলেই বা কি হতো? সাকিবের স্বপ্ন তো বিশ্বকাপের ট্রফিটার দিকে। বাংলাদেশকে বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে দেখা।

২০১৯ বিশ্বকাপের কথা ভুলে সাকিব এখন তাকিয়ে আছেন ২০২৩ বিশ্বকাপের দিকে। আসরটি হবে ভারতে। উপমহাদেশের মাটিতে খেলা বলে আবারও স্বপ্ন দেখছেন সাকিব। একটি মিডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে সাকিব দৃঢ়প্রত্যয়ের সঙ্গে বলেছেন, বিশ্বকাপ জিতেই তিনি অবসর নিতে চান।

বিশ্বসেরা অলরাউন্ডারের বয়স এখন ৩৪। আর কতো দিনই বা ক্রিকেট খেলতে পারবেন সাকিব? ২০২৩ বিশ্বকাপের সময় তার বয়স হবে ৩৬। পরের বিশ্বকাপ যখন হবে তখন সাকিবের বয়স হবে ৪০। তবে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপকেই পাখির চোখ করে রেখেছেন তিনি। ক্রিকেটের এক অনলাইনে স¤প্রতি এক সাক্ষাৎকারে সাকিব আল হাসানকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশ কবে বিশ্বকাপ জিতবে?

সাকিব কোনোরকম দ্বিধাদ্ধন্ধ না করে বলেন, ‘২০২৩ সালে! কারণ সেটা আমার শেষ বিশ্বকাপ।’

যদিও কোনো কারণে ২০২৩ সালে বিশ্বকাপ জেতা না হয়?

সাকিব বলেন, ‘তাহলে ২০২৭ সাল।’ সাকিব তার কথায় বুঝিয়ে দিয়েছেন বিশ্বকাপ জিতেই তিনি ক্রিকেট থেকে অবসর নিতে চান।

সা¤প্রতিক দেশের ক্রীড়াঙ্গনে উত্তাপ। এর কেন্দ্রে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের এক বোমা ফাটানো সাক্ষাৎকার। 

যে সময় শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট খেলবে বাংলাদেশ, একই সময়ে আইপিএল মাতাবেন সাকিব। কিন্তু দেশের সেরা ক্রিকেটার কেন দেশের হয়ে না খেলে প্রতিবেশী দেশের ঘরোয়া লিগকে বেছে নিলেন?

এ নিয়ে অনেক জল ঘোলা হয়েছে। বোর্ডের একাংশের দাবি সাকিব আর টেস্ট খেলতে চান না। বিশ্বসেরা অলরাউন্ডার পরে নিজের অবস্থানের ব্যাখ্যাও দিয়েছেন।

সাকিব আল হাসান যেমন ক্রিকেটে বাংলাদেশের সাফল্যের অন্যতম কারিগড়। তেমনি দলের খুব কাছে থেকে কষ্টের মুহ‚র্তগুলোও অনুভব করেছেন। সাকিব মনে করেন বাংলাদেশ দলে এখন অনেক পারফর্মার। অন্তত ছয়-সাতজন তরুণ ক্রিকেটার আছেন যারা তাকে ছাড়িয়ে যাওয়ার সামর্থ্য রাখেন। তারপরও কেন বাংলাদেশ দল চূড়ান্ত সাফল্য পাচ্ছে না।

এর পেছনের কারণটাও অবশ্য সাকিব সংক্ষেপে বলে দিয়েছেন। তাকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশ দলের একটি বিষয়ে উন্নতি করার সুযোগ দিলে তিনি কি পরিবর্তন করবেন? সাকিব বলেন, ‘দলের মানসিকতা!’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর