মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

রিয়ালের সামনে আজ লিভারপুল

ক্রীড়া ডেস্ক

রিয়ালের সামনে আজ লিভারপুল

লিভারপুলের বিরুদ্ধে পরীক্ষার আগে নিজেদের ঝালাই করে নিচ্ছেন রিয়াল মাদ্রিদের ফুটবলাররা । কোয়ার্টার ফাইনালে কঠিন পরীক্ষা। প্রতিপক্ষ পরীক্ষিত রিয়াল। তাই একটু বেশিই সতর্ক লিভারপুল

পেপ গার্ডিওলার ম্যানচেস্টার সিটি আজ ঘরের মাঠ ইতিহাদে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে মুখোমুখি হবে জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ডের। গার্ডিওলা বাহিনী খেলবে ক্লাবের ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল খেলার টার্গেটে। আরেক কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে ইউরোপিয়ান ফুটবলের দুই পরাশক্তি রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে সেরাম্যাচ নিশ্চিত করেই। ২০১৭ সালের পর রিয়াল আর কখনোই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেনি এবং লিভারপুল চ্যাম্পিয়ন ২০১৮-১৯ মৌসুমের।

গার্ডিওলা ইংলিশ ক্লাবটির দায়িত্ব নেওয়ার পর থেকেই কোয়ার্টার ফাইনাল খেলছে। ১৯৬০ সালে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম পর্ব থেকে বিদায় নিয়েছিল দলটি। এরপর ২০১৬-১৭ মৌসুমে সেরা ১৬-তে উঠেছিল। ২০১৭-১৮, ২০১৮-১৯ ও ২০৯১-২০ মৌসুমে টানা কোয়ার্টার ফাইনাল খেলেছে দলটি। কিন্তু গন্ডি পেরিয়ে সেরা চারে খেলতে পারেনি। এবার প্রতিপক্ষ অপেক্ষাকৃত সহজ । যদিও জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ড ১৯৯৬-৯৭ মৌসুমের চ্যাম্পিয়ন। প্রতিপক্ষ হিসেবে ডর্টমুন্ড দুর্বল হলেও সেরা ১৬তে হারিয়েছে সেভিয়াকে (৫-৪)। প্রথম লেগে ২-২ গোলে ড্রয়ের পর দ্বিতীয় লেগে জয় পায় ৩-২ গোলে। ম্যান সিটি দুই লেগেই ২-০ (৪-০) ব্যবধানে হারায় জার্মান প্রতিপক্ষ বুরুশিয়া মঞ্চেনব্লাখকে।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের সবচেয়ে বড় ম্যাচ ধরা হয়েছে রিয়াল মাদ্রিদ-লিভারপুল ম্যাচকে। চ্যাম্পিয়ন্স লিগের সফল দল রিয়াল সেমিফাইনালে উঠার লড়াইয়ের প্রথম লেগে আতিথেয়তা দিচ্ছে লিভারপুলকে। জিনেদিন জিদানের দল চলতি মৌসুমে দারুণ খেলছে দলটি। ফর্মের তুঙ্গে রয়েছেন রিয়ালের ফ্রেঞ্চ স্ট্রাইকার করিম বেনজামা। তার প্রতিপক্ষ হিসেবে কিন্তু কম নন লিভারপুলের মিসরীয়ান স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। দুই দলের লড়াইয়ের আড়ালে দুই বিশ্বসেরা স্ট্রাইকারের লড়াইটাও কিন্তু আলাদা নজর কাড়বে। অবশ্য ছন্দে রয়েছে রিয়াল। স্প্যানিশ লিগের পয়েন্ট টেবিলে দুইয়ে রয়েছে রিয়াল। বিপরীতে লিভারপুল প্রিমিয়ার লিগের গত আসরের চ্যাম্পিয়ন হলেও এবার নেমে পড়েছে ছয়ে। জার্গেন ক্লপের শিষ্যরা ছন্দও হারিয়েছেন। ইংলিশ ক্লাবটি লিগে কোয়ার্টার ফাইনালে উঠেছে লিপজিগকে উভয় লিগে ২-০ গোলে হারিয়ে (৪-০)। রিয়াল কোয়ার্টার ফাইনালে উঠতে হারিয়েছে আটলান্টাকে ৩-১ ও ১-০ গোলে (৪-১)।

আগামীকাল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ-প্যারিস সেন্ট জার্মেইন এবং এফসি পোর্তো-চেলসি।    

সর্বশেষ খবর