শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

এমবাপ্পের জোড়া গোলে পিএসজির প্রতিশোধ

ক্রীড়া ডেস্ক

এমবাপ্পের জোড়া গোলে পিএসজির প্রতিশোধ

লাল কার্ড দেখে ফ্রেঞ্চ লিগ ওয়ানে দুই ম্যাচ নিষিদ্ধ নেইমার। অথচ চ্যাম্পিয়ন্স লিগের প্রথম কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের বিপক্ষে দুরন্ত ফুটবল খেলেছেন প্যারিস সেন্ট জার্মেইনের (পিএসজি) ব্রাজিলিয়ান তারকা। গোল করেননি। কিন্তু গোটা ম্যাচে গোল করিয়েছেন দুটি। তার দুর্দান্ত পারফরম্যান্সে রোমাঞ্চ ছড়ানো ম্যাচে বায়ার্নকে ৩-২ গোলে হারিয়ে সেমিফাইনালের পথে এক পা দিয়েই ফেলেছে পিএসজি। একই সঙ্গে সাত মাস আগে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ১-০ গোলে হারের প্রতিশোধও নিয়েছে ফরাসি ক্লাবটি। অবশ্য দ্বিতীয় লেগের খেলা এখনো বাকি। দ্বিতীয় লেগ ১৩ এপ্রিল পিএসজির মাঠে। পরশু রাতে পিএসজির জয়ের নায়ক এমবাপ্পে। শেষ-১৬-তে বার্সেলোনার বিপক্ষে হ্যাটট্রিকম্যান এমবাপ্পে গোল করেছেন ২টি এবং অপরটি মার্কিনিওস। বর্তমান চ্যাম্পিয়নদের পক্ষে গোল দুটি করেন চুপো মোটিং ও থমাস মুলার। চ্যাম্পিয়ন্স লিগের আরেক ম্যাচে সাবেক চ্যাম্পিয়ন চেলসি ২-০ গোলে পোর্তোকে হারিয়ে সেমিফাইনাল প্রায় নিশ্চিত করে নিয়েছে। পরের ম্যাচটি ঘরের মাঠে খেলবে ইংলিশ জায়ান্টরা।

চ্যাম্পিয়ন্স লিগের সফল তিন দলের একটি বায়ার্ন। রিয়ালের শিরোপা ১৩টি এবং বায়ার্নের ৬টি। তার উপর জার্মান ক্লাবটি বর্তমান চ্যাম্পিয়ন। গত আসরের আবার শিরোপা জিতেছে পিএসজিকে হারিয়ে। ঘরের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায় খেলা, তাই ফেভারিট হয়েই খেলতে নামে বায়ার্ন। কিন্ত ম্যাচের শুরু থেকেই নেইমার-এমবাপ্পে-মার্কিনিওসদের সাঁড়াশি আক্রমণে বেসামাল হয়ে পড়ে দলটি। অবশ্য দুর্ভাগ্য সঙ্গী না হলে দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেত, যদি না চুপো মোটিংয়ের হেড ক্রসবারে লেগে ফিরে আসত। পরের মিনিটে পাল্টা আক্রমণে গোল করে এগিয়ে যায় পিএসজি। ডি-বক্সে দাঁড়ানো নেইমার বল পেয়েই ডিফেন্স চেরা পাসে বাড়িয়ে দেন ফাঁকায় এমবাপ্পেকে।  বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফুটবলার এমবাপ্পে জোরালো শটে ব্যবধান ১-০ করেন এমবাপ্পে। পিছিয়ে পরে সমতায় ফিরতে মরিয়া বায়ার্ন আক্রমণের ধার বাড়িয়ে দেয়। মাত্র দুই মিনিটের দুটি গোলের সুযোগ সৃষ্টি করেছিল। কিন্তু পিএসজির গোলরক্ষক কেইলর নাভাস দুবারই রক্ষা করেন দলকে। ২৮ মিনিটে গোল সংখ্যা ২-০ করে নেয় পিএসজি। এবারও গোলের জোগানদাতা নেইমার। ডি বক্সের মাথা থেকে ব্রাজিলিয়ান তারকার বাড়ানো বল বাঁ পায়ে নিয়ন্ত্রণে নিয়ে পেনাল্টি স্পটের কাছ থেকে ডান পায়ের শটে গোল করেন আরেক ব্রাজিলিয়ান মার্কিনিওস। তখন মনে হচ্ছিল ম্যাচে বায়ার্নকে গোলবন্যায় ভাসাবে ফরাসি ক্লাবটি। কিন্তু স্বাগতিকরা দুই গোলে পিছিয়ে থাকার চাপ সামলে ম্যাচে ফিরে এবং ৩৭ মিনিটে ব্যবধান ১-২ করে। ডান প্রান্ত থেকে পাভার্দের ক্রসে হেডে গোল করেন মোটিং। গত অক্টোবরে তিনি পিএসজি থেকে বায়ার্নে যোগ দেন। প্রথমার্ধ শেষ হয় ২-১ গোলে।

দ্বিতীয়ার্ধে গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে স্বাগতিকরা। এগিয়ে থাকা পিএসজি দ্বিতীয়ার্ধের প্রথম ১০ মিনিটে দুই দুটি সুযোগ সৃষ্টি করে। নেইমার ও পাভার্দের দুটি শট ঠেকিয়ে দেন ম্যানুয়েল ন্যয়ার। ৬০ মিনিটে সমতা আনেন মুলার। জশুয়া কিমিচের ফ্রি কিকে হেডে ২-২ করে জার্মান বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফুটবলার মুলার। ম্যাচে তখন উত্তেজনা।

সর্বশেষ খবর