বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আজ ফিরছেন ডমিঙ্গো

শ্রীলঙ্কা সফরের দিকে তাকিয়ে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কা সফরের দিকে তাকিয়ে বিসিবি

১২ এপ্রিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলতে দ্বীপরাষ্ট্র যাচ্ছে টাইগাররা। দল কেমন হবে, কতজনের হবে, টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান

নিউজিল্যান্ড সফরে যাচ্ছেতাই পারফরম্যান্সের জন্য কোচ ডমিঙ্গোসহ পুরো কোচিং স্টাফকে আতশি কাচের তলায় নিয়েছে বিসিবি। ব্যবচ্ছেদ করছে ক্রিকেটারদের পাশাপাশি কোচিং স্টাফদের পারফরম্যান্স। যদিও টিম লিডার জালাল ইউনুস এবং কোচ ডমিঙ্গো এখনো তাদের রিপোর্ট জমা দেননি। রিপোর্ট হাতে পাওয়ার পর নতুন করে চিন্তাভাবনা করবে বোর্ড। তার আগে কোচদের বিষয়ে এখনই কোনো সিদ্ধান্ত নিতে রাজি নয়। বিসিবির ভাবনায় আসন্ন শ্রীলঙ্কা সিরিজ। ১২ এপ্রিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলতে দ্বীপরাষ্ট্র যাচ্ছে টাইগাররা। দল কেমন হবে, কতজনের হবে, টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। আজ হেড কোচ রাসেল ডমিঙ্গো ঢাকায় আসছেন। কোচ আসার পরই শ্রীলঙ্কা সফরের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবেন নির্বাচকরা।

গত বছরের সেপ্টেম্বরে শ্রীলঙ্কায় ৩টি টেস্ট খেলার কথা ছিল। কিন্তু কোয়ারেন্টাইন ইস্যুতে দুই পক্ষ অনড় থাকায় শেষ মুহুর্তে স্থগিত হয় সিরিজ। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে দুই বোর্ড আলোচনা করে সফরসূচি চূড়ান্ত করে। ২১-২৫ এপ্রিল প্রথম এবং ২৮ এপ্রিল-২ মে দ্বিতীয় টেস্ট খেলবে পাল্লেকেলে স্টেডিয়ামে। শ্রীলঙ্কায় করোনা পরিস্থিতি এখন অনেক ভালো বলে সিরিজ আয়োজনে কোনো শঙ্কা নেই। তাই সফরের জন্য ১৬ সদস্যের স্কোয়াড চূড়ান্ত করবে বিসিবি। দলে নতুন কোনো মুখ দেখা যাবে কি না, সে বিষয়ে কিছু বলতে রাজি হলেন না খালেদ মাহমুদ সুজন, ‘স্কোয়াড কেমন হবে, এটা লুকানোর কিছু নেই। কারণ, জাতীয় দলে খেলার মতো ক্রিকেটারদের আমরা সবাই জানি। তবে একটা কথা, শ্রীলঙ্কা দলে কারা খেলবেন, তাদের চুলচেরা বিশ্লেষণ করেই দল নির্বাচন করা হবে।’ বিসিবির গেম ডেভেলপমেন্টের চেয়ারম্যান খালেদ মাহমুদ আসন্ন শ্রীলঙ্কা সফরে টিম লিডার।

আজ ডমিঙ্গো আসছেন। তিনি আসার পরই তার সঙ্গে আলোচনা করে দল গঠন করবে। দল নিয়ে আলোচনা হলেও কোচের ভবিষ্যৎ নিয়ে এখনই কোনো সিদ্ধান্ত নেবেন না বলে জানান বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন, ‘কোচের ভবিষ্যৎ নিয়ে এখনই সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছি না। কারণ, তার এখনো সময় আছে।’ ২০১৯ সালের আগস্টে স্টিভ রোডসের পরিবর্তে দায়িত্ব তুলে দেওয়া হয় ডমিঙ্গোকে। দুই বছর মেয়াদের চুক্তি যদি এখনই শেষ হয়, তাহলে বিসিবিকে চুক্তির পুরো টাকা দিতে হবে। ২০ মাস আগে দায়িত্ব নেওয়ার পর ডমিঙ্গোর কোচিংয়ে সব মিলিয়ে ৩০ ম্যাচ খেলে জয় ১৩টি এবং হার ১৭টি। ৯ ওয়ানডেতে জয় ৬ এবং হার ৩টি। টেস্টে পারফরম্যান্স খুব ভালো নয়। ৬ টেস্টে জয় সাকল্যে একটি, জিম্বাবুয়ের বিপক্ষে। টি-২০ সিরিজে জয় ৬টি হলেও হার ৮টি। যার সর্বশেষ ৩টি সম্প্রতি শেষ হওয়া নিউজিল্যান্ড সিরিজে। ওয়ানডে সিরিজেও একই ব্যবধানে হোয়াইওয়াশ হয়েছে টাইগাররা। তাই ডমিঙ্গোর পারফরম্যান্স নিয়ে ভাবতেই পারে বিসিবি।

সর্বশেষ খবর